১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার বিমান সফরেও মিলবে ফোন ও ইন্টারনেট পরিষেবা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 1, 2018 7:36 pm|    Updated: May 1, 2018 7:36 pm

Now enjoy telecom service in Mid Air

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্কঃ বিমানে সফরকালে অনেকে প্রায়শই ভাবতে থাকেন কেন বিমানের মধ্যে মেলে না ফোন, মেসেজ ও ইন্টারনেট পরিষেবা? পেলে কতই না ভাল হত!

চিন্তা নেই, হয়ত তিন থেকে চার মাসের মধ্যেই পুর্ণ হতে চলেছে তাদের সেই মনোস্কামনা। ভারতের মধ্যে যেকোনও স্থানে বিমানে করে গেলে এবার এই পরিষেবা পেতে চলেছেন যাত্রীরা। মঙ্গলবার এমনই সিদ্ধান্ত নিয়েছে ভারতের টেলিকম কমিশন। কমিশনের সিদ্ধান্ত অনুযায়ী, একটি নির্দিষ্ট ব়্যাডারের মধ্যে থাকলে এবার থেকে মোবাইল ও ইন্টারনেট পরিষেবা দিতে পারবে সমস্ত ভারতীয় বিমান সংস্থা এবং ভারতে আগত আন্তর্জাতিক বিমানগুলি।

এই বিষয়ে টেলিকম সেক্রেটরি অরুণা সুন্দররাজন জানিয়েছেন, টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া বা ট্রাই যা যা সুপারিশ করেছিল তার সমস্তটাই মেনে নেওয়া হয়েছে।ফলে আর তিন থেকে চার মাসের মধ্যে এই সিদ্ধান্ত কার্যকর হবে। এই ধরনের পরিষেবা প্রদান করার জন্য বিমান সংস্থাগুলিকে একটি বিশেষ ধরনের লাইসেন্স নিতে হবে। যার নাম দেওয়া হয়েছে ইন-ফ্লাইট কানেকটিভিটি প্রোভাইডর। এই লাইসেন্স নিলে তবেই ভূমি থেকে ৩০০০ মিটার উচ্চতার মধ্যে ফোন, ইন্টারনেট পরিষেবা প্রদান করতে পারবে বিমান সংস্থাগুলি। এমনই জানিয়েছেন খোদ টেলিকম সচিব।

ট্রাইয়ের সুপারিশ অনুযায়ী, ৮৩ শতাংশ যাত্রী বিমানে ইন্টারনেট পরিষেবা পছন্দ করেন। ফলে টেলিকম কমিশনের পক্ষ থেকে মিলেছে ইতিবাচক ইঙ্গিত। এবার বিষয়টি যাবে মন্ত্রিসভায়। সেখান থেকে সম্মতি মিললেই কার্যকর হবে সিদ্ধান্ত। আর তারপরেই বিমানে সফর করতে করতে যাত্রীরা কথাও বলতে পারবেন, পাবেন ইন্টারনেট পরিষেবাও।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে