১৪ অগ্রহায়ণ  ১৪২৮  বুধবার ১ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

মহিলাদের সুরক্ষায় বিশেষ পদক্ষেপ, মুম্বইজুড়ে নজরদারি চালাবে ড্রোন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 28, 2018 9:30 pm|    Updated: May 28, 2018 9:30 pm

Now Mumbai to have drones for women safety

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহিলাদের নিরাপত্তা সুনিশ্চিত করার জন্য উল্লেখযোগ্য পদক্ষেপ নিতে চলেছে মহারাষ্ট্র সরকার। মুম্বইকে মহিলাদের জন্য নিরাপদ করার চিন্তাভাবনা শুরু হয়েছে। আর এই কারণে প্রায় আড়াইশো কোটি টাকা খরচ করে শহরে আনা হতে পারে ড্রোন ক্যামেরা।

জানা গিয়েছে, কোথাও মহিলারা কোনও সমস্যায় পড়লে একটি প্যানিক বাটন মারফত সে কথা জানাতে পারবেন। বোতামে চাপ দিলে অ্যালার্ট হয়ে যাবে ড্রোন ও ড্রোনের মধ্যে থাকা ক্যামেরা। সঙ্গে সঙ্গে সেটি পৌঁছে যাবে নির্দিষ্ট স্থানে। বার্তা পৌঁছে যাবে পুলিশ কন্ট্রোল রুমেও। ফলে সচেতন হবে পুলিশও। ড্রোন পুলিশকে দ্রুত ঘটনাস্থলে পৌঁছাতে সাহায্য করবে।

[ মেলার মাঠে হুড়মুড়িয়ে ভেঙে পড়ল নাগরদোলা, প্রাণ গেল খুদের ]

এই কাজে যে ড্রোন ব্যবহার করা হবে, তা উচ্চ প্রযুক্তির। এর সফটওয়্যারও অনেক আপডেটেড। মোবাইল অ্যাপ্লিকেশনের সঙ্গে যোগ থাকবে এই ড্রোনের। যখন কেউ মোবাইল অ্যাপ ইনস্টল করবে, সে একটি প্যানিক বাটন পাবে। এই বোতামে চাপ দিলেই সচল হবে ড্রোন। সঙ্গে সঙ্গে সে যথাস্থানে চলে যাবে। নির্দিষ্ট জায়গায় পৌঁছে যাওয়ার পর অ্যাক্টিভেট হবে ড্রোনের ক্যামেরা। ওই জায়গায় যা ঘটছে, তার সমস্তটাই ওই ক্যামেরায় রেকর্ড হবে। সেই ফুটেজ সরাসরি পৌঁছে যাবে পুলিশের কন্ট্রোল রুমে।

[ পেট বড় বালাই, কুলির কাজ করেই দিন গুজরান এই গৃহবধূর ]

মহিলাদের সুরক্ষা ছাড়াও মুম্বই পুলিশ এই ড্রোনগুলিকে আরও অনেক কাজে লাগাতে পারে বলে শোনা যাচ্ছে। কোনও ভিড় জায়গায় জনতার উপর নজর রাখতে ব্যবহার করা হতে পারে ড্রোনগুলি। যেমন, গণপতি ভবন, কোনও রাজনৈতিক মিছিল বা খেলার কোনও ইভেন্টের উপর নজর রাখতেও এগুলি ব্যবহার করা হতে পারে।

মুম্বই পুলিশের জনসংযোগ আধিকারিক ডিসিপি দীপক দেবরাজ বলেছেন, ড্রোন মুম্বইয়ের সুরক্ষা বাড়াবে। শহরের নিরাপত্তা ব্যবস্থা আরও জোরদার হবে। এখনও পর্যন্ত যে জায়গাগুলিতে পুলিশ কন্ট্রোল করতে পারে না, সেই জায়গাগুলিতে নজরদারি চালাতে পারবে পুলিশ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে