BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

নয়া আইনে ১০টি বাতিল নোট রাখলেই জরিমানা ১০ হাজার

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 1, 2017 3:00 pm|    Updated: March 1, 2017 3:00 pm

Now possessing more than 10 banned notes will attract fine of Rs 10000

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাছে দশটি বা তার বেশি বাতিল নোট থাকলে এবার থেকে সাবধান হতে হবে সাধারণ মানুষকে। কারণ কেন্দ্রের নতুন নিয়ম অনুযায়ী কারোর কাছে ১০টি বা তার বেশি বাতিল ৫০০ বা ১০০০ টাকার নোট থাকলে জরিমানাস্বরূপ ১০ হাজার টাকা দিতে হবে অভিযুক্ত ব্যক্তিকে। গত ২৭ ফেব্রুয়ারি কেন্দ্রের আনা নতুন বিলে সই করেছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়। গত মাসেই সংসদে ‘স্পেসিফায়েড ব্যাঙ্ক নোটস অ্যাক্ট ২০১৭’ পাশ হয়েছিল, যাতে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাজারে না থেকে যায়। তা না হলে কালো টাকার একটি ‘সমান্তরাল অর্থনীতি’ চলতেই থাকবে বলে মত বিশেষজ্ঞদের।

ইন্টারসেপ্টর মিসাইলের সফল উৎক্ষেপণ করল ভারত

পাশাপাশি মঙ্গলবার কেন্দ্রীয় তথ্যপ্রযুক্তি মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, আগামী ৩১ মার্চের মধ্যে দেশের সমস্ত ব্যাঙ্ক অ্যাকাউন্টে অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা চালু করতে হবে। খুব শীঘ্রই সব ব্যাঙ্ককেই গ্রাহকদের অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণ করার জন্য বোঝাতে নির্দেশ পাঠাতে পাঠানো হবে। ভীম অ্যাপের উল্লেখযোগ্য সাফল্যের জন্যই নতুন এই সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র। বর্তমানে গোটা দেশে ৩০ থেকে ৩৫ শতাংশ গ্রাহক অনলাইন ব্যাঙ্কিং পরিষেবা গ্রহণ করেন না। তাঁদের এই পরিষেবার মধ্যে আনতেই এই সিদ্ধান্ত বলে মনে করা হচ্ছে।

সরকারি খরচে এবার তীর্থে ঘুরতে পারবেন প্রবীণরা!

এদিকে ‘স্পেসিফায়েড ব্যাঙ্ক নোটস অ্যাক্ট ২০১৭’ আইনে বলা হয়েছে, নোট বাতিলের সময় যাঁরা বিদেশে ছিলেন তাঁরাও যদি বাতিল নোট জমা দেওয়ার সময় কোনওরকম ভুল তথ্য দেন, সেক্ষেত্রে তাঁদের ৫০ হাজার টাকা জরিমানা দিতে হবে। উল্লেখ্য, নোট বাতিলের সময় বিদেশে বসবাসকারী ভারতীয় বা পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট জমা দেওয়ার সময়সীমার মধ্যে (১০ নভেম্বর থেকে ৩১ ডিসেম্বর) যাঁরা বিদেশে ছিলেন, তাঁরা আগামী ৩১ মার্চ পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কে বাতিল নোট জমা দিতে পারবে।

নয়া চুক্তিতে ১২টি মাইন বিধ্বংসী জাহাজ আসছে ভারতের হাতে

এছাড়া আইনে আরও বলা হয়েছে, গবেষণা বা বিশেষ প্রয়োজনে ২৫টি বা তার বেশি সংখ্যায় বাতিল ৫০০ এবং ১০০০ টাকার নোট রাখাও অপরাধ হিসেবে গণ্য করা হবে। সেক্ষেত্রে যত পরিমাণ টাকা উদ্ধার হবে তাঁর পাঁচগুণ অথবা ১০ হাজার টাকা, যে জরিমানাটি বেশি হবে সেটাই প্রযোজ্য হবে।

নাম না করেই অমর্ত্য সেনের সমালোচনার জবাব মোদির

এর আগে গত ৮ নভেম্বর দেশজুড়ে পুরনো ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিলের কথা ঘোষণা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ৩১ ডিসেম্বর পর্যন্ত কাছে রাখা বাতিল নোট জমা দেওয়ার সময়সীমা দেওয়া হয়। আর বিদেশে বসবাসকারীদের জন্য সেই সময়সীমা রাখা হয় ৩১ মার্চ।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement