BREAKING NEWS

২৩  শ্রাবণ  ১৪২৯  মঙ্গলবার ৯ আগস্ট ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্যাকেটজাত আটা, দই, মুড়িতেও কর! GST কাউন্সিলের সুপারিশে দাম বাড়ছে কোন কোন পণ্যের?

Published by: Kishore Ghosh |    Posted: June 29, 2022 9:42 am|    Updated: June 29, 2022 1:51 pm

Now Pre-packaged food under GST, 12% tax on hotels with tariff up to Rs 1,000 | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এক ডলার ভারতীয় মুদ্রায় প্রায় ৭৯ টাকার কাছাকাছি। জ্বালানি তেলের বাড়তি দামের কারণে লাগামছাড়া মূল্যবৃদ্ধি। এর মধ্যেই সাধারণ মানুষের অস্বস্তি বাড়িয়ে একাধিক পণ্যকে জিএসটির (GST) আওতায় আনল জিএসটি পরিষদ। তুলে নেওয়া হল ওই সব পণ্য থেকে কর ছাড়ের সুবিধা। ফলে এবার প্যাকেটবন্দি তথা সংস্থার লেবেল সাঁটা দই, লস্যি, পনির, চাল, ডাল, আটা, গুড়, মধু, মুড়ি, মাছ, মাংসের মতো পণ্যের উপরে বসানো হল ৫ শতাংশ হারে জিএসটি। এমনকী ব্যাংকের চেকবই পেতেও গ্রাহককে দিতে হবে কর। সেক্ষেত্রে ১৮ শতাংশ জিএসটি চাপল। এছাড়াও কর ফাঁকি রোধেও একাধিক ভাবনা রয়েছে জিএসটি পরিষদের। 

রাজ্যগুলির মন্ত্রিগোষ্ঠীই বেশ কিছু পণ্যের উপর থেকে কর ছাড় তুলে নেওয়ার সুপারিশ করেছিল। সেই মতোই দই, পনির, চাল, ডাল, আটার মতো পণ্যের উপর কর চাপানোর সিদ্ধান্ত। চণ্ডীগড়ে চলছে জিএসটি পরিষদের দু’দিন ব্যাপী বৈঠক। মঙ্গলবার শুরু হওয়া বৈঠকে নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামণ (Nirmala Sitharaman)। সেখানে হোটেলের ১০০০ টাকার কম ঘর ভাড়ার উপরেও ১২ শতাংশ কর বসানোর সিদ্ধান্ত হয়েছে। আইসিইউ (ICU) বাদে, হাসপাতালের যেসব কক্ষের ভাড়া ৫০০০ টাকার উপরে সেগুলির উপরেও ৫ শতাংশ জিএসটি ধার্য করা হল। তবে আগের মতোই কর ছাড় পাবে মোড়ক এবং লেবেলড ব্র্যান্ড নেম ছাড়া পণ্যগুলি।

[আরও পডুন: লক্ষ্মীবারই মহারাষ্ট্রের মহানাটকের ক্লাইম্যাক্স, আস্থা ভোটে নির্ধারিত হবে উদ্ধবের ভাগ্য]

এখনই না বাড়লেও মনে করা হচ্ছে, ভবিষ্যতে দাম বাড়তে পারে ভোজ্য তেল, ছাপার কালি, এলইডি আলো, ছুড়ি, ব্লেড, বিদ্যুৎচালিত পাম্প, চামচের। কারণ এইসব পণ্যের কর কাঠামো বদলেরও সুপারিশ করেছে জিএসটি পরিষদ। এক্ষেত্রে জিএসটির হার ১২ শতাংশ থেকে বাড়িয়ে ১৮ শতাংশ করার সুপারিশ করেছে মন্ত্রিগোষ্ঠী। অন্যদিকে পোস্টকার্ড, ইনল্যান্ড লেটার, বুক পোস্ট এবং ১০ গ্রামের কম ওজনের খাম বাদ দিয়ে পোস্ট অফিসের বেশকিছু পরিষেবার উপরে কর ধার্য করার সুপারিশ করা হয়েছে।

[আরও পডুন: ঝালদা উপনির্বাচনে জয়ী নিহত তপন কান্দুর ভাইপো মিঠুন, চন্দননগরে জিতলেন বামপ্রার্থী]

উল্লেখ্য, বিভিন্ন রাজ্যের অর্থমন্ত্রীদের একটি গোষ্ঠীকে কর কাঠামো সংশোধনের দায়িত্ব দেওয়া হয়েছিল। কর্ণাটকের মুখ্যমন্ত্রী বাসবরাজ বোম্মাইয়ের (Basavaraj Bommai) নেতৃত্বের সেই মন্ত্রিগোষ্ঠীই গতকাল জিএসটি পরিষদের বৈঠকে একাধিক সুপারিশ করে। জানা গিয়েছে বুধবার বৈঠকে আলোচনা হবে ক্যাসিনো, অনলাইন গেম এবং ঘোড়দৌড়ের উপর ২৮ শতাংশ কর ধার্য করা নিয়ে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে