BREAKING NEWS

১০ মাঘ  ১৪২৮  সোমবার ২৪ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

এবার প্রভিডেন্ট ফান্ড থেকেই তোলা যাবে চিকিৎসার জন্য টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: April 27, 2017 4:15 pm|    Updated: April 28, 2017 3:54 am

Now withdraw EPFO for medical treatment

ফাইল ছবি

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নিজের অথবা পরিবারের কারও শরীর খারাপ। কাছে প্রয়োজন মতো টাকা নেই। এদিকে, অফিসে মেডিক্যাল ইনসিওরেন্সও নেই। অতএব মাথায় হাত!

[সোশ্যাল মিডিয়ায় হাসির খোরাক, রণতরীর নকল ছবি পোস্ট করে ক্ষমাপ্রার্থী চিন]

এবার সেই দিন অতীত। কারণ দেশের প্রায় ৪ কোটি ইপিএফ সদস্য চিকিৎসার খরচের জন্য নিজেদের ইপিএফ অ্যাকাউন্ট থেকেই তুলতে পারবেন টাকা। বৃহস্পতিবার একথা জানিয়েছেন কেন্দ্রীয় শ্রমমন্ত্রকের এক উচ্চপদস্থ আধিকারিক৷ ওই আধিকারিক জানিয়েছেন, ‘এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিম ১৯৫২’ আইনে সংশোধনী এনে এই সুবিধে দেওয়া হচ্ছে৷ এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড স্কিম ১৯৫২ আইনের ৬৮-N ও ৬৮-J ধারায় সংশোধনী আনা হয়েছে।

[দারিদ্র্য দূর করে রাজ্যবাসীর মুখে হাসি ফোটাতে পারে বিজেপিই, দাবি অমিত শাহর]

শুধু চিকিৎসা বা হাসপাতালের বিল মেটানোই নয়, শারীরিক প্রতিবন্ধী কোনও কর্মী নিজের প্রতিবন্ধকতার ক্ষেত্রে জরুরি কোনও যন্ত্রপাতি বা যন্ত্রাংশ কিনতে (হুইল চেয়ার, কৃত্রিম অঙ্গ ইত্যাদি) ইপিএফ তহবিল থেকে প্রয়োজনীয় অর্থ তুলতে পারবেন৷ এই অর্থ ফের তাঁকে ফেরত বা জমা দিতে হবে না৷গত ২৫ এপ্রিল আনা সংশোধনীর মাধ্যমে শ্রমমন্ত্রক ইতিমধ্যে বিজ্ঞপ্তি জারি করেছে।

[জুনিয়র ক্রিকেট দলে সুযোগ পেয়ে তাক লাগাল ৯ বছরের বোলার]

নতুন নিয়ম অনুযায়ী, এক মাস বা তার বেশি দিন হাসপাতালে ভর্তি থাকলে, কোনও বড় ধরনের অস্ত্রোপচার কিংবা টিবি, ল্যাপ্রোসি, ক্যানসার, হার্টের অসুখের চিকিৎসার জন্য প্রয়োজনে আগে থেকেই ইপিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন সদস্যরা। তবে যাঁরা ইএসআই-এর সুবিধা পেয়ে থাকেন, তাঁরা এই সুবিধা পাবেন না। সেক্ষেত্রে কোম্পানি বা ওই সদস্যকে একটি শংসাপত্র জমা দিয়ে তাঁর বা তাঁর বাড়ির লোকের ইএসআই সুবিধা না পাওয়ার কথা জানাতে হবে। আগে জরুরি দরকারে টাকা তুলতে গেলে অনেক কাগজপত্র জমা দিতে হত এবং কয়েকটি ফর্ম ফিল আপ করতে হত৷ এখন একটিমাত্র সুসংহত ফর্ম ও স্বেচ্ছা ঘোষণাপত্র জমা দিলেই টাকা তোলা যাবে৷

[বাহুবলী ২: দ্য কনক্ল্যুশন’-এর মুক্তির পর কী করতে চলেছেন প্রভাস?]

৬৮-N ধারায় নতুন নিয়ম অনুযায়ী, একজন প্রতিবন্ধী সদস্য তাঁর নিজস্ব প্রয়োজনে ইপিএফ অ্যাকাউন্ট থেকে টাকা তুলতে পারবেন। তবে জানা গিয়েছে কোনও ক্ষেত্রেই একজন সদস্য তাঁর ছ’মাসের ন্যূনতম আয় এবং ডিএ-র মিলিত টাকা অথবা তাঁর ‘শেয়ার উইথ ইন্টারেস্ট’-এর বেশি টাকা তুলতে পারবেন না। তবে সেক্ষেত্রে যে টাকাটা কম হবে সেটাই তোলা যাবে।

[OMG! মাত্র ১০ টাকায় মিলছে ‘বাহুবলী ২: দ্য কনক্ল্যুশন’-এর টিকিট!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে