BREAKING NEWS

২১ আষাঢ়  ১৪২৭  মঙ্গলবার ৭ জুলাই ২০২০ 

Advertisement

NPR হল NRC’র প্রথম ধাপ! সতর্ক করলেন ওয়েইসি

Published by: Subhamay Mandal |    Posted: December 25, 2019 12:19 pm|    Updated: December 25, 2019 12:20 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জাতীয় জনসংখ্যাপঞ্জির (NPR) সঙ্গে জাতীয় নাগরিকপঞ্জির (NRC) কোনও সম্পর্ক নেই খোলসা করেছেন অমিত শাহ। কিন্তু তা মানতে রাজি নন আসাদউদ্দিন ওয়েইসি। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর দাবিকে খণ্ডন করে অল ইন্ডিয়া মজলিশ-ই-ইত্তেহাদুল মুসলিমিন (এআইএমআইএম) সুপ্রিমোর বক্তব্য, এনপিআর হল এনআরসির প্রথম ধাপ। দেশের মানুষকে বিভ্রান্ত করছেন অমিত শাহ। প্রসঙ্গত, মঙ্গলবারই এই সম্পর্কে সংবাদ সংস্থা এএনআইকে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী। পাশাপাশি এও জানান, প্রধানমন্ত্রী ঠিকই বলেছেন। সংসদে বা কেন্দ্রীয় মন্ত্রিসভায় দেশজুড়ে এনআরসি করার কোনও আলোচনাই হয়নি কখনও।

ওয়েইসি জানিয়েছেন, ১৯৫৫ সালের নাগরিকত্ব আইন অনুযায়ী NPR হচ্ছে। তাহলে NRC’র সঙ্গে তার সম্পর্ক নেই কীভাবে? দেশবাসীকে ভুল বোঝাচ্ছেন স্বরাষ্ট্রমন্ত্রী। ওয়েইসি আরও বলেন, ‘সংসদে আমার নাম করে স্বরাষ্ট্রমন্ত্রী বলেছিলেন, ওয়েইসিজি গোটা দেশেই NRC লাগু হবে। এখন দেশের মানুষকে ভুল বোঝাচ্ছেন কেন?’ এরপরই সরাসরি অমিত শাহকে আক্রমণ করে তিনি বলেন, ‘শাহজি, যতদিন বেঁচে থাকব সত্যি কথা বলব! NPR হল NRC’র প্রথম ধাপ। ২০২০ সালে NPR-এর কাজ শেষ হয়ে গেলে নথি চাইবে সরকার।’

[আরও পড়ুন: NRC’র তোড়জোড়! ডিটেনশন সেন্টার খুলল বিজেপিশাসিত কর্ণাটক সরকার]

উল্লেখ্য, এর আগে সংসদে বহুবার অমিত শাহ বলেছিলেন, দেশজুড়ে এনআরসি হবে। বাংলায় সভা করতে এসেও এনআরসির জুজু দেখিয়েছেন। কেন্দ্রীয় প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও দেশজুড়ে এনআরসির কথা ঘোষণা করেছেন। তারপর বিরোধীদের লাগাতার আক্রমণের জেরে রবিবার এনআরসি ইস্যুতে পিছু হটেন প্রধানমন্ত্রী। নিজের বক্তব্যে স্বরাষ্ট্রমন্ত্রীর দাবিকে পক্ষান্তরে খণ্ডন করেন নরেন্দ্র মোদি। এদিন সংবাদ সংস্থাকে অমিত শাহ বলেন, ‘দেশজুড়ে এনআরসি হচ্ছে না এখন। তাই এই নিয়ে আর কোনও আলোচনার প্রশ্নই নেই। প্রধানমন্ত্রী ঠিকই বলছেন, সংসদ বা মন্ত্রিসভার বৈঠকে কখনও এনআরসি নিয়ে আলোচনা হয়নি।’ একইসঙ্গে তিনি জানিয়েছেন, মন্ত্রিসভা এনপিআর বা ন্যাশনাল পপুলেশন রেজিস্টারের জন্য সিলমোহর দিয়েছে। এনপিআরের সঙ্গে এনআরসির কোনও সম্পর্ক নেই। এনপিআরের তথ্য এনআরসির জন্য ব্যবহার করা হবে না বলে আশ্বস্তও করেছেন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement