১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নবদম্পতিকে কন্ডোম উপহার দেবে সরকার, পরিবার পরিকল্পনা নিয়ে অভিনব উদ্যোগ ওড়িশায়

Published by: Biswadip Dey |    Posted: August 14, 2022 12:56 pm|    Updated: August 14, 2022 12:56 pm

Odisha govt to distribute condom, pills to newly-wed couples। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: পরিবার পরিকল্পনা নিয়ে রাজ্যের সকল নবদম্পতিকে সচেতন করতে অভিনব উদ্যোগ ওড়িশা (Odisha) সরকারের। সদ্য বিবাহিত দম্পতিদের বিনামূল্যে একটি করে কিট উপহার দেওয়ার পরিকল্পনা করা হয়েছে প্রশাসনের তরফে। যার মধ্যে কন্ডোম (Condom), পিলের মতো জন্ম নিরোধক থাকবে। আশাকর্মীদের মাধ্যমে এই কিট বিলি করা হবে বলে জানা যাচ্ছে। এর মাধ্যমে পরিবার পরিকল্পনা সম্পর্কে সকলকে সচেতন করা হবে। গোটা দেশের মধ্যে প্রথম রাজ্য হিসেবেই এই পদক্ষেপ ওড়িশার।

কী কী থাকবে কিটগুলিতে? জানা যাচ্ছে, ‘নয়ি পহাল’ তথা ‘নবদম্পত্তি’ কিটটিতে থাকবে দু’টি টাওয়েল, একটি নেল কাটার, একটি আয়না, একটি চিরুনি, রুমাল, টিপ, কন্ডোম, পিল, প্রেগন্যান্সি টেস্টিং কিট ও বিয়ের রেজিট্রেশন ফর্ম। এছাড়াও ওই কিটে থাকছে নিরাপদ যৌনতা, পরিবার পরিকল্পনা ও জন্ম নিয়ন্ত্রণ সম্পর্কে ছোট পুস্তিকা। রাজ্যের স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তরের কর্তা বিজয় পাণিগ্রাহী জানিয়েছেন, রাজ্যে পরিবার পরিকল্পনা বিষয়ে সকলকে সচেতন করতেই এই কিট বিলি করা হবে।

[আরও পড়ুন: একই বোতল থেকে জল খাওয়ার অপরাধ! রাজস্থানে দলিত ছাত্রকে পিটিয়ে মারল শিক্ষক]

জাতীয় স্বাস্থ্য মিশন প্রধান শালিনী পণ্ডিত সংবাদমাধ্যমের সঙ্গে কথা বলার সময় এই পরিকল্পনা সম্পর্কে জানিয়েছেন, যে ক্রমেই জেলা থেকে ব্লকে ছড়িয়ে দেওয়া হবে এই কর্মসূচি। এবছরের সেপ্টেম্বরের মধ্যেই এটি শুরু হয়ে যাবে বলে জানানো হয়েছে। প্রথমে রাজ্যের বিভিন্ন জেলায় কোথায় ও কবে কার বিয়ে হচ্ছে সেই সম্পর্কে নিয়মিত তথ্য সংগ্রহ করবে সরকার। তারপর সেইমতো ওই নবদম্পতির বাড়ি কিট পৌঁছে দেওয়া হবে।

শুধু গ্রাম নয়, শহরাঞ্চলেও বিলি করা হবে এটি। যে আশাকর্মীরা এগুলি বিলির দায়িত্বে থাকবেন, ইতিমধ্যেই তাঁদের প্রশিক্ষণ দেওয়া হয়েছে। তাঁরা নবদম্পতির কাছে কিট পৌঁছে দেওয়ার পাশাপাশি তাঁদের জন্ম নিয়ন্ত্রণের বিষয়ে উৎসাহও দেবেন। রাজ্যের তরুণ-তরুণীদের নিরাপদ যৌনতা বিষয়ে সচেতন করাই সরকারের পরিকল্পনা। আর সেদিকে তাকিয়ে এটাই প্রথম পদক্ষেপ।

[আরও পড়ুন: ফেসবুক পোস্টে কাশ্মীরকে ‘আজাদ’ বলে উল্লেখ, বিতর্কের মাঝে কী বললেন কেরলের CPM নেতা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে