BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৮  মঙ্গলবার ৩০ নভেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

রবিবার মধ্যরাতের পর রাস্তা থেকে গাড়ি তুলে নিচ্ছেন ওলা-উবের চালকরা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 18, 2018 4:11 pm|    Updated: August 13, 2019 6:30 pm

Ola, Uber drivers threaten to go on indefinite strike from Monday

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রবিবার রাত বারোটার পর থেকে রাস্তায় চলবে না ওলা-উবের। সওয়ারিদের দুশ্চিন্তায় ফেলে এই সিদ্ধান্ত নিয়েছেন ক্যাব চালকরা। কলকাতা-সহ মুম্বই, পুণে, দিল্লি, বেঙ্গালুরু, হায়দরাবাদ ও দেশের বেশ কয়েকটি শহরে এই ধর্মঘট হতে চলেছে সোমবার থেকে। এদিকে রাত পোহালেই ছুটির আমেজ ছেড়ে গা ঝাড়া দিয়ে উঠবে শহর কলকাতা। ঠিক তার আগে এহেন খবর দুশ্চিন্তায় ফেলেছে ওলাউবের সওয়ারিদের। সপ্তাহের কাজের দিনের শুরুতেই এই ধর্মঘট ভোগান্তি বাড়াবে বই কমাবে না।

[বিশ্ববিদ্যালয়ের অদূরেই ছাত্রীকে যৌন হেনস্তা, গ্রেপ্তার ৪]

ধর্মঘটী চলকদের তরফে জানানো হয়েছে, ক্যাব সংস্থা ওলা-উবের বড় বড় আশা দেখালেও চালকদের হতাশই করেছে। পাঁচ থেকে সাত লক্ষ টাকা লগ্নি করে দেড় লক্ষ টাকার লক্ষ্যমাত্রা রাখা হয়েছিল। সেটুকুও প্রাপ্তির তালিকায় জায়গা পায়নি। এই লোকসানের পিছনে সংস্থার বিবেচনাহীন ম্যানেজমেন্টই দায়ী। এমনটাই বলছেন ধর্মঘটের আহ্বায়ক সংগঠন মহারাষ্ট্র নবনির্মাণ বহতক সেনার সম্পাদক সঞ্জয় নায়েক। অভিযোগ, বৈষম্যের নীতি নিয়ে ব্যবসা করতে নেমেছে ক্যাব সংস্থাগুলি। সাধারণত দুভাবে এই সব সংস্থার এক্তিয়ারে গাড়ি চালানো যায়। প্রথমত, সংস্থার নিজের গাড়ির চালকরা বিশেষ সুয়োগ সুবিধা পেয়ে থাকে। আর যাঁরা নিজেদের গাড়ি সমেত সংস্থার সঙ্গে যুক্ত হয়েছেন, তাঁদের ভাগ্যে সুযোগ সুবিধার ছিটেফোটাও জোটে না। যার ফলে ব্যবসা করতে নেমে অহরহ ক্ষতির মুখ দেখছেন ক্যাব চালকরা। বৈষম্যের অন্যতম নজির মুদ্রা প্রকল্পের আওতায় ঋণ। সংস্থার নিজস্ব গাড়ি চালকরা কোনওরকম ভেরিফিকেশন ছাড়াই এই ঋণের সুবিধা পাচ্ছে। অন্যদিকে লাভের লক্ষ্যমাত্রা পূরণ না হওয়ায় টাকা পরিশোধের চেষ্টায় প্রাণপাত করছেন বহিরাগত ক্যাব চালকরা (পড়ুন নিজেদের গাড়ি নিয়ে যারা সংস্থার অধীনে কাজ করছেন)।

ব্যবসায় মন্দার জেরে রাস্তায় নামতেই চান না ক্যাব চালকরা। তাই গোটা মুম্বই শহরে ৪৫ হাজারেরও বেশি ওলা উবের ক্যাব থাকলেও মাত্র ২০ শতাংশই দৃশ্যমান। দুই ধরনের ক্যাব চালকদের মুনাফা রেট সমান নয়। বার বার দাবি জানিয়েও সংস্থাগুলির তরফে কোনও হেলদোল নেই। তাই লোকসান করে আর রাস্তায় ক্যাব নামাবে না চালকরা। সংস্থার তরফে এনিয়ে কোনও সবুজ সংকেত না মেলায় মধ্যরাত থেকে ধর্মঘট শুরু হচ্ছে। এদিকে ধর্মঘট নিয়ে মুখ খোলেনি ক্যাব সংস্থা ওলা-উবের। যদিও রবিবার ছুটি কাটিয়ে সপ্তাহের প্রথম দিন যাঁড়া ভিড় এড়াতে ওলা-উবেরের উপরে ভরসা করেন, তাঁদের শিরে সংক্রান্তি। ভ্যাপসা গরম থেকে বাঁচতে চৈত্রের শুরুতে যাঁরা শীতাতপ নিয়ন্ত্রণের ছায়ায় অফিস যেতে মনস্থ করেছেন। ভোগান্তির আশঙ্কায় তাঁরা প্রমাদ গুনছেন।

[ট্রেনের ভাড়া নিয়ে মধ্যবিত্তকে বড়সড় স্বস্তি দিল রেলমন্ত্রক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে