BREAKING NEWS

১৫ মাঘ  ১৪২৮  শনিবার ২৯ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানেন কি সাইবার অপরাধের নিরিখে বিশ্বের কত নম্বরে ভারত?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 23, 2017 12:25 pm|    Updated: July 23, 2017 12:25 pm

One cybercrime in India every 10 minutes

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে ক্রমশ বাড়ছে সাইবার অপরাধের সংখ্যা। আমাদের ইন্টারনেট নির্ভরশীলতা বাড়ার সঙ্গে সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে এই সংক্রান্ত সমস্যা। একটি সমীক্ষা বলছে ভারতে প্রতি ১০ মিনিটে একটি করে সাইবার অপরাধ হচ্ছে। ২০১৭ সালে প্রথম ছ’মাসের পরিসংখ্যান অন্তত তেমনই বলছে। ২০১৬ সালে প্রতি ১২ মিনিটে একটি করে সাইবার অপরাধের ঘটনা ঘটেছিল। এবছর সেই সময় আরও কমে এসেছে, আরও দ্রুত হারে বাড়ছে অপরাধের সংখ্যা।

[জানেন, ফ্রি Wi-Fi পেলে ভারতীয়রা কী দেখেন?]

দেশের কম্পিউটার এমারজেন্সি রেসপন্স টিম এই নিয়ে সমীক্ষা চালায়। তাদের হিসেব অনুযায়ী, জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে এবছরে ২৭,৪৮২টি সাইবার অপরাধের ঘটনা নথিভুক্ত করা হয়েছে। যার মধ্যে রয়েছে কম্পিউটার স্ক্যানিং, সাইটে হামলা, তথ্য বিকৃত করার চেষ্টা, ভাইরাস বা ম্যালওয়্যারের কোড দিয়ে হামলা, রানসমওয়্যার-সহ নানা ধরনের সাইবার অপরাধ। গত সাড়ে তিন বছরে ভারতে ১ লক্ষ ৭১ হাজার সাইবার অপরাধের ঘটনা ঘটেছে। আর এবছর সাইবার অপরাধের সংখ্যা গত বছরকে ছাপিয়ে যাবে বলেই মনে করছেন বিশেষজ্ঞরা।

[OMG! এই কারণেই নাকি বদলে যাচ্ছে মানুষের মাথার গঠন!]

সমীক্ষা বলছে, ভারতীয়রাই সবচেয়ে বেশি সাইবার অপরাধের শিকার। এই দেশে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে তিন-চতুর্থাংশই সাইবার অপরাধের শিকার হচ্ছে। জানা গিয়েছে, পৃথিবীতে ৬৫ শতাংশ ইন্টারনেট ব্যবহারকারীই সাইবার অপরাধের শিকার। সেখানে ভারতে ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে এই অপরাধের শিকার ৭৬ শতাংশ। তবে শুধু পুলিশের মাধ্যমে নয়, বিশেষজ্ঞরা মনে করছেন ব্যবহারকারীদের সতর্ক হতে হবে আগে। ভারতে সাইবার অপরাধ মোকাবিলা করা এখন বড় চ্যালেঞ্জ। কারণ এবছর জানুয়ারি থেকে জুন মাসের মধ্যে ৮২টি মামলা দায়ের হয়েছে সাইবার ক্রাইম সংক্রান্ত। সমীক্ষায় উঠে এসেছে আরও একটা বড় তথ্য। ভারতে একটি সাইবার অপরাধ সমাধানের জন্য যেখানে গড়ে ৪৪ দিন সময় লাগে, সেখানে অন্যান্য দেশে এই মামলা নিষ্পত্তিতে সময় লাগে গড়ে মাত্র ২৮ দিন। সুতরাং লড়াইটা যে মোটেও সহজ নয়, তা বলাই বাহুল্য।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে