Advertisement
Advertisement

Breaking News

One nation one election

‘এক দেশ এক নির্বাচন’ নীতি নিয়ে কাজ শুরু আইন কমিশনের! সংসদে বড়সড় আপডেট দিল মোদি সরকার

শীঘ্রই কার্যকর হতে পারে 'এক দেশ এক নির্বাচন' নীতি।

One nation, one election, law commission working on ‘practicable’ roadmap, says government | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:July 28, 2023 1:13 pm
  • Updated:July 28, 2023 1:16 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নির্বাচনী ইস্তেহারে থাকা রাম মন্দির নির্মাণ, অনুচ্ছেদ ৩৭০ বিলোপ, তিন তালাক প্রথা নিষিদ্ধ করার কাজ ইতিমধ্যেই শেষ। এবার ‘এক দেশ, এক নির্বাচনের’ (One Nation, One Election) লক্ষ্যে এগোচ্ছে মোদি সরকার। প্রচারের আলোর আড়ালে থেকেই অনেকটা এগিয়ে গিয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির স্বপ্নের পরিকল্পনা বাস্তবায়নের কাজ।
বৃহস্পতিবার সংসদে কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল জানিয়েছেন,ইতিমধ্যেই ওই নীতি কার্যকর করার ব্যবহারিক দিকগুলি খতিয়ে দেখার জন্য আইন কমিশনের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। এ নিয়ে কেন্দ্র ইতিমধ্যেই সব স্টেকহোল্ডারদের আলোচনা হয়েছে। নীতি আয়োগ, আইন কমিশন, নির্বাচন কমিশনও এই ভাবনাকে সমর্থন জানিয়েছে বলে দাবি করেছেন আইনমন্ত্রী।

[আরও পড়ুন: ‘ঠিক যেমনটা আমরা চেয়েছিলাম, আপনি তেমনটাই করছেন’, মোদিকে নয়া তির তৃণমূলের]

অর্জুন রাম মেঘওয়ালের (Arjun Ram Meghwal) বক্তব্য, এক দেশ এক নির্বাচন প্রক্রিয়া চালু হলে বারবার নির্বাচনের জন্য যে বিপুল টাকা খরচ হয়, সেটা সাশ্রয় হবে। সাশ্রয় হবে সময়ও। তাছাড়া বারবার নির্বাচনী আচরণ বিধির জন্য উন্নয়নের কাজ থমকে যায়, সেটাও হবে না। আবার একসঙ্গে রাজ্য ও কেন্দ্রের নির্বাচন হলে সরকারি কর্মীদের পরিশ্রমও কমবে নির্বাচন প্রক্রিয়াও সরল হবে।

Advertisement

[আরও পড়ুন: বামনগোলার ঘটনায় কড়া পদক্ষেপ, ক্লোজ করা হল আইসি-সহ ৪ পুলিশ কর্মীকে]

বস্তুত ২০১৪ সালে ক্ষমতায় আসার পরই এক দেশ এক নির্বাচনের পক্ষে সওয়াল করা শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi)। আবার বিরোধী শিবির শুরু থেকেই এর বিরোধী। তারা মনে করছে, এই প্রক্রিয়া চালু হলে রাজ্য নির্বাচনগুলিও জাতীয় ইস্যু দ্বারা প্রভাবিত হবে। রাজ্য ও কেন্দ্রের নির্বাচনে যে বৈচিত্র থাকে, সেটাও হারিয়ে যাবে। যাতে আখেরে লাভ বিজেপির।

Advertisement

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ