BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এবার অনলাইনেই মিলবে পিএফ, পেনশনের টাকা

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 19, 2017 3:42 pm|    Updated: February 19, 2017 3:42 pm

Online EPF withdrawal, pension fixation to be a reality by May

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কাগজপত্র নিয়ে পিএফ দফতরে ঘন্টার পর ঘন্টা দাঁড়িয়ে থাকার দিন শেষ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ‘ডিজিটাল ভারত’ গড়ার স্বপ্ন আরও এক ধাপ এগিয়ে গেল। পেনশন হোক বা ইপিএফ, এবার অনলাইনে হবে ‘ক্লেম সেটেলমেন্ট’। কেন্দ্রীয় সংস্থা ইপিএফও আসন্ন মে মাসেই তাদের অনলাইন পরিষেবা চালু করতে চলেছে। খাতায়-কলমে দাবি নিষ্পত্তির দীর্ঘদিনের রেওয়াজে এবার ছেদ পড়তে চলেছে, খবর সংবাদ সংস্থা পিটিআইয়ের।

(এবার ২ লক্ষ টাকার বেশি গয়না কিনলেই দিতে হবে অতিরিক্ত কর)

বর্তমানে এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশনকে (ইপিএফও) প্রায় এক কোটিরও বেশি পেনশন, ইপিএফের দাবির নিষ্পত্তি সামলাতে হয় ‘ম্যানুয়ালি’। ইপিএফও-র সেন্ট্রাল প্রভিডেন্ট ফান্ড কমিশনার ভি পি জয় এদিন জানিয়েছেন, যতজন ফিল্ড অফিসার রয়েছেন, তাঁদের কাছ থেকে যাবতীয় তথ্য সংগ্রহ করে একটি সেন্ট্রাল সার্ভারে জমানোর কাজ শুরু হয়েছে। প্রতিটি ইপিএফ অফিসই ওই সেন্ট্রাল সার্ভারের সঙ্গে ‘কানেক্টেড’ থাকবে। দ্রুতই ইপিএফের আবদেন বা পেনশনের জন্য অনলাইনেই আবেদন করতে হবে।

(ইপিএফও সদস্যদের স্বল্পমূল্যে বাড়ি দেওয়ার উদ্যোগ)

সূত্রের খবর, ইপিএফও চেষ্টা করবে, আবেদন জমা পড়ার কয়েক ঘন্টার মধ্যেই দাবির নিষ্পত্তি করার। যেমন, ইপিএফের আবেদন করার তিন ঘন্টার মধ্যে তা মিটিয়ে দেবে কেন্দ্রীয় সংস্থা। বর্তমানে আবেদন জমা দেওয়ার ২০ দিনের মধ্যে টাকা পান আবেদনকারীরা। দেশজুড়ে ইপিএফও-র ১২৩টি অফিসকেই কেন্দ্রীয় সার্ভারের সঙ্গে নিরবিচ্ছিন্ন যোগাযোগ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। পাশাপাশি প্রত্যেককে আধার নম্বর জমা দিতেও আবেদন জানিয়েছে ইপিএফও। এর ফলে কোনও গ্রাহকের পিএফ অ্যাকাউন্টের সঙ্গে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টকে জুড়ে দিতে ও দাবির নিষ্পত্তি করতে সুবিধা হবে।

(এবার প্রভিডেন্ট ফান্ডেও বাধ্যতামূলক আধার কার্ড)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement