BREAKING NEWS

১৯  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ৫ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সন্ত্রাসবাদ খতম করতে ৯/১১-এর পর মার্কিন পদক্ষেপই মডেল, সুর চড়ালেন রাওয়াত

Published by: Paramita Paul |    Posted: January 16, 2020 12:13 pm|    Updated: January 16, 2020 12:13 pm

Only way to end terror is like America after 9/11, CDS General Bipin Rawat

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সন্ত্রাসবাদ নির্মূল করতে আমেরিকার দেখানো পথে হাঁটার পক্ষে সওয়াল করলেন দেশের তিন বাহিনীর প্রধান বিপিন রাওয়াত। তাঁর কথায়, “কয়েকটি দেশ সন্ত্রাসে ক্রমাগত মদত জুগিয়ে যাচ্ছে। এই সন্ত্রাস থেকে বাঁচার একটিমাত্রই উপায় রয়েছে। ৯/১১-এর পর মার্কিন যুক্তরাষ্ট্র যেভাবে সন্ত্রাসকে খতম করেছে, একমাত্র সেই পথে হেঁটেই সন্ত্রাসকে গোড়া থেকে উপড়ে ফেলা সম্ভব।” এদিন নাম না করেই পাকিস্তানকে একহাত নেন বিপিন রাওয়াত। সন্ত্রাসের পৃষ্ঠপোষক দেশকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করে দেওয়ার পক্ষেও জোর সওয়াল করলেন তিনি। তাঁর বক্তব্যে FATF-এর প্রসঙ্গও। প্রসঙ্গত, সন্ত্রাসে মদত দেওয়ার অভিযোগে পাকিস্তানকে কালো তালিকাভূক্ত করার হুঁশিয়ারি দিয়েছে FATF।  

বৃহস্পতিবার দেশের সন্ত্রাসবিরোধী লড়াই সম্পর্কে বক্তব্য রাখেন তিন প্রতিরক্ষা বাহিনীর প্রধান বিপিন রাওয়াত। এ বিষয়ে বলতে গিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের প্রসঙ্গ টেনে বিপিন রাওয়াত বলেন, “ওরা (আমেরিকা) সেই সময় বলেছিল, ‘আসুন আমরা সন্ত্রাসবিরোধী বিশ্ব যুদ্ধের পথ বেছে নিই।’ সন্ত্রাসবাদীদের শিক্ষা দিতে হবে তাই-ই নয়, যারা সন্ত্রাসবাদে মদত দিচ্ছে তাদেরও শিক্ষা দিতে হবে।” ওয়াকিবহাল মহলের ধারণা, এদিন নাম না করেই পাকিস্তানকে তীব্র আক্রমণ করেন বিপিন রাওয়াত। একইসঙ্গে তাঁর আক্ষেপ,“এত লড়াই করেও সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই থামানো যাচ্ছে না। আমাদের সবাইকে ক্রমাগত সন্ত্রা্সবাদের সঙ্গে যুঝতে হচ্ছে। তাই এবার গোড়া থেকে সন্ত্রাসবাদকে নির্মূল করতে হবে।”

[আরও পড়ুন : দিল্লিতে ইরানের বিদেশমন্ত্রী, মধ‌্যপ্রাচ্যে শান্তি ফেরাতে বৈঠক মোদির সঙ্গে]

বিপিন রাওয়াত একইসঙ্গে সন্ত্রাসে মদত জোগানো দেশগুলিকে একঘরে করারও ডাক দেন। এ প্রসঙ্গে তিনি বলেন, “যে সব দেশ সন্ত্রাসের পৃষ্ঠপোষকতা করছে তাদের বিরুদ্ধে পদক্ষেপ করার প্রয়োজন আছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি, FATF যেভাবে এই ধরণের দেশকে কালো তালিকাভুক্ত করার মতো পদক্ষেপ করছে তা অত্যন্ত সময় উপযোগী। প্রয়োজনে এই দেশগুলিকে কূটনৈতিকভাবে বিচ্ছিন্ন করতে হবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে