১৪  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ৬ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

Russia-Ukraine War: ‘অপারেশন গঙ্গা’ও ব্যর্থ করতে চেয়েছিল বিরোধীরা! বিস্ফোরক মোদি

Published by: Biswadip Dey |    Posted: March 10, 2022 8:51 pm|    Updated: March 10, 2022 8:58 pm

‘Operation Ganga’ likely to conclude with the last flight From Romania। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইউক্রেনের (Ukraine) উপরে রুশ (Russia) সেনা ঝাঁপিয়ে পড়ার পর থেকেই উদ্বেগ শুরু হয়েছিল। কেননা সেদেশে আটকে ছিলেন ২০ হাজারেরও বেশি ভারতীয়। যাঁদের অধিকাংশই পড়ুয়া। তাঁদের সকলকে দেশে ফেরাতে কেন্দ্রের তরফে শুরু হয়েছিল ‘অপারেশন গঙ্গা’ (Operation Ganga)। অবশেষে সেই মিশন শেষ হতে চলেছে। বৃহস্পতিবার ইউক্রেনে আটকে থাকা অবশিষ্ট পড়ুয়াদের নিয়েই ফিরবে বিমান।

এদিকে এদিনই পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফলপ্রকাশের পরে দেওয়া ভাষণেও প্রধানমন্ত্রীর মুখে উঠে এসেছে ‘অপারেশন গঙ্গা’র কথা। বিরোধীদের তো দেগে তিনি বলেন, ”এটা অত্যন্ত দুর্ভাগ্যজনক ইউক্রেনে হাজার হাজার ভারতীয় পড়ুয়াদের আটকে পড়ার বিষয়টিতেও দেশের লক্ষ্যকেও নষ্ট করার চেষ্টা হয়েছে। এমনকী, ‘অপারেশন গঙ্গা’কেও ব্যাহত করার চেষ্টা হয়েছে। এটা ভারতের ভবিষ্যতের জন্য খুবই আশঙ্কার কথা।” পাশাপাশি ওই যুদ্ধ প্রসঙ্গে তাঁর দাবি, এর প্রভাব সারা বিশ্বের মতোই ভারতের উপরও পড়বে। 

[আরও পড়ুন: ফ্যাকাশে সরকার বিরোধী সমস্ত ইস্যু, উত্তরাখণ্ড-মণিপুর-গোয়ায় ‘আত্মনির্ভর’ বিজেপি]

বৃহস্পতিবার রোমানিয়ার ভারতীয় দূতাবাসের তরফে জানিয়ে দেওয়া হয়, রোমানিয়ার বিমান ব্যবহার করে প্রায় ৮ হাজার ভারতীয় পড়ুয়াকে ফেরানো হয়েছে দেশে। অবশিষ্ট পড়ুয়াদের নিয়ে বৃহস্পতিবারই ফিরবে শেষ বিমানটি। দূতাবাসের তরফে রোমানিয়া সরকার ও সেখানকার মানুষদের ধন্যবাদ জানানো হয়েছে সহযোগিতা করার জন্য।

উল্লেখ্য, ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে নামে রাশিয়া (Russia-Ukraine War)। যুদ্ধবিধস্ত ইউক্রেনে আটকে পড়েন বহু মানুষ। তাঁদের মধ্যে ছিলেন বহু ভারতীয়। যুদ্ধের ময়দানে আটকে থাকা সমস্ত ভারতীয়কে দেশে ফেরানোই ছিল কেন্দ্রের চ্যালেঞ্জ।
কাজটা সহজ ছিল না। যেহেতু ইউক্রেনের আকাশপথ ছিল বন্ধ, তাই কিয়েভের প্রতিবেশী দেশগুলির বিমানপথ ব্যবহার করেই একের পর এক বিমানে ফেরানো হয়েছিল পড়ুয়াদের। ভারতের বিদেশমন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী জানিয়েছিলেন, যুদ্ধবিধ্বস্ত ইউক্রেন থেকে শেষ ভারতীয় নাগরিককে না ফেরানো পর্যন্ত চলবে ‘অপারেশন গঙ্গা’। অবশেষে সেই মিশন শেষ হওয়ার মুখে।

[আরও পড়ুন: লোহার দেওয়াল! রুশ ট্যাঙ্ক রুখতে ইউক্রেনের ভরসা দ্বিতীয় বিশ্বযুদ্ধের এই হাতিয়ার]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে