BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

তেজসের ধাঁচে এবার রাজধানী, শতাব্দীতেও বসছে এলসিডি স্ক্রিন

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 21, 2017 2:52 pm|    Updated: June 21, 2017 2:52 pm

Operation Swarn: Rajdhani, Shatabdi trains to get fresh makeover

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: খাতায়-কলমে দুটি ট্রেনই কুলীন গোত্রের। আর পাঁচটা ট্রেনের থেকে ভাড়াও অনেকটাই বেশি। কিন্তু, খাবারের গুণগত মানই হোক কিংবা ট্রেনের পরিচ্ছন্নতা,  রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের পরিষেবার মান নিয়ে যাত্রীদের বিস্তর অভিযোগ। অবশেষে এই দুটি ট্রেনকে ঢেলে সাজানোর উদ্যোগ নিল রেল।

[মোদির সঙ্গে যোগাসন করতে গিয়ে হাসপাতালে ২২ পড়ুয়া

জানা গিয়েছে, রাজধানী ও শতাব্দী এক্সপ্রেসের সফরকালে যাত্রীরা যাতে আরও ভালো পরিষেবা পান, তা নিশ্চিত করতে ‘অপারেশন স্বর্ণ’  নামে একটি প্রকল্পের সূচনা করতে চলেছে রেল।  রেলের এই আধিকারিক জানিয়েছেন, রাজধানী ও শতাব্দী এক্সপ্রেস নিয়ে দীর্ঘদিন ধরেই রেলের কাছে বহু অভিযোগ জমা পড়ছিল। তাই ‘অপারেশন স্বর্ণ’ নামে এই প্রকল্পের সূচনা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।  জানা গিয়েছে, এই প্রকল্পে মূলত সঠিক সময়ে ট্রেন চালানো, কামরা ও শৌচালয়ের পরিচ্ছন্নতা, খাবারের মান ঠিক রাখা, নিরাপত্তা –সহ রেল পরিষেবা সংক্রান্ত দশটি বিষয়ের ওপর বিশেষ গুরুত্ব দেওয়া হবে। আগামী ২৬ সেপ্টেম্বর থেকে চালু হবে ‘অপারেশন স্বর্ণ’।

[বিরোধীদের মনোনীত রাষ্ট্রপতি পদপ্রার্থী হচ্ছেন মীরা কুমার]

রেল সূত্রে খবর, প্রথম পর্যায়ে মুম্বই-দিল্লি রাজধানী এক্সপ্রেস ও মুম্বই-আমেদাবাদ শতাব্দী এক্সপ্রেস সংস্কারের কাজ করা হবে। পরবর্তী কালে ধাপে ধাপে আরও ট্রেনকে এই প্রকল্পের আওতায় আনা হবে। তবে শুধু ট্রেনের চিরাচরিত পরিষেবাগুলিকেই আরও ভালো করাই নয়, এই ‘অপারেশন স্বর্ণ’ প্রকল্পে মাধ্যমেই আগামীদিনে ট্রেনের আধুনিকীকরণের কাজও করা হবে। দূরপাল্লার ট্রেনের চালু করা হবে ওয়াই-ফাই, ইনফোন্টেনমেন্ট স্ক্রিনের মতো অত্যাধুনিক পরিষেবা। রেলের এক আধিকারিক জানিয়েছেন, দেশের বিভিন্ন রুটে রাজধানী ও শতাব্দী এক্সপ্রেস চলে। প্রতিটি ট্রেনকে ঢেলে সাজানোর জন্য ৫০ লক্ষ টাকা খবর ধরা হয়েছে।

[যোগ দিবসে এ কী করলেন বিজেপির দুই মন্ত্রী?]

প্রসঙ্গত, চলতি বছরের গোড়াতেই একরাতের সফরের জন্য হামসফর, মহামানা, গতিমানের মতো সম্পূর্ণ শীতাতপ নিয়ন্ত্রিত বেশ কয়েকটি ট্রেন চালু করেছে রেল।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে