BREAKING NEWS

১৭  আষাঢ়  ১৪২৯  শনিবার ২ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

শুরুতেই লজ্জা, লখনউ মেট্রো থেকে বাজেয়াপ্ত ৩০ কেজি তামাকজাত দ্রব্য!

Published by: Sangbad Pratidin Digital |    Posted: September 8, 2017 11:47 am|    Updated: September 29, 2019 1:33 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নবাবের শহর যেন আবর্জনা। লখনউয়ের বাসিন্দাদের একাংশের আচরণ তেমনই বলছে। সবেমাত্র মেট্রো উত্তরপ্রদেশের এই শহরে চালু হয়েছে। প্রথম দিনেই মেট্রো পরিষেবা মুখ থুবড়ে পড়েছিল যোগী আদিত্যনাথের রাজ্যে। দ্বিতীয় এবং তৃতীয় দিনে আরও লজ্জা। দু’দিনে মেট্রো যাত্রীদের থেকে বাজেয়াপ্ত হল ৩০ কেজি তামাকজাত দ্রব্য। গুটখা, পান মশলা, সিগারেট বিড়ি বা দেশলাই। কী নেই সেই তালিকায়।

[সমকামী হওয়ার ‘অপরাধ’, বেনারস হিন্দু বিশ্ববিদ্যালয়ের হস্টেল থেকে বহিষ্কৃত ছাত্রী]

লখনউ মেট্রো রেল কর্পোরেশনের বক্তব্য এটা আসলে দীর্ঘদিনের অভ্যাস। তাই মেট্রোয় উঠে ধরপাকড়ের ভয়ে কেউ কেউ তামাকজাত দ্রব্য পকেট, মোজা বা বেল্টের মধ্যে লুকিয়ে রেখেছিলেন। নিরাপত্তারক্ষীরা কড়া হওয়ায় অনেকেই ধরা পড়ে যান। বাজেয়াপ্ত করা বিপুল সিগারেট, পান এবং পান মশলা আপাতত মেট্রো রেলের হেফাজতে রয়েছে।  রেল কর্তৃপক্ষ বলছে পরিচ্ছন্নতা নিয়ে নিরন্তর প্রচার চালানোর জন্য এই সাফল্য এসেছে। লখনউ মেট্রো লাইনে আটটি স্টেশন রয়েছে। এর মধ্যে চারবাগ বলে একটি স্টেশন সবথেকে বেশি তামাকজাত দ্রব্য বাজেয়াপ্ত করা হয়েছে। প্রথমে রেলের নিরাপত্তারক্ষীরা একপ্রস্থ পরীক্ষা চালান। তারপর রয়েছে মেট্রোর স্ক্যানার। এই ফাঁদ পেরিয়ে যাত্রীদের পেরোনো মুশকিল। রেলের হিসাবে বলছে প্রতি পাঁচজন যাত্রীর মধ্যে তিনজন ধরা পড়েছেন। তবে প্রাথমিকভাবে কাউকে জরিমানা করা হয়নি। যাত্রীদের সতর্ক করে ছেড়ে দেওয়া হয়। মেট্রোকে পরিচ্ছন্ন রাখতে এই অভিযান চলবে বলে জানা গিয়েছে। এপর্যন্ত দৈনিক ৩২ হাজার যাত্রী লখনউ মেট্রোতে যাতায়াত করছেন।

[লখনউতে প্রথম দিনেই মেট্রো বিভ্রাট, চরমে দুর্ভোগে যাত্রীরা]

তবে ধরা পড়ার পর যাত্রীদের অদ্ভুত যুক্তিতে অবাক মেট্রোর কর্তারা। কেউ জানিয়েছেন এসব তাদের জানা ছিল না। কেউ আবার গিরিশ মহাপাত্রের ঢঙে বলেছেন কারও কাজে লাগতে পারে এইভাবে দেশলাই নিয়ে বেরিয়েছেন। রেল কর্তৃপক্ষর ধারণা প্রথম রাতে বিড়াল মেরে সচেতনতার বার্তা তারা দিয়েছেন। এবার নেশাড়ু যাত্রীরা মেট্রোয় ওঠার আগে অন্তত দুবার ভাববেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে