Advertisement
Advertisement

নয়া অবক্ষয়! রিজিজুর ‘দেশদ্রোহী’ মন্তব্যের বিরোধিতায় খোলা চিঠি ৩০০ আইনজীবীর

মন্তব্য প্রত্যাহার করতে হবে রিজিজুকে, দাবি আইনজীবীদের।

Over 300 lawyers call out Kiren Rijiju for ‘anti-India gang’ remarks against judges | Sangbad Pratidin
Published by: Subhajit Mandal
  • Posted:March 30, 2023 1:46 pm
  • Updated:March 30, 2023 4:47 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: অবসরপ্রাপ্ত বিচারপতিরা দেশদ্রোহী! কেন্দ্রীয় আইনমন্ত্রীর এই মন্তব্য নিয়ে এবার ক্ষোভপ্রকাশ দেশের বিভিন্ন প্রান্তের আইনজীবীদের। কিরেণ রিজিজুর (Kiren Rijiju) বক্তব্য আসলে দেশের গণতান্ত্রিক কাঠামোয় নতুন অবক্ষয়। খোলা চিঠি লিখলেন দেশের শ’তিনেক আইনজীবী।

খোলা চিঠিতে আইনজীবীরা বলছেন, “আমরা দেশের বিভিন্ন প্রান্তে ওকালতি করি। সদ্য সুপ্রিম কোর্টের (Supreme Court) অবসরপ্রাপ্ত বিচারপতিদের নিয়ে কেন্দ্রীয় আইনমন্ত্রী যে মন্তব্য করেছেন, সেটা ভারতীয় গণতন্ত্রের জন্য নয়া অবক্ষয়। যাঁরা নিজেদের গোটা জীবন শুধু আইনের শাসন কার্যকর করার জন্য দিয়ে দিল, তাদের এভাবে দেশদ্রোহী বলে দেগে দেওয়া এই দেশকে আসলে নতুন গভীরতায় নামিয়ে দেওয়া।” ওই আইনজীবীদের বক্তব্য, কেন্দ্রীয় আইনমন্ত্রীকে নিজের মন্তব্য প্রত্যাহার করতে হবে। এবং ক্ষমা চাইতে হবে।

Advertisement

[আরও পড়ুন: দেশে একদিনে করোনা আক্রান্ত ৩ হাজারের বেশি, উদ্বেগ বাড়তেই নয়া নির্দেশিকা WHO’র]

ঠিক কী বলেছিলেন রিজিজু? কিছুদিন আগে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমে কেন্দ্রীয় আইনমন্ত্রীকে বলতে শোনা যায়, “কিছু অবসরপ্রাপ্ত বিচারপতি, এই ৩-৪ জন। আর কিছু সমাজকর্মী ভারত-বিরোধী গ্যাংয়ের (Anti India Gang) মতো আচরণ করছেন। ওরা চাইছেন আদালত বিরোধী দলের ভূমিকা পালন করুক।” রিজিজুর এই মন্তব্য প্রকাশ্যে আসতেই সেটা নিয়ে বিতর্ক শুরু হয়ে গিয়েছে।

Advertisement

[আরও পড়ুন: কর্ণাটক হাতছাড়া হচ্ছে বিজেপির! ক্ষমতায় ফিরতে পারে কংগ্রেস, ইঙ্গিত সমীক্ষায়]

তৃণমূল, কংগ্রেস, আপ-সহ বিরোধীরা একযোগে রিজিজুর ক্ষমা চাওয়ার দাবি জানান। তৃণমূল দাবি করে, একজন মন্ত্রী এইভাবে বক্তব্য রাখতে পারেন না। নিজের মন্তব্যের পক্ষে প্রমাণ দিতে হবে। বিচারপতিদের চরম মূল্য দিতে হবে, এমনভাবে হুমকি দেওয়া যায় না। কংগ্রেস (Congress), সিপিএম, আপ-সহ একাধিক দলের তরফেই রিজিজুর মন্তব্যের তীব্র নিন্দা করা হয়। এবার আইনজীবীরাও সরব হলেন।

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ