১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

‘মিত্রোঁ’, ‘নোটবন্দি’কে হারিয়ে অক্সফোর্ডের বর্ষসেরা হিন্দি শব্দ ‘আধার’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 28, 2018 12:01 pm|    Updated: September 17, 2019 2:39 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এ দেশে আধার কার্ডের গুরুত্ব ঠিক কতটা, তা ভালভালেই জানেন দেশবাসী। আর এবার অক্সফোর্ড ডিকশনারিতেও জনপ্রিয়তম হিন্দি শব্দের তকমা পেল ‘আধার’।

অবাক হচ্ছেন? কিন্তু এটাই সত্যি। মোবাইল থেকে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, সব কিছুর সঙ্গেই আধার কার্ড সংযুক্তিকরণের নির্দেশ দিয়েছে মোদি সরকার। এক কথায় দৈনন্দিন জীবনে সব ধরনের সমস্যা থেকে দূরে থাকতে আধার যোগ বাধ্যতামূলক। যার জন্য সাধারণ মানুষের হয়রানিও কম হচ্ছে না। কিন্তু সরকারি নির্দেশিকাকে অমান্য করা সম্ভব নয়। আধার কার্ড নিয়ে কড়াকড়িই আধার শব্দটিকে দিনে দিনে জনপ্রিয় করে তুলেছে। আর সেই সুবাদেই ২০১৭ সালের অক্সফোর্ড ডিকশনারির বর্ষসেরা হিন্দি শব্দ হিসেবে বেছে নেওয়া হল ‘আধার’কে। জয়পুর সাহিত্য উৎসবে অক্সফোর্ডের তরফে এ কথা ঘোষণা করা হয়। জানানো হয়, আমজনতার মতামত ও ভাষাবিদদের আলোচনার ভিত্তিতেই এই শব্দকে বর্ষসেরা হিসেবে বেছে নেওয়া হয়েছে। মিত্রোঁ, নোটবন্দি, গো-রক্ষক-এর মতো শব্দগুলিও জায়গা পেয়েছে অক্সফোর্ড-এর তালিকায়। তবে জনপ্রিয়তার দিক থেকে এবার সেই সবকে হার মানিয়েছে আধার।

[শিব সেনার পর এবার টিডিপিও কি বিজেপির সঙ্গ ছাড়ছে? জল্পনা তুঙ্গে]

লেখক পঙ্কজ দুবে আবার ‘স্লিপাওয়াস্থা’, ‘মৌকাতারিয়ান’র মতো হিন্দি শব্দগুলির অন্তর্ভুক্তিকরণের দাবি তুলেছেন। যদিও আপাতত তা অভিধানে স্থান পাচ্ছে না বলে জানিয়ে দেওয়া হয়েছে। তবে মিত্রোঁ শব্দটির অন্তর্ভুক্তি নিয়ে ঘোর বিরোধিতা করেছেন লেখক অশোক বাজপেয়ী। তিনি বলেন, এর আসল উচ্চারণ আসলে ‘মিত্র’। শুধুমাত্র প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজের মতো করে শব্দটি উচ্চারণ করেন। আর সেই কারণে তা অভিধানে থাকার মানে হয় না। নাগরিকরা সঠিক শব্দটি শিখছেন কিনা, সে বিষয়টিও মাথায় রাখতে হবে। তাই অভিধানে কিছু পরিবর্তন আনা হবে বলেও জানান তিনি। সবমিলিয়ে জনপ্রিয়তার নিরিখে মোদির ‘মিত্রোঁ’কে পিছনে ফেলে সেরার তকমা পেল মোদি সরকারেরই ‘আধার’।

[বছরের প্রথম ‘মন কি বাত’-এ নারীশক্তির জয়গান প্রধানমন্ত্রীর মুখে]

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement