BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

নোট বাতিল দেশের সবথেকে বড় কেলেঙ্কারি, তোপ চিদম্বরমের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 13, 2016 1:07 pm|    Updated: December 13, 2016 1:07 pm

 P Chidambaram says demonetisation is the biggest scam of the country

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নোট বাতিলের পর কেটে গিয়েছে একমাস। এখনও পরিস্থিতি স্বাভাবিক হওয়ার কোনও লক্ষণ নেই। ব্যাঙ্ক গুলিতে নেই পর্যাপ্ত টাকার জোগান। এটিএমে ঝুলছে নো ক্যাশ বোর্ড। এই অবস্থার জন্য কেন্দ্রকে দায়ী করে মোদি সরকারকে এবার একহাত নিলেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী পি চিদম্বরম।

কেন্দ্রর কাছে তাঁর প্রশ্ন, সারা দেশে যখন টাকা নেই, তখন সরকার কেন বলছে যথেষ্ট টাকার জোগান আছে? নোট বাতিলের সিদ্ধান্তকে অবাস্তব বলে তাঁর মন্তব্য, অন্তত সরকার কারও সঙ্গে এ ব্যাপারে পরামর্শ করতে পারত। এমনকী যশবন্ত সিনহা তো শাসকদলের সঙ্গে ঘনিষ্ঠ, তাঁর সঙ্গে আলোচনা করা যেত। পুরো প্রক্রিয়ায় প্রশাসনের লুকোচুরিকেও তুলোধোনা করেন তিনি। জানান, এত লুকনোর কী আছে? একটা বাজেট পেশ হওয়ার সময় শতাধিক অফিসার কাজ করেন। কই কোনও কিছু তো ফাঁস হয় না!

নোট বাতিলের সিদ্ধান্ত গরিব মানুষ ও অংসগঠিত ক্ষেত্রের কোমর ভেঙে দিয়েছে বলেও দাবি তাঁর। কালো টাকা রোখার ক্ষেত্রে তাঁর প্রশ্ন, যাঁদের থেকে টাকা উদ্ধার হচ্ছে তাদের কাছেই নতুন নোট পাওয়া যাচ্ছে। তাহলে আর কালো টাকা আটকাল কোথায়! তাঁর দাবি, সরকার যদি বেশি মূল্যের নোট বাতিল করতে চাইত, তবে সেটা ধাপে ধাপে সময় নিয়ে করতে পারত।

এদিনের সরকারের ক্যাশলেস ইকোনমিকেও একহাত নেন প্রাক্তন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। জানান একটি লক্ষ্য থেকে আর একটি লক্ষ্যে সরে গিয়েছে সরকার। কী করে ক্যাশলেস ইকোনমি চালু হবে? সেই পরিকাঠামো কোথায়? ইউএস থেকে সিঙ্গাপুর কোথায় না নগদে লেনদেন হচ্ছে! এই প্রশ্ন তুলেই সরকারি সিদ্ধান্তর অকার্যকরিতা ব্যাখ্যা করেন তিনি। পুরো প্রক্রিয়াকে পর্বতের মূষিকপ্রসব বলেই কটাক্ষ তাঁর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে