BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ভারতে হামলা চালাতে শিখ যুবকদের প্রশিক্ষণ দিচ্ছে পাকিস্তান

Published by: Sangbad Pratidin Digital |    Posted: March 21, 2018 4:25 pm|    Updated: August 1, 2019 5:19 pm

Pakistan training Sikh radicals in ISI hideouts: Report

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ভারতে হামলা চালাতে শিখ যুবকদের একাংশকে পাক গুপ্তচর সংস্থা আইএসআই তাদের গোপন শিবিরে প্রশিক্ষণ দিচ্ছে। শুধু ভারতই নয়, কানাডাতেও বসবাসকারী ভারতীয়দের উপর হামলা চালাতে মগজধোলাই করা হচ্ছে ওই যুবকদের। কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক এমনই বিস্ফোরক রিপোর্ট পেশ করেছে সংসদীয় কমিটির কাছে। অস্ত্র হাতে হামলাই নয়, ভারতে ভুয়ো প্রচার চালিয়ে শিখদের প্ররোচিত করে অশান্তি বাধানোই ওই যুবকদের উদ্দেশ্য বলে আশঙ্কা প্রকাশ করেছে স্বরাষ্ট্রমন্ত্রক।

[কল্পবিজ্ঞানকেও হার মানাচ্ছে চিন! যুদ্ধক্ষেত্রে রিমোট পরিচালিত ট্যাঙ্ক নামাচ্ছে বেজিং]

মন্ত্রকের শীর্ষ কর্তারা কমিটিকে জানিয়েছেন, তরতাজা যুবকদের মগজধোলাই করতে সোশ্যাল মিডিয়াকে ব্যবহার করছে পাক গুপ্তচররা। আইএসআইয়ের সদস্যরা ইন্টারনেটকে ব্যবহার করে প্রতিনিয়ত শিখ যুবকদের ভুল বুঝিয়ে দলে টানছে বলে কমিটিকে সতর্ক করে দেওয়া হয়েছে। এই কমিটির প্রধান বিজেপি নেতা মুরলী মোহনার জোশি কার্যত স্বীকার করে নিয়েছেন, ইন্টারনেটকে ব্যবহার করায় জঙ্গিদের কার্যকলাপ রোখা বস্তুত চ্যালেঞ্জ হয়ে দাঁড়িয়েছে। দেশের অভ্যন্তরীণ নিরাপত্তার কাছে এই প্রবণতা বিপজ্জনক বলে স্পষ্ট উল্লেখ করা হয়েছে ওই রিপোর্টে।

ওই রিপোর্টে বলা হয়েছে, পাক জঙ্গি দলের কমান্ডারদের উপর প্রতি মুহূর্তে চাপ বাড়াচ্ছে আইএসআই। পাক গুপ্তচরদের নির্দেশ, পাঞ্জাব-সহ ভারতের প্রতিটি প্রান্তে হামলা চালাতে হবে অবিলম্বে। আর এই লক্ষ্যেই আইএসআইয়ের প্রশিক্ষণ শিবিরে জোর কদমে চলছে হামলার প্রস্তুতি। পাকিস্তানের শিখ জঙ্গি গোষ্ঠী খুঁজে খুঁজে বেকার, ক্রিমিনাল, স্মাগলারদের এই শিবিরে এনে হাজির করছে। শুধু পাকিস্তানের মাটি নয়, আমেরিকা, ইউরোপ, কানাডার শিখ যুবকদেরও মগজধোলাই চলছে। ‘লোন উলফ অ্যাটাক’ কায়দায় হামলার ছক কষছে পাকিস্তান। প্রক্সি সার্ভার ব্যবহার করায় জঙ্গিদের মূল ঘাঁটির হদিশ পেতে বেগ পাচ্ছেন কেন্দ্রীয় গোয়েন্দারা। স্বরাষ্ট্র মন্ত্রক ওই রিপোর্টে বিশেষ নজর রাখতে নির্দেশ দিয়েছে লস্কর, জইশের মতো জঙ্গি গোষ্ঠীগুলির উপর।

[পাকিস্তানে ঢুকে জঙ্গি দমনের ডাক মার্কিন ভাইস প্রেসিডেন্টের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে