Advertisement
Advertisement

এবার পিতৃ পরিচয় ছাড়াই মিলবে প্যান কার্ড

সিঙ্গল মাদারদের সুবিধার্থে সিদ্ধান্ত কেন্দ্রের।

PAN Applicant Not Required To Quote Father's Name In Certain Cases

ছবি: প্রতীকী।

Published by: Kumaresh Halder
  • Posted:November 21, 2018 5:39 pm
  • Updated:November 21, 2018 6:41 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এখন থেকে প্যান কার্ডে শুধু বাবার নাম নয়, মা অভিভাবক হলে আবেদনকারীর নামের সঙ্গে মায়ের নামও দেওয়া যেতে পারে। বিজ্ঞপ্তি দিয়ে এমনটাই জানিয়েছে কেন্দ্রীয় আয়কর দপ্তর। সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর, প্যান কার্ডের আবেদন পত্রে ‘সিঙ্গেল পেরেন্ট’দের জন্য আলাদা জায়গা দেওয়া হবে। সেখানে তাঁদের প্রয়োজনীয় তথ্য দিলেই কার্ডে মায়ের নাম থাকবে। ৫ ডিসেম্বর থেকে নতুন নিয়ম কার্যকর হবে।

[রাজধানীতে হামলার ছক, দুই জঙ্গির ছবি প্রকাশ দিল্লি পুলিশের]

আয়কর দপ্তর জানিয়েছে, যদি মা-ই একমাত্র অভিভাবক হন, তাহলে প্যান কার্ডের অ্যাপ্লিকেশন ফর্মে বাবার নাম উল্লেখ করা বাধ্যতামূলক নয়। এই মুহূর্তে প্যান কার্ডের ফর্ম পূরণ করার সময় বাবার নাম উল্লেখ করা বাধ্যতামূলক৷ নতুন এই নিয়ম আগামী ৫ ডিসেম্বর থেকে কার্যকর হবে। আবেদনকারীর বাবা যদি বিবাহবিচ্ছিন্ন অথবা প্রয়াত হন, তাহলে সংশ্লিষ্ট ব্যক্তি তাঁর মায়ের নাম উল্লেখ করতে পারবেন প্যান কার্ডে৷ সেন্ট্রাল বোর্ড অব ডিরেক্ট ট্যাক্সেসের তরফে বিজ্ঞপ্তি দিয়ে স্পষ্ট করে জানিয়ে দেওয়া হয়েছে, বছরে আড়াই লক্ষ টাকা বা তাঁর বেশি লেনদেন করতে হলে প্যান কার্ড থাকা বাধ্যতামূলক।

Advertisement

[দুধের শিশুর উপর দিয়ে চলে গেল ট্রেন, ভিডিও দেখলে শিউরে উঠবেন]

Advertisement

এমনিতেই, ৫০ হাজার টাকার বেশি নগদ লেনদেন করতে গেলে প্যান কার্ড বাধ্যতামূলক৷  আয়কর রিটার্ন জমা দেওয়া, নির্দিষ্ট অঙ্কের বেশি সম্পতি ক্রয়-বিক্রয় ও গাড়ি কেনা-সহ অন্যান্য কাজের জন্য প্যান কার্ড জরুরি৷ এছাড়াও এক লক্ষ টাকা বা তার বেশি দামের গয়না কেনার জন্যও প্যান কার্ড বাধ্যতামূলক করেছে কেন্দ্র৷ কেন্দ্রীয় প্রত্যক্ষ কর পর্ষদ (সিবিডিটি) আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড সংযোগ করা বাধ্যতামূলক করার বিজ্ঞপ্তি আগেই জারি করেছে৷ আবেদনের ৪৮ ঘণ্টার মধ্যেই প্যান কার্ড চালু করারও ব্যবস্থা করেছে কেন্দ্রীয় সরকার৷ রয়েছে অনলাইন সুবিধাও৷ ফলে, একদিকে প্যান কার্ড নিয়ে কড়াকড়ি ও অন্যদিকে, নতুন কার্ড তৈরির আবেদনে শিথিলতা আনার ঘোষণায় উপকৃত হবেন দেশের কয়েক লক্ষ মানুষ৷ বাড়বে আবেদনকারীর সংখ্যাও৷

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ