BREAKING NEWS

১২  আষাঢ়  ১৪২৯  সোমবার ২৭ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

ছোঁয়াচে মারণ ভাইরাসের বলি এবার কুকুররা! কানপুরে রাতারাতি মৃত ৮

Published by: Biswadip Dey |    Posted: February 26, 2021 9:29 pm|    Updated: February 26, 2021 9:29 pm

Parvo virus strikes in Kanpur, 8 dogs dead | Sangbad Pratidin

ছবি: প্রতীকী

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: একে তো অতিমারীর প্রকোপ। তার সঙ্গে আতঙ্ক ছড়াচ্ছে বার্ড ফ্লু। এবার আরও এক ছোঁয়াচে অসুখের দেখা মিলল দেশে। উত্তরপ্রদেশের কানপুরে পারভে নামের মারণ ভাইরাসের বলি হল আটটি কুকুর (Dog)! এর মধ্যে দু’টি কুকুরের ময়না তদন্ত করে দেখা গিয়েছে, ভাইরাসের প্রকোপে তাদের অন্ত্র ছিন্নভিন্ন হয়ে গিয়েছে। সেই কারণে প্রবল শারীরিক কষ্টে রক্তবমি করতে করতে মারা যায় কুকুরগুলি।

অত্যন্ত ছোঁয়াচে এই পারভে ভাইরাস (Parvo virus)। খুব দ্রুত এরা সংক্রমিত করতে পারে একের পর এক প্রাণীকে। প্রসঙ্গত, যে গ্রামে পরপর আটটি কুকুরকে সংক্রমিত হতে দেখা গিয়েছে সেখানে কয়েক সপ্তাহ আগেই বহু কাকেরও রহস্যমৃত্যু হয়েছিল। সেগুলি অবশ্য বার্ড ফ্লুর শিকার বলেই মনে করা হচ্ছিল। ইতিমধ্যেই বিষয়টি খতিয়ে দেখতে সেখানে গিয়েছেন পশু বিশেষজ্ঞরা। আক্রান্ত কুকুরগুলি মারা যাওয়ার আগে তাদের দেহে আর কীকী পরিবর্তন হয়েছিল তা দেখছেন তাঁরা। স্বাভাবিক ভাবেই প্রশ্ন উঠছে, এই ভাইরাসের ফলে কি মানুষের আক্রান্ত হওয়ার কোনও সম্ভাবনা রয়েছে? বিশেষজ্ঞরা আশ্বস্ত করে জানিয়েছেন, তেমন কোনও সম্ভাবনাই নেই। এই মারণ ভাইরাস সাধারণত কুকুর জাতীয় শ্বাপদদের ক্ষেত্রে প্রাণঘাতী হলেও মানুষের মতো বড় প্রাণীদের সংক্রমিত করার ক্ষমতা নেই এদের।

[আরও পড়ুন: প্রভাব পড়বে মুদ্রাস্ফীতিতে, এবার পেট্রোপণ্যের শুল্ক কমানোর আরজি আরবিআই গভর্নরের]

বিশেষজ্ঞরা আরও জানিয়েছেন, ভাইরাসের কবলে পড়লে সারমেয়দের অন্ত্রই সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়। ঠিক সময়ে চিকিৎসা না হলে অচিরেই মৃত্যুর কোলে ঢোলে পড়ে তারা। তবে যদি তাদের জন্মের তিন মাসের মধ্যে টিকা দেওয়া যায়, তাহলে এই ভাইরাসের হাত থেকে মুক্তি মিলতে পারে।

[আরও পড়ুন: নাথুরাম গডসের মন্দির গড়ার দাবি জানিয়েছিলেন, সেই নেতাকেই দলে নিল কংগ্রেস!]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে