BREAKING NEWS

১৩ মাঘ  ১৪২৮  বৃহস্পতিবার ২৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

বিমানের নিয়ম এবার ট্রেনেও, অতিরিক্ত জিনিসপত্রে গুনতে হবে মাশুল

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 7, 2018 12:37 pm|    Updated: June 7, 2018 12:37 pm

Passengers to pay extra for carrying excess baggage on train

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বিমানযাত্রা মানেই তাতে নিয়ে যেতে হবে শুধু প্রয়োজনীয় জিনিসপত্র। সেখানে মাত্রাতিরিক্তের কোনও স্থান নেই। কিন্তু ট্রেনে যেতে হলে সব গুছিয়ে নিয়ে যাওয়া যায়। এতদিন এই ধারণাই সাধারণ মানুষের। কিন্তু এবার সেই ধারণা বদলাতে চলেছে। ট্রেনেও এবার নিয়ে যাওয়া যাবে নির্দিষ্ট জিনিস। অতিরিক্ত নিতে গেলেই পকেট থেকে খসবে টাকা।

[ সন্ত্রাসবাদের বিরুদ্ধে স্থগিতাবস্থা নিয়ে সিদ্ধান্ত নিতে কাশ্মীর সফরে রাজনাথ ]

ভারতী রেলের তরফ থেকে জানানো হয়েছে, এবার থেকে নির্দিষ্ট পরিমাণ জিনিস নিয়েই যেতে পারবে কোনও ব্যক্তি। এনিয়ে মন্ত্রকের তরফে কড়া বার্তা দেওয়া হয়েছে। জানানো হয়েছে, তিন দশক ধরে চলা নিয়মের পরিবর্তন আনতে চলেছে ভারতীয় রেল। এবার থেকে ট্রেনে অতিরিক্ত জিনিস নিয়ে যেতে গেলে গুনতে হবে প্রায় ছ’গুণ অতিরিক্ত টাকা। এর জন্য রেলের তরফে একটি চার্টও তৈরি করা হয়েছে। স্লিপার ক্লাসের যাত্রীরা ৪০ কেজি ও সেকেন্ড ক্লাসের যাত্রীরা ৩৫ কেজি পর্যন্ত জিনিস নিয়ে যেতে পারবেন। এর জন্য অতিরিক্ত কোনও টাকা দিতে হবে না। এক্সেস লাগেজের ক্ষেত্রে সীমা ৮০ কেজি পর্যন্ত নির্ধারিত হয়েছে। পার্সেল অফিসের ক্ষেত্রে ৭০ কেজি পর্যন্ত কোনও অতিরিক্ত চার্জ লাগবে না। লাগেজের আকারের সীমাও বেঁধে দিয়েছে রেল। জানানো হয়েছে, ১০০ সেন্টিমিটার x ৬০ সেন্টিমিটার x ২৫ সেন্টিমিটার (দৈর্ঘ্য x প্রস্থ x উচ্চতা) হতে হবে লাগেজের আকার।

railwaysmos_060618071225

এই নিয়ম ইতিমধ্যেই কার্যকর হয়ে গিয়েছে। যদি কোনও যাত্রীকে অতিরিক্ত জিনিসপত্র দেখা যায়, তাহলে সঙ্গে সঙ্গেই ব্যবস্থা নেওয়া হবে। তাকে লাগেজ রেটের ছ’গুণ অতিরিক্ত ভাড়া দিতে হবে। অবশ্য যদি জিনিসপত্রের পরিমাণ নথিভুক্ত করা থাকে, তাহলে অতিরিক্ত টাকা লাগবে না।

[ নজরে নাগপুরে সংঘের সমাবর্তন, ‘চাণক্য’ প্রমাণের দিন আজ প্রণবের ]

এক্ষেত্রে মনে আসতেই পারে, রেলে তো বিমানের মতো চেকিং হয় না। তাহলে কী করে লাগেজের পরিমাপ হবে? এক্ষেত্রে রেল মন্ত্রকের বক্তব্য যে কোনও জায়গায়, যে কোনও সময় হতে পারে চেকিং। আর হলেই কিন্তু বিপদে পড়বে যাত্রীরা। যদি কোনও যাত্রী ৮০ কেজি জিনিস নিয়ে ৫০০ কিলোমিটার যেতে চায়, তবে ৪০ কেজি পর্যন্ত সে স্লিপার ক্লাসে নিয়ে যেতে পারবে। বাকি ৪০ কেজি তাকে অতিরিক্ত ১০৯ টাকা দিয়ে লাগেজ ভ্যানে নিয়ে যেতে হবে। আর যদি সে তা না করে, তবে ধরা পড়ার পর তাকে ৬৫৪ টাকা জরিমানা দিতে হবে। ১ থেকে ৬ জুনের মধ্যে এই নিয়ম সমস্ত ট্রেনের ক্ষেত্রে চালু হয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে