২৩ বৈশাখ  ১৪২৮  শুক্রবার ৭ মে ২০২১ 

READ IN APP

Advertisement

‘করোনার বিরুদ্ধেও লড়াইয়ের শক্তি জুগিয়েছে এই গ্রন্থ’, ভগবত গীতার প্রশস্তিতে প্রধানমন্ত্রী

Published by: Biswadip Dey |    Posted: March 11, 2021 5:27 pm|    Updated: March 11, 2021 6:13 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যে কোনও বিপদ থেকে মুক্তি পাওয়ার দিশা দেখায় ভগবত গীতা (Bhagavad Gita)। এই অতিমারীর সময়েও সাধারণ মানুষকে লড়াই করার শক্তি জুগিয়েছে এই ধর্মগ্রন্থ। এইভাবেই বৃহস্পতিবার সকালে গীতার একটি ই-বুক উদ্বোধনের সময় সাধারণ মানুষের জীবনে গীতার প্রভাব নিয়ে কথা বলতে দেখা গেল প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে (PM Modi)।

এদিন সকালে স্বামী চিদভাবানন্দের গীতার কিন্ডল সংস্করণের উদ্বোধন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সেখানে গীতার প্রশংসা করার পাশাপাশি নতুন প্রজন্মের কাছে ই-বুক কতটা প্রয়োজনীয় হয়ে উঠছে তা নিয়েও কথা বলেন তিনি। প্রধানমন্ত্রীর কথায়, ”গীতা আপনাকে ভাবতে বাধ্য করে। প্রশ্ন করতে প্রেরণা জোগায়। খোলা মনে তর্কের উদ্দীপনাও জোগায়। গীতা যে পড়েছে সে সব সময়ই গণতান্ত্রিক মানসিকতা নিয়েই চলে।”

[আরও পড়ুন: নজরে চিন-পাকিস্তান, শত্রুশিবিরে হামলা চালাতে ভারতের হাতে আসছে ‘মার্কিন শিকারি’]

এরপরই তাঁর কথায় উঠে আসে করোনা প্রসঙ্গও। তিনি বলেন, ”গীতা আপনাকে সব সমস্যার মোকাবিলা করার শক্তি জোগাবে। এমনকী, এই করোনার সময়ও গীতা সকলকে অতিমারীর সঙ্গে লড়াইয়ের সাহস জুগিয়েছে। মহাত্মা গান্ধী থেকে লোকমান্য তিলক, সকলকেই অনুপ্রাণিত করেছে গীতা। ভগবত গীতা আমাদের নতুন কিছু করার প্রেরণা দেয়।” ভারত যে গীতার আদর্শে অনুপ্রাণিত হয়ে বহু ক্ষেত্রেই এগিয়ে এসেছে সেকথা বলতে গিয়ে তিনি বলেন, ”সম্প্রতি যখন গোটা বিশ্বের ওষুধের প্রযোজন হয়ে পড়েছিল, ভারত এগিয়ে এসে ওষুধ দিয়েছে। মেড ইন ইন্ডিয়া ভ্যাকসিন দেওয়া হয়েছে সকলকে।”

গীতার ই-বুক প্রকাশ উপলক্ষে প্রধানমন্ত্রী সওয়াল করেন বইয়ের এই নয়া রূপ নিয়েও। তিনি বলেন, আধুনিক প্রজন্ম যেভাবে ই-বুকের প্রতি আগ্রহী, তাতে গীতার ই-সংস্করণ তাদের আকৃষ্ট করবে। তিনি এই প্রয়াসকে ‘ঐতিহ্য ও প্রযুক্তির মিলন’ বলে উল্লেখ করেন।

[আরও পড়ুন: আন্দোলনের তীব্রতা বাড়াচ্ছেন কৃষকরা, ২৬ মার্চ ফের ভারত বন্‌ধের ডাক]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement