BREAKING NEWS

৮ মাঘ  ১৪২৮  শনিবার ২২ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

দেশপ্রেমের কোনও ‘এক্সপায়ারি ডেট’ হয় না, সাফ কথা গম্ভীরের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: October 3, 2017 9:16 am|    Updated: October 3, 2017 9:16 am

Patriotism should not come with an expiry date: Gautam Gambhir

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সদ্য গান্ধী জয়ন্তী পেরিয়ে এলাম আমরা। বিশেষ বিশেষ দিনে জাতীয়তাবোধের প্রকাশ দেখা যায়। বছরের বাকি সময়টাও কি আমরা দেশকে নিয়ে ঠিক ততটাই ভাবি? ঠিক এই প্রশ্নেরই যেন জবাব মিলল ক্রিকেটার গৌতম গম্ভীরের টুইটে। সাফ জানালেন, দেশপ্রেমের কোনও ‘এক্সপায়ারি ডেট’ হয় না।

[  লঙ্কেশ খুনের প্রতিবাদে জাতীয় পুরস্কার ফেরানোর কথা অস্বীকার প্রকাশ রাজের ]

বরাবরই দেশের বিভিন্ন ইস্যুতে সরব হন গম্ভীর। সেনাদের উপর হামলা হলেও যেমন কড়া প্রতিক্রিয়া দেন, তেমনই দেশের জন্য দায়িত্ব পালনেও কসুর করেন না। ক’দিন আগেই প্রয়াত সেনা পুলিশের কন্যা জোহরার ক্রন্দনরত ছবি ছড়িয়ে পড়েছিল নেটদুনিয়ায়। বাবার মৃত্যু কিছুতেই মেনে নিতে পারছিল না একরত্তি মেয়েটি। তারপরই তার পড়াশোনার ব্যয়ভার বহনের দায়িত্ব নেন গম্ভীর। দেশকে নিয়ে তিনি যে ভাবেন, সে ব্যাপারে সন্দেহের কোনও অবকাশ নেই। গম্ভীরের তাই সাফ কথা, দেশপ্রেম কোনও নির্দিষ্ট দিনে সীমাবদ্ধ থাকে না। বিশেষ বিশেষ দিনে আমরা উদ্বেল হয়ে উঠি ঠিকই, কিন্তু দেশের জন্য ভাবনা যেন সারাবছরই থাকে। কোনও কোনও সংগঠনের তরফেও ১৫ আগস্ট বা ২৬ জানুয়ারির মতো বিশেষ দিনে নানা কর্মকাণ্ডের আয়োজন থাকে। তাতে গম্ভীরের আপত্তি নেই। তবে তাঁর বক্তব্য, এই কর্মকাণ্ড একদিনের প্রদর্শনেই ফুরিয়ে যাবে কেন। দেশের ভাল যদি করতে হয়, তবে এই কাজ বছরভর জারি থাকা উচিত।

[  তরুণীর দিকে তাকিয়ে চলন্ত ট্রেনেই হস্তমৈথুন, তারপর… ]

ক্রিকেটের মাধ্যমেই দেশের সেবা করেছেন। এখন হয়তো দেশের জার্সি আর গায়ে তুলতে পারছেন না। কিন্তু দেশসেবা থেকে বিরত হননি গম্ভীর। তাঁর ফাউন্ডেশন একাধিক ক্ষেত্রে সেবা ও কল্যাণমূলক কাজ করে চলেছে। এবং তা কোনও নির্দিষ্ট দিনে নয়। বরং বছরভরের এক নিয়মিত প্রক্রিয়া। আর তাই ‘এক্সপায়ারি ডেট’ ছাড়া দেশপ্রেম তথা দেশসেবারই আহ্বান থাকল গম্ভীরের কথায়।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে