BREAKING NEWS

১৩  আষাঢ়  ১৪২৯  মঙ্গলবার ২৮ জুন ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘এমন অনেক নেতা আসে-যায়’, সিব্বলের দলত্যাগকে গুরুত্ব দিতে নারাজ কংগ্রেস

Published by: Subhajit Mandal |    Posted: May 25, 2022 6:56 pm|    Updated: May 25, 2022 7:21 pm

'People come and go from party', Congress on Kapil Sibal's exit | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কপিল সিব্বলের (Kapil Sibal) দলত্যাগকে গুরুত্বই দিচ্ছে না কংগ্রেস। এ হেন বর্ষীয়ান নেতা দলত্যাগের পরও কংগ্রেসের অন্যতম সাধারণ সম্পাদক কেসি বেণুগোপালের বক্তব্য, “এমন অনেক নেতা যায়, অনেক নেতা আসে। আমাদের দলটা অনেক বড়।”

বস্তুত, কপিল সিব্বলের দলত্যাগ সাম্প্রতিক কালে কংগ্রেসে (Congress) সবচেয়ে বড় ধাক্কা বলে মনে করা হচ্ছে। সিব্বল জাতীয় রাজনীতিতে অতি পরিচিত মুখ। জননেতা না হলেও তাঁর তাত্ত্বিক জ্ঞান, আর কংগ্রেসি রাজনীতি করার অভিজ্ঞতা নিঃসন্দেহে কংগ্রেসের জন্য বড় সম্পদ ছিল। তাছাড়া এই মুহূর্তে সিব্বল দেশের সেরা আইনজীবীদের মধ্যে অন্যতম। কোনও রকমের আইনি বিপাকে পড়লে সিব্বলই কংগ্রেসের ত্রাতা হিসাবে উঠে এসেছেন বহুবার। সিব্বলের দলত্যাগ সেদিক থেকেও বড় ধাক্কা হতে চলেছে কংগ্রেসের জন্য। আর একা সিব্বল কেন, গত ৫ মাসে অন্তত ৫ জন প্রভাবশালী নেতা কংগ্রেস ছেড়েছেন। অথচ দেশের সবচেয়ে বড় বিরোধী দলের তা নিয়ে কোনও ভ্রূক্ষেপ নেই।

[আরও পড়ুন: গোষ্ঠীকোন্দল, দলত্যাগে জীর্ণ বঙ্গ বিজেপি! কর্মীদের চাঙ্গা করতে জুনের শুরুতেই রাজ্যে নাড্ডা]

সিব্বলের দলত্যাগ প্রসঙ্গে কেসি বেণুগোপাল (KC Venugopal) বলছেন,”দলের সভাপতিকে আগেই ইস্তফার চিঠি পাঠিয়েছেন সিব্বল। ওই চিঠিতেই তিনি লিখেছেন তিনি ভীষণভাবে কংগ্রেসের আদর্শে বিশ্বাসী। তাছাড়া আর কিছুই তিনি বলেননি। আগে ওকে নিজের অবস্থান করতে হবে। তবে একটা কথা মানতেই হবে, ওর ইস্তফাপত্রটি বেশ উচ্চমানের। নেতারা আসেন, যান। এটা বড় একটা দল। কেউ হয়তো দল ছাড়বে, কেউ অন্য দলে যাবে। তবে তার জন্য আমি তাঁদের দোষ দেব না।”

[আরও পড়ুন: বাংলার বাইরে ৮ রাজ্যে বড় দায়িত্বে দিলীপ ঘোষ, বঙ্গ রাজনীতি থেকে সরানোর ছক? উঠছে প্রশ্ন]

বেণুগোপালের দাবি, এখন কংগ্রেসকে দুর্বল করতে সরকার বহুরকম পন্থা নিচ্ছে। কিন্তু সেই ধাক্কা কাটিয়ে ওঠার মতো মানসিক শক্তি আছে আমাদের। এই সমস্যা কাটিয়ে ওঠার মতো যথেষ্ট শক্তি আমাদের আছে। হয়তো কখনও কখনও আমরা ধাক্কা খাব। কিন্তু সেইসব সমস্যা কাটিয়ে উঠতে হবে। সেটা করার মতো নেতা কংগ্রেসে আছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে