৩ মাঘ  ১৪২৮  সোমবার ১৭ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জানেন, কেন হাতে কালো কাপড় বেঁধে ইদের নমাজে মুসলিমরা?

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 26, 2017 4:47 am|    Updated: June 26, 2017 4:47 am

People wear black armbands during Eid prayer protesting Ballabhgarh lynching

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সাধারণত শহিদদের প্রতি শ্রদ্ধা জানাতেই এ কাজ করা হয়। এবার তাই-ই করলেন হরিয়ানার বল্লভগড়ের বাসিন্দারা। গণপিটুনিতে নিহত গ্রামবাসীদের প্রতি শ্রদ্ধা জানাতে এবার হাতে কালো কাপড় বেঁধেই নমাজে বসলেন মুসলিমরা।

সম্প্রীতির অনন্য নজির, কৃষ্ণ মন্দিরেই আয়োজন ইফতারের ]

সম্প্রতি গণপিটুনির ঘটনা বেড়েছে মাত্রাতিরিক্ত হারে। তারই সাম্প্রতিক শিকার হয়েছেন হরিয়ানার বল্লভগড়ের এক বাসিন্দা। ট্রেনের মধ্যে গোমাংস নিয়ে যাওয়ার অভিযোগে এক পরিবারের উপর চড়াও হয় কিছু দুষ্কৃতী। সেখানেই গণপিটুনিতে নিহত হয় একজন। আহত হয় পরিবারের অন্যান্য সদস্যরাও। যদিও পুলিশের দাবি ছিল, ট্রেনে বসার জায়গা নিয়েই গোলমাল বাধে। এই ঘটনা নিয়েই চলে রাজনৈতিক চাপানউতোর। বিজেপির নীতির জেরেই গণপিটুনির ঘটনা বাড়ছে বলে অভিযোগ তোলে বিরোধীরা। যদিও এই ধরনের ঘটনাকে কীভাবে নিয়ন্ত্রণে আনা যায়, তার কোনও সঠিক আইন এখনও নেই। তবে এবার এই ঘটনার অভিনব প্রতিবাদ করলেন মুসলিম বাসিন্দারাই। নিহত গ্রামবাসীর প্রতি শ্রদ্ধা জানাতে হাতে কালো কাপড় বেঁধে নমাজে বসলেন তাঁরা। সেই সঙ্গেই যেন নিহতকে শহিদের মর্যাদাও দিয়ে দিলেন গ্রামবাসীরাই।

ইদ উপলক্ষে এদিন অবশ্য দেশের মানুষকে বিশেষত ইসলাম ধর্মাবলম্বীদের শুভেচ্ছা জানিয়েছেন রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায়-সহ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী রাজনাথ সিং প্রত্যেকেই। ইদের শুভেচ্ছা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও।

শ্রীনগর থেকে ভোপাল, মুম্বই থেকে পটনা মেতে উঠেছে ইদের খুশিতে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে