BREAKING NEWS

৯ আশ্বিন  ১৪২৭  রবিবার ২৭ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

প্যাকেটে কম খাবার, মোটা অঙ্কের জরিমানা পেপসিকোর

Published by: Sangbad Pratidin Digital |    Posted: July 22, 2017 5:51 am|    Updated: June 17, 2020 7:35 am

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কোল্ড ড্রিংকসের বোতল বা খাবারের প্যাকেটে মৃত কীট-পতঙ্গ, ছত্রাক। বহুজাতিক সংস্থাগুলির বিরুদ্ধে এমন অভিযোগ ভুরি ভুরি। এবার প্যাকেটে কম খাবার দেওয়ার অভিযোগে দোষী সাব্যস্ত হল পেপসিকো। তাদের একটি প্রোডাক্টের প্যাকেটে ৫০ গ্রাম বাদাম থাকার কথা বলা হলেও, মেলে মাত্র ৪০ গ্রাম। এই কারণে মার্কিন এই বহুজাতিক সংস্থাকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে পাঞ্জাবের ক্রেতা সুরক্ষা কমিশন। পাশাপাশি মোটা সুদও তাদের গুনতে হবে।

[জওয়ানদের জন্য পুষ্টিকর খাবার বানাচ্ছে DRDO, জানালেন প্রতিরক্ষামন্ত্রী]

মোড়কে নতুনত্ব, বিজ্ঞাপনের ভাষায় মারপ্যাঁচ। গ্রাহকদের টানতে বহুজাতিক সংস্থাগুলির এমন লড়াই নতুন নয়। ২০১৫ সালের অক্টোবরে লেহর কোম্পানির বাদামের প্যাকেটে এমন এক লোভনীয় অফার মনে ধরেছিল দলজিৎ কৌরের। অনাবাসী এই ভারতীয় সেসময় পাটিয়ালার একটি দোকান থেকে ১০ টাকা দামের পাঁচটি বাদামের প্যাকেট কিনেছিলেন। প্যাকেটে লেখা ছিল ২৫ শতাংশ ফ্রি। প্যাকেট ছিল ৪০ গ্রাম বাদাম। বাড়তি ২৫ শতাংশ ধরলে প্যাকেটে ৫০ গ্রাম থাকার কথা। প্যাকেট হাতে নেওয়ার পর দলজিতের সন্দেহ হয়েছিল। বাড়িতে তিনি পরীক্ষা করে দেখেন প্যাকেটে রয়েছে মাত্র ৩৮ গ্রাম বাদাম। বিক্রির নামে প্রতারণা হয়েছে। লেহরের বিরুদ্ধে এই অভিযোগে ওই ভদ্রমহিলা পাতিয়ালা জেলা ক্রেতা সুরক্ষা আদালতের দ্বারস্থ হন। ওই আদালত পেপসিকোকে ১০,০০০ টাকা জরিমানা করে। পরে এই মামলা পাঞ্জাব ক্রেতা সুরক্ষা কমিশনের কাছে যায়। সেখানে পেপসিকোর লজ্জা আরও বাড়ে। কমিশন গোটা বিষয় খতিয়ে দেখে। তারা জানতে পারে ৫০ গ্রামের জায়গায় প্যাকেটে ছিল ৩৮ গ্রাম বাদাম। মার্কিন এই বহুজাতিক সংস্থাকে ৮০ হাজার টাকা জরিমানা করেছে কমিশন। পাশাপাশি ২০১৫ সালের অক্টোবর থেকে এবছরের জুন মাস পর্যন্ত ওই অর্থের ওপর ১২ শতাংশ হারে সুদ দিতে হবে পেপসিকোকে।

[জীবন বিপন্ন করে কুকুরের প্রাণ বাঁচালেন দমকলকর্মী]

কমিশনের প্রেসিডেন্ট তথা অবসরপ্রাপ্ত বিচারপতি পরমজিৎ সিং ঢালিওয়াল জানিয়েছেন এটি ক্ষতিপূরণের বিষয় নয়। বহুজাতিক সংস্থাগুলি মিথ্যা তথ্য যেভাবে গ্রাহকদের থেকে প্রকাশ্যে প্রতারণা করছে এটাও সবার জানা প্রয়োজন। প্যাকেটে কতটা খাবার থাকছে তা খতিয়ে দেখতে পাঞ্জাবের খাদ্য ও উপভোক্তা বিষয়ক দপ্তরকে দায়িত্ব নিতে বলেছে কমিশন।

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement