BREAKING NEWS

১১ চৈত্র  ১৪২৯  রবিবার ২৬ মার্চ ২০২৩ 

READ IN APP

Advertisement

‘পণ্ডিত’দের নিয়ে অসম্মানজনক মন্তব্য, RSS প্রধান মোহন ভাগবতের বিরুদ্ধে মামলা বিহারে

Published by: Subhajit Mandal |    Posted: February 9, 2023 8:58 am|    Updated: February 9, 2023 8:58 am

Petition in Bihar court against RSS chief Bhagwat over his 'anti-Brahmin' remark | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: হিন্দু ধর্মের বর্ণভেদ প্রথা নিয়ে বিতর্কিত মন্তব্য করে বিপাকে RSS প্রধান মোহন ভাগবত (Mohan Bhagwat )। এবার সরসংঘচালকের বিরুদ্ধে মামলা দায়ের হল বিহারের এক আদালতে। অভিযোগ, পণ্ডিতদের নিয়ে মন্তব্য করে ব্রাহ্মণদের অপমান করেছেন ভাগবত।

গত রবিবার মুম্বইয়ের (Mumbai) রবীন্দ্র নাট্য মন্দিরে এক ধর্মীয় অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে মোহন ভাগবত বলে বসেন, ”ভগবানের সামনে সকলেই মানুষ। তিনি জাতি-ধর্ম ভেদাভেদ করেননি, তা করেছেন পুরোহিতরা।” ভাগবত ওই সভায় স্পষ্ট বলেন, ”শাস্ত্রের নামে অনেক পণ্ডিত যা বলেন, তা আসলে মিথ্যা।” সংঘপ্রধানের কথায়, “ক্ষমতা, সম্মানে সব মানুষই এক। কারও সঙ্গে কারও প্রভেদ নেই। অনেক পণ্ডিত শাস্ত্রের নামে যা বলে থাকেন, তা আসলে মিথ্যা। তাঁরাই মানুষে মানুষে জাতি-ধর্ম-বর্ণ ভাগাভাগি করেন। জাতিভেদ প্রথা আমাদের বিপথে চালিত করে। আর যা এমন বিভ্রম তৈরি করে, তা দূরে সরিয়ে রাখাই ভাল।”

[আরও পড়ুন: ‘হিজাব পরুন’, ব্যাডমিন্টনে সোনাজয়ী ভারতীয় খেলোয়াড়কে পদক দেওয়ার আগে ‘হুমকি’ ইরানে]

মোহন ভাগবতের ওই মন্তব্যের পরই জোর বিতর্ক শুরু হয়ে যায়। অভিযোগ ওঠে সংঘপ্রধান জাতপাতের বিরুদ্ধে বলতে গিয়ে ব্রাহ্মণদের অপমান করেছেন। আসলে বরাবর ‘হিন্দুত্বে’র পক্ষে সওয়াল করা ভাগবতের মুখে এহেন মন্তব্য বেশ বেমানান লেগেছিল। পরিস্থিতি এতটাই বেগতিক হয়ে যায় যে শেষে RSS-কে বিবৃতি জারি করতে হয়। বিবৃতির মাধ্যমে সংঘ দাবি করে, মোহন ভাগবত কোনওভাবেই ব্রাহ্মণদের অসম্মান করতে চাননি। তিনি ‘পণ্ডিত’ বলতে বুঝিয়েছেন বুদ্ধিজীবীদের, ব্রাহ্মণদের নয়।

[আরও পড়ুন: সাগরদিঘি উপনির্বাচন: মিমি-নুসরতদের সঙ্গে প্রচারযুদ্ধে ঝাঁপাবেন লকেট-হিরণরা]

কিন্তু সংঘের সাফাইয়ে কাজের কাজ হল না। RSS প্রধানের মন্তব্যে ব্রাহ্মণদের একাংশ এতটাই খাপ্পা যে, তাঁর বিরুদ্ধে মামলাই দায়ের করে দিলেন সুধীর কুমার ওঝা নামের এক আইনজীবী। বিহারের মুজফফরপুরের একটি আদালতে মামলাটি দায়ের হয়েছে। মামলাকারীর দাবি, RSS প্রধান ‘পণ্ডিত’দের ভাবাবেগে আঘাত করেছেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে