BREAKING NEWS

৩০ আশ্বিন  ১৪২৮  রবিবার ১৭ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

Petrol Prices: ‘রুটিন’ মেনে ফের বাড়ল পেট্রল-ডিজেলের দাম, আন্তর্জাতিক বাজারকে দুষছেন নির্মলা

Published by: Subhajit Mandal |    Posted: October 7, 2021 10:48 am|    Updated: October 7, 2021 11:57 am

Petrol, diesel prices hiked again for the third consecutive day

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেশে পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি যেন ফের রুটিনে পরিণত হয়েছে। প্রায় প্রতিদিনই জ্বালানির দাম কমবেশি বাড়ছে। ব্যতিক্রম হল না বৃহস্পতিবারও। এদিন দেশের বিভিন্ন প্রান্তে জ্বালানি তেলের দাম বেড়েছে ২৯ থেকে ৩৮ পয়সা পর্যন্ত। এই নিয়ে লাগাতার তিনদিন বাড়ল পেট্রোপণ্যের দাম। অথচ, কেন্দ্র একপ্রকার নির্বিকার। আন্তর্জাতিক বাজারে অশোধিত তেলের মূল্যবৃদ্ধির উপর দায় চাপিয়েই কাজ সেরেছেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ।

রাষ্ট্রায়ত্ত তেল সংস্থার ওয়েবসাইটে প্রাপ্ত তথ্য অনুযায়ী, বৃহস্পতিবার কলকাতায় (Kolkata) লিটারপ্রতি পেট্রলের দাম বেড়ে দাঁড়িয়েছে ১০৩ টাকা ৯৪ পয়সা। যা আগের দিনের থেকে ২৯ পয়সা বেশি। আর ডিজেলের দাম লিটার পিছু ৯৪.৮৮ পয়সা। আগের দিনের থেকে বেড়েছে ৩৫ পয়সা। রাজধানী দিল্লিতে (Delhi) এক লিটার পেট্রলের মূল্য ১০৩ টাকা ২৪ পয়সা। পাশাপাশি ডিজেলের মূল্য লিটারপিছু ৯১.৭৭ টাকা। এই দুটি মুল্য বেড়েছে যথাক্রমে ৩০ ও ৩৫ পয়সা করে।

[আরও পড়ুন: আরএসএসের গড় নাগপুরের উপনির্বাচনে বিরাট জয় কংগ্রেসের, কার্যত সাফ বিজেপি]

দেশের বাণিজ্যনগরী মুম্বইয়ে (Mumbai) মহানগরগুলির মধ্যে সবার আগে ১০০ টাকা পেরিয়েছিল পেট্রলের মূল্য। বৃহস্পতিবার সেখানে এক লিটার পেট্রল বিকোচ্ছে ১০৯ টাকা ২৫ পয়সায়। যা গতকালের থেকে ২৯ পয়সা বেশি। মুম্বইয়ে এক লিটার ডিজেলের দাম ৯৯ টাকা ৫৫ পয়সা। আগের দিনের থেকে বেড়েছে ৩৮ পয়সা। চেন্নাইয়ে লিটারপ্রতি পেট্রল বিকোচ্ছে ১০০ টাকা ৭৫ পয়সা দরে। ডিজেল বিকোচ্ছে ৯৫ টাকা ২৬ পয়সা লিটার দরে।

[আরও পড়ুন: লখিমপুর কাণ্ডে নাম জড়ালেও মন্ত্রিত্ব যাচ্ছে না অজয় মিশ্রর! অমিত শাহর সঙ্গে সাক্ষাৎ ঘিরে জল্পনা]

লাগাতার পেট্রপণ্যের মূল্যবৃদ্ধির দায় অবশ্য নিতে রাজি নয় কেন্দ্র। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman) সাফ জানিয়েছেন, পেট্রোপণ্য আমাদের বিদেশ থেকে আমদানি করতে হয়। তাই এর দামের উপর আমাদের নিয়ন্ত্রণ থাকে না। এটা আন্তর্জাতিক বাজারের উপর নির্ভর করে। নির্মলার বক্তব্য, পেট্রল-ডিজেলের মূল্যবৃদ্ধি জটিল সমস্যা। যার সমাধান করতে কেন্দ্র ও রাজ্যকে একসঙ্গে কাজ করতে হবে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement