১৪  আশ্বিন  ১৪২৯  রবিবার ২ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বচ্ছ ভারত অভিযানে মোদি, টানেল পরিদর্শনে গিয়ে নিজের হাতে ফেললেন আবর্জনা, ভাইরাল ভিডিও

Published by: Kishore Ghosh |    Posted: June 19, 2022 2:05 pm|    Updated: June 19, 2022 3:34 pm

PM Cleans Litter At Delhi make 'Swachh Bharat' Example | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উৎসাহে ২০১৪ সালে স্বচ্ছ ভারত মিশনের সূচনা করে কেন্দ্র। স্বচ্ছ ভারত অভিযানকে (Swachh Bharat Mission) একটি জন আন্দোলনে পরিণত করতে চেয়েছিলেন প্রধানমন্ত্রী মোদী। বারবার এই বিষয়ে সোচ্চারও হন তিনি। রবিবার সকালে রাজধানী দিল্লিতে (Delhi) নিজেই আবর্জনা সাফাইয়ের কাজে হাত লাগালেন। জনপ্রিয় নেতার সেই ভিডিও ভাইরাল হল সোশ্যাল মিডিয়ায়।  

রবিবার দিল্লির প্রগতি ময়দান এলাকায় হাজির হন প্রধানমন্ত্রী। সেখানকার ইন্টিগ্রেটেড ট্রানজিট করিডরের (Integrated Transit Corridor) অধীনে নির্মিত সদ্য চালু হওয়া এআইটিপিও (AITPO) ভূগর্ভস্থ পথ পরিদর্শন করেন। সেই সময়েই আবর্জনা পরিষ্কার করতে দেখা যায় তাঁকে। পিএমও টুইটার অ্যাকাউন্ট থেকে ওই ভিডিও পোস্ট করা হয় এদিন। ভিডিওতে দেখা গিয়েছে, ভূগর্ভস্থ পথে হাঁটতে হাঁটতে আবর্জনা সংগ্রহ করছেন মোদি। ফুটপাথ ও রাস্তায় পড়ে থাকা বেশকিছু ছোট প্যাকেট ও খালি জলের বোতল নিজেই কুড়িয়ে তুলছেন।

[আরও পড়ুন: প্রেমের ফাঁদে পড়ে পাকিস্তানকে প্রতিরক্ষা মন্ত্রকের গোপন তথ্য পাচার! ধৃত ডিআরডিও ইঞ্জিনিয়ার]

উল্লেখ্য, বিশ্বের অন্যতম জনপ্রিয় রাজনৈতিক ব্যক্তিত্ব নরেন্দ্র মোদি। সোশ্যাল মিডিয়াতেও তাঁর জনপ্রিয়তা তুঙ্গে। তার প্রমাণ মিলল এদিনও। মোদির সাফাই অভিযানের ভিডিও পিএমও টুইট করতেই ভাইরাল হল। লাইক আর কমেন্টের বন্যায় ভাসল ভিডিওটি।

কেন্দ্রের দাবি, তাদের উদ্যমে ধীরে ধীরে দেশের প্রতিটি রাজ্যে স্বচ্ছ ভারত প্রকল্প বাস্তবায়িত হচ্ছে। উল্লেখ্য, মধ্যপ্রদেশের ইন্দোর শহরটিই পরিচ্ছন্নতার দিক থেকে শীর্ষ রয়েছে। এই প্রকল্পের অন্যতম লক্ষ্য গ্রামীণ এলাকায় উন্মুক্ত শৌচকর্মের অভ্যাস দূর করা, এই বিষয়ে গণহারে আচরণ পরিবর্তনে জোর দেওয়া হচ্ছে। এই কারণেই পরিবারের মালিকানাধীন এবং সম্প্রদায়ের মালিকানাধীন শৌচালয় নির্মাণের উদ্যোগ নিয়েছে কেন্দ্রীয় সরকার।

[আরও পড়ুন: দিল্লিতে শরদ পওয়ারের ডাকা বিরোধী বৈঠকে থাকবেন না মমতা, তৃণমূলের তরফে যেতে পারেন অভিষেক]

ক’দিন আগেই বিজেপি মুখপাত্র সম্বিত পাত্র দাবি করেন, মোদি সরকার গ্রামীণ এলাকায় শৌচালয় নির্মাণ করে মহিলাদের সুরক্ষিত করেছেন। আর প্রকৃতির ডাকে সারা দিতে অন্ধকারে যেতে হচ্ছে না তাঁদের। এর ফলে বিভিন্ন রাজ্যে ধর্ষণের সংখ্যা কমেছে। যদিও মোদির আবর্জনা পরিষ্কারের ভিডিও নিয়ে কটাক্ষ করেতে ছাড়েনি বিরোধীরা। তাঁদের কথায়, সবটাই নাটক। ভোটের জন্য সব পারেন এই বিজেপি নেতা। স্বচ্ছ ভারতকে দেখনদারি প্রকল্প বলেও কটাক্ষ করে থাকে বিরোধী দলগুলি।  

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে