১৮ অগ্রহায়ণ  ১৪২৮  রবিবার ৫ ডিসেম্বর ২০২১ 

READ IN APP

Advertisement

আসিয়ান সম্মেলনে যোগ দিতে ম্যানিলায় মোদি, আলিঙ্গন ট্রাম্পকে

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 12, 2017 1:54 pm|    Updated: September 24, 2019 4:55 pm

PM landed in the Philippines. He will take part in ASEAN-India & East Asia Summits.

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মার্কিন প্রেসেডেন্ট ডোনাল্ড ট্রাম্প-সহ একগুচ্ছ বিশ্বনেতাদের সঙ্গে রবিবার দেখা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। আসিয়ান সম্মেলনে যোগ দিতে গিয়ে তিনদিনের ফিলিপাইন্স সফরে শীর্ষ নেতাদের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন মোদি, সংবাদ সংস্থা পিটিআই এই খবর জানিয়েছে।

ম্যানিলা সফরে মোদির লক্ষ্য সন্ত্রাসদমন ও বাণিজ্য নিয়ে বিশ্বের শীর্ষনেতাদের সঙ্গে বৈঠকে বসা। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠকে বসার কথা রয়েছে প্রধানমন্ত্রীর, জানিয়েছে সংবাদ সংস্থা এএনআই। ট্রাম্প তাঁর এশিয়া সফরের শেষে ম্যানিলায় গিয়ে পৌঁছেছেন। সেখানেই এদিন দুজনের সৌজন্য সাক্ষাৎ হয়। একে অপরকে করমর্দন ও আলিঙ্গন করেন তাঁরা। ভারত-মার্কিন সম্পর্ককে আরও দৃঢ় করতেই ফের বৈঠকে বসছেন দুই নেতা, মনে করছে আন্তর্জাতিক মহল। ভারত ও আমেরিকা ছাড়াও অপ দুই মিত্রশক্তি জাপান ও অস্ট্রেলিয়ার সঙ্গে জোটবদ্ধ হয়ে চিনের OBOR প্রকল্পের পালটা একটি প্রকল্প গড়ে তোলা নিয়ে এই বৈঠকে আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে।

মার্কিন প্রেসিডেন্ট ছাড়াও এদিন ম্যানিলা পৌঁছে রুশ প্রধানমন্ত্রী  দিমিত্রি মেদভেডেভ ও চিনা প্রিমিয়র লি কেকিয়াংয়ের সঙ্গেও সৌজন্য সাক্ষাৎ করেন প্রধানমন্ত্রী। এবারে ফিলিপাইন্সে বসেছে সাউথ ইস্ট এশিয়ান নেশন (ASEAN) ইন্ডিয়ার পঞ্চদশতম সামিট শুরু হয়েছে। পাশাপাশি আগামী ১৪ নভেম্বর ম্যানিলায় বসবে দ্বাদশতম ইস্ট এশিয়া সামিটের আসর। এই দুই সম্মেলনে যোগ দিতেই মোদির এবারের সফর। সফরের প্রথম দিনে তিনি ফিলিপাইন্সের প্রেসিডেন্ট রডরিগো ডাটার্টের সঙ্গেও বৈঠকে বসতে পারেন। সেখানে নিযুক্ত ভারতের প্রতিনিধি জয়দীপ মজুমদার জানিয়েছেন, এই প্রথম ফিলিপাইন্সে এলেন প্রধানমন্ত্রী। প্রেসিডেন্টের সঙ্গেও তাঁর এই প্রথম বৈঠক। দারিদ্র্য দূরীকরণ, সন্ত্রাসবাদ মোকাবিলা-সহ একগুচ্ছ ইস্যুতে তাঁরা কথা বলবেন।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে