১৪  আশ্বিন  ১৪২৯  সোমবার ৩ অক্টোবর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ FDI, আত্মনির্ভর ভারতের লক্ষ্যে বড়সড় ঘোষণা মোদির

Published by: Sucheta Sengupta |    Posted: August 27, 2020 5:57 pm|    Updated: August 27, 2020 6:04 pm

PM Modi announces 74% FDI on Defence manufacturing sector

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ‘আত্মনির্ভর ভারত’ প্রকল্প বাস্তবায়নের পথে আরও একধাপ। প্রতিরক্ষা সরঞ্জাম তৈরিতে ৭৪ শতাংশ প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের রাস্তা খুলে দেওয়ার ঘোষণা করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। (Narendra Modi)। প্রতিরক্ষা ক্ষেত্রের এক ওয়েবিনারে যোগ দিয়ে এই ঘোষণা করলেন তিনি। লক্ষ্য, পরনির্ভরশীল না থেকে প্রতিরক্ষা ক্ষেত্রে স্বদেশেই বিভিন্ন সরঞ্জাম তৈরি করা আর তার মধ্যে দিয়ে দেশকে আত্মনির্ভরতার পথে কয়েক ধাপ এগিয়ে দেওয়া।

করোনা আবহে লকডাউনের জেরে কাজকর্ম স্তব্ধ হয়ে যাওয়ায় চলতি বছরের প্রথমার্ধ্ব থেকেই ব্যাপক ধাক্কা খেয়েছে দেশের অর্থনীতি। তার হাল ধরতে অর্থনৈতিক ২০০ কোটির আর্থিক প্যাকেজ ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী। ঘোষিত হয়েছে নতুন প্রকল্প ‘আত্মনির্ভর ভারত’। যার মূল লক্ষ্যই, পরমুখাপেক্ষী না থেকে নিজের দেশেই সমস্ত কিছু তৈরি করার পরিকাঠামো গড়ে তোলা। বিভিন্ন ক্ষেত্রেই একাধিক আর্থিক প্যাকেজ ঘোষণা করে অর্থনীতিকে চাঙ্গা করে তোলার চেষ্টা চলছে। তারই অংশ প্রতিরক্ষা খাতে প্রত্যক্ষ বিদেশি বিনিয়োগের অঙ্ক বাড়ানো। আগেও প্রতিরক্ষায় FDIয়ের অনুমোদন দিয়েছিল মোদি সরকার। এবার তার অঙ্ক আরও বাড়ল। প্রতিরক্ষার বিভিন্ন সরঞ্জাম তৈরিতে এবার ৭৪ শতাংশ FDIএর পথ প্রশস্ত করা হল। প্রধানমন্ত্রী বললেন, ”ভারতে প্রতিরক্ষা সরঞ্জাম তৈরির কাজ আরও বাড়িয়ে বিশ্বকে দেখিয়ে দেওয়া আমাদের লক্ষ্য।”

[আরও পড়ুন: ১৯৬২’র পর এখন পরিস্থিতি সবথেকে বেশি উদ্বেগজনক, লাদাখ নিয়ে বললেন জয়শংকর]

দেশের প্রতিরক্ষার গুরুত্ব বুঝিয়ে তাতে আত্মনির্ভরতাটা কতটা জরুরি, এদিন তার স্পষ্ট ব্যাখ্যা দেন প্রধানমন্ত্রী। তিনি আরও বলেন, ”মহামারীর এই কঠিন সময়ের সঙ্গে লড়াই করতে অনেক পদক্ষেপ নেওয়া হয়েছে, যার সুফল মিলবেই। সেইসঙ্গে বিশ্বের দরবারেও প্রতিফলিত হবে নতুন ভারতের ছবি। যা দেখে অন্য়রা অনুপ্রেরণা পাবেন। বুঝতে পারবেন, ভারত কীভাবে লড়াই করছে প্রতিটি ক্ষেত্রে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে