Advertisement
Advertisement
PM Modi

মেলোনির আহ্বানে সাড়া, ইটালি উড়ে গেলেন মোদি

জি৭ সম্মেলনে যোগ দেওযার পাশাপাশি ইটালির প্রধানমন্ত্রীর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী।

PM Modi departs for Italy
Published by: Biswadip Dey
  • Posted:June 13, 2024 8:06 pm
  • Updated:June 13, 2024 8:39 pm

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ইটালির উদ্দেশে পাড়ি দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার পর এটাই মোদির প্রথম বিদেশ সফর। ইটালির প্রধানমন্ত্রী জর্জিয়া মেলোনির আর্জিতে সাড়া দিয়ে জি৭ সম্মেলনে যোগ দিতে বৃহস্পতিবারই ইটালি যাচ্ছেন মোদি।

বৃহস্পতিবার বিমানে উঠতে দেখা গিয়েছে মোদিকে। বিমানের সিঁড়িতে দাঁড়িয়ে সকলের উদ্দেশে হাত নাড়েন তিনি। জানা গিয়েছে, জি৭ সম্মেলনের পাশাপাশি মেলোনির সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকও করবেন প্রধানমন্ত্রী। অতি দক্ষিণপন্থী নেত্রী ও বেনিটো মুসোলিনির ভক্ত মেলোনি ইটালির (Italy) প্রথম মহিলা প্রধানমন্ত্রী। বছর দুয়েক হল তিনি মসনদে। মোদির সঙ্গে তাঁর বন্ধুত্বপূর্ণ সম্পর্ক রয়েছে। এবারের নির্বাচনে মোদির প্রত্যাবর্তন নিশ্চিত হতেই তাঁকে অভিনন্দন জানিয়েছিলেন মেলোনি। লিখেছিলেন, ‘নির্বাচনে জয়ের শুভেচ্ছা। আমরা একসঙ্গে কাজ করে বন্ধুত্বকে আরও মজবুত করব যাতে ইটালি ও ভারত ঐক্যবদ্ধ থাকে। আমাদের জাতি এবং আমাদের জনগণের মঙ্গলের জন্য বিভিন্ন বিষয়ে সহযোগিতা অব্যাহত থাকবে যা আমাদের আরও বন্ধনে আবদ্ধ রাখবে।’ মেলোনির (Giorgia Meloni) বার্তা পেয়ে আপ্লুত হন মোদিও (PM Modi)। তিনি লেখেন, ‘আপনার সহৃদয় বার্তার জন্য ধন্যবাদ মেলোনি। আমরা ভারত-ইটালি কৌশলগত অংশীদারিত্বকে আরও গভীর করতে প্রতিশ্রুতিবদ্ধ রয়েছি। বিশ্বকল্যাণের জন্য একসঙ্গে কাজ করতে উন্মুখ।’এবার মেলোনির আর্জিতে সাড়া দিয়ে ইটালি যাচ্ছেন মোদি। গত রবিবার তৃতীয় বারের জন্য দেশের প্রধানমন্ত্রী হিসেবে শপথ নেন তিনি।

Advertisement

Giorgia Meloni congratulates PM Modi

[আরও পড়ুন: জেলে ফের অসুস্থ পার্থ! ফুলছে পা, SSKM-কে চিঠি প্রেসিডেন্সি কর্তৃপক্ষের]

ইটালি রওনা হওয়ার আগে কাশ্মীরে লাগাতার জঙ্গি হামলা নিয়ে প্রধানমন্ত্রী বৈঠক করেন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভাল ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহর সঙ্গে। জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট জেনারেল মনোজ সিনহার সঙ্গেও বৈঠকে বসেছিলেন তিনি। শোনা গিয়েছে, কাশ্মীরে সন্ত্রাস রুখতে সর্বশক্তি প্রয়োগ করার নির্দেশ দিয়েছেন মোদি।

[আরও পড়ুন: ‘ঘুম ভাঙতেই গুলির আওয়াজ…! বাড়িতে গুলিবর্ষণ কাণ্ডে ৪ ঘণ্টা ধরে সলমনের বয়ান রেকর্ড মুম্বই পুলিশের]

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ