Advertisement
Advertisement

Breaking News

International Yoga Day

১০ বছর পূর্তি আন্তর্জাতিক যোগ দিবসের, কাশ্মীর থেকে বিশেষ বার্তা প্রধানমন্ত্রী মোদির

তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার প্রথমবার ভূস্বর্গে গিয়েছেন নমো। আজ, শুক্রবার সেখানেই বিশেষ অনুষ্ঠানে যোগ দেন তিনি। শ্রীনগর থেকে দেশবাসীর উদ্দেশে দিলেন বিশেষ বার্তা।

PM Modi gives message from Kashmir for 10th International Yoga Day
Published by: Suchinta Pal Chowdhury
  • Posted:June 21, 2024 9:02 am
  • Updated:June 21, 2024 10:08 am

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: জম্মু ও কাশ্মীরে দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। তৃতীয়বার প্রধানমন্ত্রী পদে শপথ নেওয়ার প্রথমবার ভূস্বর্গে গিয়েছেন নমো। আজ, শুক্রবার সেখানেই বিশেষ অনুষ্ঠানে যোগ দেন তিনি। শ্রীনগর থেকে দেশবাসীর উদ্দেশে দিলেন বিশেষ বার্তা। এদিন শুধু ভারতেই নয় প্রধানমন্ত্রী মোদির আহ্বানে বিশ্বের নানাপ্রান্তে পালিত হচ্ছে যোগ দিবস।

আজ ১০ বছর পূর্ণ হয়েছে আন্তর্জাতিক যোগ দিবসের। এই বছরের যোগ দিবসের থিম, ‘নিজের এবং সমাজের জন্য যোগ।’ ব্যক্তি মঙ্গল এবং সামাজিক সম্প্রীতি উভয়ই বৃদ্ধিতে যোগের গুরুত্বের উপর জোর দেওয়া হয়েছে। এবছরের বিশেষ এই দিনের লক্ষ্য, তরুণ মন এবং দেহের উপর যোগের গভীর প্রভাব তুলে ধরা। হাজার হাজার মানুষকে যোগব্যায়াম অনুশীলনে একত্রিত করা, বিশ্বব্যাপী স্বাস্থ্য এবং সুস্থতার প্রচার করা। গতকাল থেকেই এই বিশেষ দিন পালনের তোরজোড় শুরু হয়েছিল। প্রথমে ঠিক ছিল শ্রীনগরের হৃদয়ে ডাল লেকের ধারে আজ, ভোর সাড়ে ৬টা থেকে যোগ দিবসের অনুষ্ঠান শুরু হবে। সকলের সঙ্গে যোগাসন করবেন প্রধানমন্ত্রী মোদি। কিন্তু বাদ সাধে ভারী বৃষ্টি। তাই পরিকল্পনা বদলে ডাল লেকের তীরে শের-ই-কাশ্মীর আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের (SKICC) ভিতরে অনুষ্ঠানটি সম্পন্ন হয়। যোগাসন করার পাশাপাশি এদিন দেশবাসীর উদ্দেশে বার্তা দেন মোদি।

Advertisement

প্রধানমন্ত্রী মোদির কথায়, “যোগ দিবসে দেশেবাসীকে এবং বিশ্বের প্রতিটি কোণে যোগব্যায়াম অনুশীলন করা মানুষকে শুভেচ্ছা জানাই। আন্তর্জাতিক যোগ দিবস আজ, ১০ বছরের একটি ঐতিহাসিক যাত্রা পূর্ণ করেছে। ২০১৪ সালে, আমি রাষ্ট্রসংঘে আন্তর্জাতিক যোগ দিবসের প্রস্তাব দিয়েছিলাম। ভারতের এই প্রস্তাবটি ১৭৭টি দেশ সমর্থন করেছিল। এটি নিজেই একটি রেকর্ড ছিল। তার পর থেকে যোগ দিবস পালিত হয়ে আসছে। নতুন রেকর্ড গড়ছে। গত ১০ বছরে, যোগব্যায়ামের সম্প্রসারণ তার উপলব্ধি পরিবর্তন করেছে। আজ, বিশ্ব দেখছে যোগের মাধ্যমে নতুন অর্থনীতির পথ প্রশস্ত হচ্ছে। ভারতে, ঋষিকেশ এবং কাশী থেকে কেরল পর্যন্ত যোগের মাধ্যমে পর্যটনের একটি নতুন সংযোগ দেখা যাচ্ছে। সারা বিশ্ব থেকে পর্যটকরা ভারতে আসছেন। কারণ তাঁরা এদেশে সঠিক পদ্ধতিতে যোগব্যায়াম শিখতে চান।”

Advertisement

As we mark the 10th International Day of Yoga, I urge everyone to make it a part of their daily lives. Yoga fosters strength, good health and wellness. Wonderful to join this year’s programme in Srinagar. https://t.co/oYonWze6QU

— Narendra Modi (@narendramodi) June 21, 2024

শরীর সুস্থ রাখতে যোগাসনের গুরুত্ব উল্লেখ করে মোদি বলেন, “যোগব্যায়াম নিজের ও সমাজের জন্য করুন। যেহেতু আমরা দশম আন্তর্জাতিক যোগ দিবস পালন করছি, তাই আমি প্রত্যেককে তাদের দৈনন্দিন জীবনের অঙ্গ হিসাবে যোগব্যায়ামকে গ্রহণ করার অনুরোধ জানাচ্ছি।” শ্রীনগরের অপরূপ সৌন্দর্যের প্রশংসা করে এদিন তিনি আরও বলেন, “যোগ ও সাধনার দেশে আসার সুযোগ পেয়ে আমরা ধন্য। শ্রীনগরে, আমরা যোগ থেকে পাওয়া ‘শক্তি’ অনুভব করতে পারি। যোগব্যায়াম শক্তি, সুস্বাস্থ্য এবং সুস্থতা বৃদ্ধি করে। শ্রীনগরে এই বছরের অনুষ্ঠানে যোগ দিতে পেরে এক বিস্ময়কর অনুভুতি হচ্ছে। এই বছর ভারতে, একজন ১০১ বছরের যোগা প্রশিক্ষককে পদ্মশ্রী দেওয়া হয়েছিল। তিনি কখনই ভারতে আসেননি, তবে তিনি যোগব্যায়াম সম্পর্কে সচেতনতা বৃদ্ধিতে তার পুরো জীবন উৎসর্গ করেছিলেন। আজ, বিশ্বের নামিদামি বিশ্ববিদ্যালয় এবং প্রতিষ্ঠানগুলোতে যোগার উপর গবেষণা করা হচ্ছে। গবেষণাপত্র প্রকাশিত হচ্ছে।” আজ সকালে সীমান্তেও জওয়ানরা যোগ দিবস পালন করেন। রাজধানীতে দিল্লিতে সকল আধিকারিকদের নিয়ে যোগাসন করেন বিদেশমন্ত্রী এস জয়শংকর। যোগ দিবসের অনুষ্ঠানে যোগ দেন প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংও। 

Sangbad Pratidin News App

খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ