১১ মাঘ  ১৪২৮  মঙ্গলবার ২৫ জানুয়ারি ২০২২ 

READ IN APP

Advertisement

জাকার্তায় ঘুড়ি ওড়ালেন মোদি, পেট্রলের দাম ১ পয়সা কমা নিয়ে কটাক্ষ রাহুলের

Published by: Sangbad Pratidin Digital |    Posted: May 30, 2018 4:26 pm|    Updated: May 30, 2018 4:33 pm

PM Modi in Jakarta, Rahul Gandhi slams Centre on fuel price rise

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: টানা ১৬ দিন পেট্রোপণ্যের দাম ক্রমাগত বাড়ছে। দিকে দিকে ক্ষোভও বাড়ছে। কিন্তু এখনও কেন্দ্রের তরফে কোনও উচ্চবাচ্য নেই। আজ দাম কমেছে মোটে এক পয়সা। দেশের বাইরে থেকেও এ নিয়ে কটাক্ষ করলেন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী। তবে কেরল সরকার এক টাকা করে দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে। এই প্রেক্ষিতেই ইন্দোনেশিয়া সফরে গিয়েছেন প্রধানমন্ত্রী। সেখানে তাঁকে দেখা গেল কাইট ফেস্টিভ্যালে অংশ নিতে। ইন্দোনেশিয়ার প্রেসিডেন্ট জোকে উইডোডোর সঙ্গে ঘুড়িও ওড়ালেন নরেন্দ্র মোদি।

 দুর্ঘটনা এড়াতে এবার অমিতাভের দ্বারস্থ রেল, যাত্রীদের বার্তা দেবেন শাহেনশা ]

পক্ষকাল অতিক্রান্ত। পেট্রলের দাম ক্রমশ বাড়ছে। এদিকে আন্তর্জাতিক বাজারে পড়ছে টাকার দাম। এই পরিস্থিতি যে দেশের অর্থনীতিতে ভয়াবহ তা আঁচ করতে পারছেন অর্থনীতির বিশেষজ্ঞরা। আঞ্চলিক দলগুলি এই মুহূর্তে দিকে দিকে আন্দোলন শুরু করেছে। এ রাজ্যেও মমতা বন্দ্যোপাধ্যায়ের নেতৃত্বে চলছে বিক্ষোভ-ধরনা। এদিকে কেরলের বামশাসিত সরকার সিদ্ধান্ত নিয়েছে, সে রাজ্যে পেট্রলের দাম এক টাকা করে কমানো হবে। এই প্রেক্ষিতে কেন কেন্দ্র কোনও পদক্ষেপ নিচ্ছে সে প্রশ্নই উঠছে। কেউ কেউ মনে করছেন, কেন্দ্র চাইলেই দাম খানিকটা কমাতে পারে। তবে পেট্রলের দাম একশো টাকা লিটার ছুঁলে তবেই নাকি নড়েচড়ে বসবে কেন্দ্র। তারপর দাম কমিয়ে সেটাকেই আগামী নির্বাচনের প্রচারে তুরুপের তাস করে তোলা হবে। নির্বাচনী অঙ্ক এক জিনিস, আর দেশের কষ্ট আর এক। ফলে এই মুহূর্তে জ্বালানি-যন্ত্রণায় রীতিমতো কুঁকড়ে আছে গোটা দেশ। সকলের একটাই আশা, প্রধানমন্ত্রী এ ব্যাপারে পদক্ষেপ করুন।

[  ৬০ নয় কমেছে এক পয়সা, জ্বালানির নয়া দাম নিয়ে ইন্ডিয়ান ওয়েলের ভুলে বিভ্রান্তি ]

ঠিক এই সময়েই বিদেশ সফরে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ইন্দোনেশিয়া সফরে ইতিমধ্যেই ১৫টি মউ স্বাক্ষরিত হয়েছে বলে জানা গিয়েছে। এছাড়া ইন্দো-পেসিফিক রিজিয়নে শান্তি নিয়েও সে দেশের প্রেসিডেন্টের সঙ্গে বিস্তারিত আলোচনা হয়েছে। পাশাপাশি জাকার্তায় একটি ঘুড়ির প্রদর্শনীতে যোগ দেন প্রধানমন্ত্রী। সেখানে প্রধানমন্ত্রীকে ঘুড়ি ওড়াতেও দেখা যায়।

এদিকে পেট্রলের ক্রমাগত মূল্যবৃদ্ধি রুখতে কেন্দ্র এখনও বিশেষ কোনও পদক্ষেপ না নিলেও, কেরল সরকার এক টাকা করে দাম কমানোর সিদ্ধান্ত নিয়েছে বলেই জানা যাচ্ছে। সেখানে কেন্দ্র জানিয়েছে, দাম কমেছে মোটে এক পয়সা। এদিকে দেশের বাইরে থেকেই এ নিয়ে কটাক্ষ করেছেন রাহুল গান্ধী। তাঁর প্রশ্ন, একি প্রধানমন্ত্রীর মস্তিষ্কপ্রসূত মশকরা!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে