BREAKING NEWS

২৪  মাঘ  ১৪২৯  বুধবার ৮ ফেব্রুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আগামী মাসেই বদল মোদি মন্ত্রিসভায়! রদবদলে চমকের সম্ভাবনা প্রবল

Published by: Biswadip Dey |    Posted: August 23, 2022 2:29 pm|    Updated: August 23, 2022 2:29 pm

PM Modi likely to reshuffle Cabinet in September। Sangbad Pratidin

বিশেষ সংবাদদাতা,নয়াদিল্লি: খুব শীঘ্রই কেন্দ্রীয় মন্ত্রিসভার (Cabinet) রদবদল হতে পারে। সব কিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর মাসের শুরুর দিকেই নিজের মন্ত্রিসভার রদবদলের কাজ সেরে ফেলতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। এবারের রদবদলে চমকের সম্ভাবনা রয়েছে। কেন্দ্রীয় মন্ত্রিসভায় বাড়তে পারে মহিলা প্রতিনিধির সংখ্যা। কিছুদিন আগেই লালকেল্লায় স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী মহিলাদের সুরক্ষা, সম্মান, ক্ষমতায়নের কথা বলেছিলেন। সেই সুরের প্রতিফলন দেখা যেতে পারে মন্ত্রিসভার রদবদলেও।

বর্তমানে কেন্দ্রের একেকজন মন্ত্রীর উপর একাধিক মন্ত্রকের দায়িত্ব রয়েছে। বেশ কিছুদিন আগে মুখতার আব্বাস নাকভি ও সদ্য প্রাক্তন জোট শরিক জেডিইউ-র আর সি পি সিংও মন্ত্রীপদ ত্যাগ করেছেন। সেই দুই মন্ত্রকের বাড়তি দায়িত্ব যথাক্রমে স্মৃতি ইরানি (Smriti Irani) ও জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে অতিরিক্ত দায়িত্ব হিসাবে দেওয়া হয়েছে। এদিকে, শিবসেনার একনাথ শিণ্ডে গোষ্ঠী এনডিএ-তে ফিরেছে। শিণ্ডে শিবির থেকে দু’-জনকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় জায়গা দেওয়া নিয়ে বেশ কিছুদিন ধরেই বিজেপির (BJP) সঙ্গে শিবসেনার আলোচনা চলছে।
চলতি বছরেই প্রধানমন্ত্রীর নিজের রাজ্য গুজরাট ও হিমাচল প্রদেশের বিধানসভা নির্বাচন।

[আরও পড়ুন: বীরভূম জুড়ে তল্লাশি, বগটুই অগ্নিকাণ্ডে সিবিআইয়ের হাতে গ্রেপ্তার নিহত ‘ভাদু শেখ’ ঘনিষ্ঠ ৭]

তবে এই শুধু দুই রাজ্যের দিকেই নয়, মন্ত্রিসভার রদবদলে আগামী বছরের শুরু থেকে দেশের ত্রিপুরা থেকে শুরু করে বছরের শেষ পর্যন্ত ন’টি রাজ্যের বিধানসভা নির্বাচনের দিকেও নজর রয়েছে। তাছাড়াও আগামী বছরেই জম্মু-কাশ্মীরের বিধানসভা নির্বাচন হওয়ার সম্ভাবনাও প্রবল। আগামী বছরের সমস্ত নির্বাচনমুখী রাজ্যগুলির দিকে নজর দেওয়া হতে পারে রদবদলে।

সেপ্টেম্বরের শুরুতেই মন্ত্রিসভার রদবদলের সম্ভাবনার পিছনে অন্যতম কারণ আগামী মাসের দশ তারিখের পর থেকেই হিন্দি পঞ্চাঙ্গ, পঞ্জিকা অনুযায়ী শ্রাদ্ধ অর্থাৎ পিতৃপক্ষ শুরু হয়ে যাবে। এই সময়ে পুরো উত্তর ভারত জুড়ে অঘোষিতভাবেই শুভকাজ নিষিদ্ধ বলেই মানা হয়। শ্রাদ্ধ শেষ হলেও নবরাত্রি, দেবীপক্ষের সূচনার সঙ্গে দেশজুড়ে উৎসবের মরশুম শুরু হয়ে যাবে। তাই সেপ্টেম্বরের শুরুতেই মন্ত্রিসভায় বদলে কাজটি সেরে রাখতে চাইছে বিজেপি। উল্লেখ্য, দ্বিতীয়বার ক্ষমতায় আসার পরে গতবছর মোদি মন্ত্রিসভায় প্রথম রদবদল হয়েছিল।

[আরও পড়ুন: দূষণ রুখতে নয়া পদক্ষেপ রাজ্যের, পুজোর আগেই কলকাতায় চালু ই-ক্যাব]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে