১২ জ্যৈষ্ঠ  ১৪২৯  শনিবার ২৮ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

সেপ্টেম্বরে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় যোগ দিতে আমেরিকায় যেতে পারেন PM Modi

Published by: Biswadip Dey |    Posted: August 12, 2021 11:46 am|    Updated: August 12, 2021 1:08 pm

PM Modi may attend UN meet physically in September। Sangbad Pratidin

নন্দিতা রায়, নয়াদিল্লি: সবকিছু ঠিক থাকলে আগামী সেপ্টেম্বর মাসে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় এবার সশরীর বক্তব্য রাখতে পারেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)। গত সোমবার রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদে (UNSC) সভাপতিত্ব করেছেন তিনি। স্বাধীনতার পরে এই প্রথমবার ভারতের কোনও প্রধানমন্ত্রী এই দায়িত্ব পালন করেছেন। রাষ্ট্রসংঘের অনুষ্ঠানে যোগদানের মাধ্যমেই আবার মোদির বিদেশ সফর শুরুর সম্ভাবনা রয়েছে।

বিশ্বের করোনা পরিস্থিতি নিয়ন্ত্রণে থাকলে আগামী সেপ্টেম্বর মাসের মাঝামাঝি রাষ্ট্রসংঘের (৭৬ তম) সাধারণ সভায় যোগ দিতে মার্কিন (US) সফরে যেতে পারেন। একথা জানিয়েছেন খোদ প্রধানমন্ত্রী। বুধবার, বাদল অধিবেশনের লোকসভায় ‘সাইন এ ডাই’ হয়ে যাওয়ার পরে অধ্যক্ষ ওম বিড়লার দফতরে প্রধানমন্ত্রী-সহ বিভিন্ন রাজনৈতিক দলের সংসদীয় নেতা এবং সাংসদরা হাজির ছিলেন। সেখানেই তৃণমূল কংগ্রেসের বর্ষীয়ান সাংসদ সৌগত রায় প্রধানমন্ত্রীর কাছে জানতে চান, কবে থেকে তিনি আবার বিদেশ সফর শুরু করবেন।  তাতেই মোদি বলেন, এখনও করোনার ভয় রয়েছে বলেই তিনি বিদেশ সফর স্থগিত রেখেছেন। বিশ্বের করোনা পরিস্থিতি আরেকটু স্বাভাবিক হলে তিনি সেপ্টেম্বর মাসে রাষ্ট্রসংঘের সাধারণ সভায় অংশগ্রহণ করার কথা ভেবেছেন।  

[আরও পড়ুন: Indian helicopter Taliban: আফগান সেনাকে ভারতের দেওয়া অ্যাটাক হেলিকপ্টার দখল তালিবানের]

বিশ্বের অন্যান্য রাষ্ট্রপ্রধানরা বিদেশ সফর শুরু করে দিয়েছেন, আপনিও করুন বলেও প্রধানমন্ত্রীকে রসিকতা করেছেন সৌগত। তাতে পাল্টা ‘আপনি খাওয়াতে মন দিন’ বলে সহাস্য মন্তব্য করেছেন মোদিও। পরে এ বিষয়ে সৌগত বলেছেন, “কবে বিদেশ যাবেন জানতে চাইলে প্রধানমন্ত্রী বলেছেন ‘এখনও করোনার ভয় রয়েছে। তবে সেপ্টেম্বরে ইউনাইটেড নেশনের প্রোগ্রামে যাওয়ার কথা ভেবেছি। তবে, বিশ্বের করোনা পরিস্থিতি দেখে নিয়েই সিদ্ধান্ত নেব। এই কথাই হয়েছে।”

বিশ্বে করোনা পরিস্থিতি শুরুর আগে ২০১৯ সালের নভেম্বর মাসে ব্রিকস সম্মেলনে যোগ দিতে ব্রাজিল সফরে গিয়েছিলেন। করোনার কারণে মাঝের ২০২০ সালে বিদেশ সফর বন্ধ রেখেছিলেন মোদি। চলতি বছরের মার্চ মাসে বাংলাদেশ সফর দিয়ে বিদেশ সফর শুরু করেছেন প্রধানমন্ত্রী। ২০১৪ সালে প্রধানমন্ত্রীর চেয়ারে বসার পর থেকে ৬০টি বিদেশ সফর করেছেন মোদি। তারমধ্যে সবথেকে বেশিবার গিয়েছেন আমেরিকা যুক্তরাষ্ট্র, রাশিয়া এবং চিন সফরে। এখনও পর্যন্ত তিনবার করে এই তিনটি দেশে সফর করেছেন তিনি।

[আরও পড়ুন: Kolkata: দোকানিকে বাংলায় কথা বলতে বলার ‘শাস্তি’, বড়বাজারে দুই মহিলার উপর হামলা]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে