১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

২৬/১১ মুম্বই হামলার ১৪ বছর, ফের পাকিস্তানকে তোপ দেগে বিস্ফোরক মোদি

Published by: Biswadip Dey |    Posted: November 26, 2022 1:28 pm|    Updated: November 26, 2022 1:28 pm

PM Modi pays tribute to victims of 26/11। Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: দেখতে দেখতে কেটে গিয়েছে ১৪ বছর। কেবল মুম্বই নয়, ২৬/১১ হামলার (26/11 Attack) স্মৃতি আজও দগদগে হয়েছে রয়েছে সব ভারতীয়দের মনেই। হামলায় নিহতদের উদ্দেশে শনিবার শ্রদ্ধাজ্ঞাপন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Modi)।

এদিন একই সঙ্গে পালিত হচ্ছে সংবিধান দিবসও। সেই প্রসঙ্গ তুলে মোদি বলেন, ”আজ মুম্বই হামলার বার্ষিকী। ১৪ বছর আগে যখন ভারত সংবিধান ও নাগরিক অধিকারের উদযাপন করছিল, সেই সময়ই মানবতার শত্রুরা এদেশের সবচেয়ে বড় জঙ্গি হামলাটি করেছিল। এই লড়াইয়ে যাঁরা প্রাণ হারিয়েছিলেন তাঁদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করছি।”

[আরও পড়ুন: দোষীদের শাস্তি দিতে হবে, ২৬/১১ হামলার বর্ষপূর্তিতে পাকিস্তানকে বার্তা জয়শংকরের ]

সেই সঙ্গে স্বাধীনতার ‘অমৃত মহোৎসবে’র বছরে সংবিধান দিবস যে নতুন করে গুরুত্বপূর্ণ হয়ে উঠছে তাও বলেন তিনি। সংবিধান দিবস প্রসঙ্গে তিনি মনে করিয়ে দেন ‘উই দ্য পিপল’ শব্দবন্ধটির মাহাত্ম্য। তিনি বলেন, এটাই বুঝিয়ে দেয় কোন বিশ্বাস ও প্রতিজ্ঞার পথে ভারত সারা বিশ্বের কাছে ‘গণতন্ত্রের জননী’ হয়ে উঠেছে।

উল্লেখ্য, ২০০৮ সালে পাক মদতপুষ্ট জঙ্গি সংগঠন লস্করের ১০ জঙ্গির হামলায় রক্তাক্ত হয়েছিল মুম্বই (Mumbai)। প্রাণ হারিয়েছিলেন অন্তত ১৬০ জন। তারপর থেকেই দোষীদের শাস্তির দাবিতে পাকিস্তানের উপর লাগাতার চাপ বাড়াচ্ছে নয়াদিল্লি। কিন্তু বরাবর জেহাদি হাফিজ সইদ ও সাজিদ মীরকে আড়াল করছে পড়শি দেশটি। তবে চাপের মুখে গত জুন মাসে মুম্বই হামলার মূলচক্রী সাজিদ মীরকে গ্রেপ্তার করে পাক প্রশাসন বলে খবর মেলে।

[আরও পড়ুন: ভারত জোড়ো যাত্রায় ‘পাকিস্তান জিন্দাবাদ’ স্লোগান! বিজেপির দাবিতে শোরগোল, পালটা কংগ্রেসের ]

এদিন নাম না করে পাকিস্তানকে (Pakistan) এক হাত নিয়েছেন বিদেশমন্ত্রীও। নিজের টুইটার হ্যান্ডেলে জয়শংকর লেখেন, “মানবতার জন্য বড় বিপদ হয়ে দাঁড়িয়েছে সন্ত্রাসবাদ। আজ ২৬/১১ হামলায় নিহতদের ভারতের সঙ্গে গোটা বিশ্ব শ্রদ্ধা জানাচ্ছে। যারা এই হামলার ষড়য়ন্ত্র করেছে তাদের শাস্তি দিতে হবে। এটা গোটা বিশ্বে সন্ত্রাসবাদের ভুক্তভোগীদের প্রতি আমাদের ঋণ।” মৌলবাদের বিরুদ্ধে লড়াইয়ে ভারত যে কড়া পদক্ষেপ করবে, এদিন সেই বার্তাই দিয়েছেন তিনি।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে