BREAKING NEWS

১২ আশ্বিন  ১৪২৭  মঙ্গলবার ২৯ সেপ্টেম্বর ২০২০ 

Advertisement

করোনা মোকাবিলায় ঐক্যের বার্তা! রাজ্যগুলির ভূয়সী প্রশংসায় প্রধানমন্ত্রী

Published by: Subhajit Mandal |    Posted: April 26, 2020 4:06 pm|    Updated: April 26, 2020 4:06 pm

An Images

ফাইল ফটো

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে সুষ্ঠুভাবে প্রশাসন পরিচালনার জন্য কেন্দ্র ও রাজ্য সরকারের সমন্বয়ের প্রয়োজনীয়তা নিয়ে নতুন করে কিছু বলার নেই। বিশেষ করে করোনার মতো মহামারির পরিস্থিতিতে দুই সরকারের সমন্বয় আরও জরুরি হয়ে ওঠে। সমস্যা হল, এহেন সংকটের পরিস্থিতিতেও এদেশে সেই সমন্বয় চোখে পড়েনি। বিরোধীদের দখলে থাকা প্রায় প্রতিটি রাজ্যের সরকারই কেন্দ্রের ভূমিকা নিয়ে সরব হয়েছে। আবার কেন্দ্র রাজ্যগুলির বিরুদ্ধে পালটা নির্দেশিকা না মানার অভিযোগ তুলেছে।

এই পরিস্থিতিতে রবিবার ‘মন কি বাত’  (Maan Ki Baat) অনুষ্ঠানে রাজ্যগুলির প্রতি বেনজিরভাবে সহানুভূতি দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Narendra Modi) । করোনা রুখতে রাজ্যগুলি যে গঠনমূলক নিচ্ছে তার ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী। তাও একবার নয়, একাধিকবার। মোদিকে বলতে শোনা যায়, “সময়মতো কঠিন পরিস্থিতি মোকাবিলায় গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে রাজ্য সরকারগুলি। কেন্দ্রের তরফে সাধারণ মানুষের জন্য যে যে সুবিধার কথা ঘোষণা করা হয়েছে তা সবার কাছে পৌঁছে দেওয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিয়েছে রাজ্য সরকার ও স্থানীয় প্রশাসন।” প্রধানমন্ত্রীকে আরও বলতে শোনা যায়, ‘প্রতিটি রাজ্য সরকারের প্রতিটি বিভাগ সাধারণ মানুষের অসুবিধা লাঘবের প্রানপণ চেষ্টা করে চলেছে।’

[আরও পড়ুন: ‘প্রার্থনার ফলে ইদের আগেই করোনামুক্ত হবে বিশ্ব,’ ‘মন কি বাত’-এ আশাপ্রকাশ প্রধানমন্ত্রীর]

উল্লেখ্য, মহামারির পরিস্থিতিতে বিরোধী রাজ্যগুলিকে উপযুক্ত পরিমাণ টেস্টিং কিট না দেওয়া, আর্থিক সাহায্য না করা, বকেয়া মেটানোর ক্ষেত্রে পক্ষপাতিত্ব করার মতো বহু অভিযোগ বিরোধীরা করেছে। এই পরিস্থিতিতে রাজ্যের প্রশাসনগুলিকে আরও বেশি ক্ষমতা দেওয়ার দাবি তুলেছে কংগ্রেস। কেন্দ্রীয় দল পাঠানো নিয়ে এরাজ্যের সঙ্গেও কেন্দ্রের বিবাদ কম হয়নি। এই পরিস্থিতিতে জনসমক্ষে প্রধানমন্ত্রীর এভাবে রাজ্যগুলির প্রশংসা করাটা বেশ তাৎপর্যপূর্ণ বলেই মনে করছে রাজনৈতিক মহল। তবে, এ প্রসঙ্গে একটি বিষয় উল্লেখ করতে হবে, প্রধানমন্ত্রী শুধু রাজ্যগুলির প্রশংসা করেছেন তাই নয়। কেন্দ্র সরকারের বিভিন্ন প্রকল্পের কথাও তুলে ধরেছেন। কঠিন পরিস্থিতিতে কেন্দ্র কীভাবে মানুষের পাশে দাঁড়িয়েছে, তাও মনে করিয়ে দিয়েছেন। 

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement