১ জ্যৈষ্ঠ  ১৪২৮  রবিবার ১৬ মে ২০২১ 

READ IN APP

Advertisement

করোনা রুখতে আরও কড়া প্রধানমন্ত্রী, কোভিড পরিস্থিতি নিয়ে ফের সারলেন বৈঠক

Published by: Abhisek Rakshit |    Posted: April 18, 2021 2:19 pm|    Updated: April 18, 2021 2:19 pm

PM Modi reviews COVID-19 situation in Varanasi | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: শনিবার রাতেই গোটা দেশের করোনা পরিস্থিতি খতিয়ে দেখতে বিভিন্ন মন্ত্রকের আধিকারিকদের সঙ্গে বৈঠক সেরেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আর রবিবার নিজের লোকসভা কেন্দ্র বারাণসীর করোনা পরিস্থিতি খতিয়ে দেখলেন মোদি। এদিন সকাল ১১টা থেকে ভারচুয়াল বৈঠকে স্থানীয় নেতৃত্ব, প্রশাসনিক আধিকারিক, চিকিৎসকদের সঙ্গে দীর্ঘক্ষণ আলোচনা সারেন তিনি। তারপরই গোটা বারাণসীতে সংক্রমণ কমাতে কোভিডবিধি আরও কঠোরভাবে পালনে জোর দেওয়ার কথা বলেন। পাশাপাশি অক্সিজেন সরবরাহ এবং হাসপাতালে করোনার বেড বাড়ানোর কথাও বলেন।

একটি সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে খবর, বৈঠকে মোদি তাঁর লোকসভা কেন্দ্রের করোনা পরিস্থিতি, আক্রান্ত-মৃতের সংখ্যা সম্পর্কে খোঁজখবর নেন। এছাড়া টিকাকরণ কতটা সম্পন্ন হয়েছে, চিকিৎসা সরঞ্জাম পর্যাপ্ত রয়েছে কি না সে ব্যাপারেও আলোচনা সারেন। এরপরই স্থানীয় প্রশাসনের আধিকারিকদের কোভিডবিধিতে আরও কড়াকড়ি অবস্থান গ্রহণের নির্দেশ দেন। সাধারণ মানুষ যাতে ঠিকভাবে সামাজিক দূরত্ববিধি অর্থাৎ দুই গজের দূরত্ব পালন করেন, সবসময় মাস্ক পরে থাকেন সেদিকে নজর রাখতে বলেন। এছাড়া ৪৫ বছরের উর্ধ্বে প্রত্যেকের টিকাকরণ প্রক্রিয়া দ্রুততার সঙ্গে সম্পন্ন করতে বলেন মোদি। এখানেই শেষ নয়, বৈঠকে আধিকারিকদের থ্রি টি অর্থাৎ ট্র্র্যাকিং, টেস্টিং এবং ট্রেসিংয়ের উপর জোর দেওয়ারও নির্দেশ দেন। পাশাপাশি বারাণসীতে করোনা মোকাবিলায় অক্সিজেন সরবরাহ বাড়ানো এবং হাসপাতালে বেড সংখ্যা বাড়ানোর কথাও বলেন। এদিকে, এদিনই আবার সমস্ত কেন্দ্রীয় সরকারি দপ্তরকে তাদের হাতে থাকা হাসপাতালের বেডগুলিকে করোনার চিকিৎসার জন্য দিতে আরজি জানাল কেন্দ্র। এই মর্মে রবিবারই দপ্তরগুলিতে চিঠি পাঠানো হয়।

 

[আরও পড়ুন: ‘টিকা নেওয়ার ন্যূনতম বয়স কমিয়ে ২৫ করা হোক’, প্রধানমন্ত্রীকে আরজি সোনিয়ার]

এর আগে শনিবার কেন্দ্রের উচ্চপদস্থ আধিকারিকদের সঙ্গে দেশের করোনা পরিস্থিতি নিয়ে বৈঠকে বসেছিলেন প্রধানমন্ত্রী। করোনার টিকাকরণ থেকে শুরু করে ওষুধের জোগান, অক্সিজেন, হাসপাতালের বেড সংখ্যা প্রভৃতি বিষয় নিয়ে আলোচনা সারেন প্রধানমন্ত্রী। কোভিড রোগীদের জন্য হাসপাতালের বেড যাতে পর্যাপ্ত পরিমাণ থাকে, সেজন্য প্রয়োজনীয় পদক্ষেপ করার নির্দেশও দেন প্রধানমন্ত্রী। এখানেই শেষ নয়, অতিরিক্ত বেডের জন্য আইসোলেশন সেন্টার, অস্থায়ী হাসপাতাল তৈরি করার কথাও জানান। এছাড়া দেশে ওষুধের ঘাটতি পূরণে ফার্মা কোম্পানিগুলির তাঁদের ওষুধ উৎপাদন ক্ষমতা বাড়ানোর পরামর্শও দেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে, রবিবারও উর্ধ্বমুখী দেশের করোনা গ্রাফ। এদিন স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রকের (Ministry of Health and Family Welfare) দেওয়া পরিসংখ্যান বলছে, গত ২৪ ঘণ্টায় দেশে ২ লক্ষ ৬১ হাজার ৫০০ জন করোনা (Coronavirus) আক্রান্ত হয়েছেন।

[আরও পড়ুন: ‘গিয়ে সপরিবারে ঝুলে পড়ুন’, করোনা রোগীর সঙ্গে কদর্য ব্যবহার যোগীরাজ্যের হেল্পডেস্ক কলারের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement