BREAKING NEWS

২৬ বৈশাখ  ১৪২৯  সোমবার ১৬ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

‘নোট বাতিলের ব্যর্থতা মেনে অর্থনীতি পুনর্গঠনে মন দিন মোদি’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: November 6, 2017 2:27 pm|    Updated: September 25, 2019 7:16 pm

PM Modi Should focus on Rebuilding Economy: Manmohan Singh

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: উত্তরসূরীর জন্য এগিয়ে এলেন পূর্বতন। রাজনৈতিক বিরোধিতা নয় চাপানউতোরও নয়। নরেন্দ্র মোদির মোদির জন্য এবার সামনে তাকানোর পরামর্শ প্রাক্তন প্রধানমন্ত্রী মনমোহন সিংয়ের।

এবার প্রতিরক্ষামন্ত্রীর অরুণাচল সফর নিয়েও আপত্তি চিনের ]

নোট বাতিলের সিদ্ধান্ত নেওয়া হয়ে গিয়েছে। বর্ষপূর্তিও সামনে। রূপায়ণে সাধারণ মানুষের যা হেনস্তা হওয়ার তাও আর ফেরানো যাবে না। এখন আর এ নিয়ে ভেবে লাভ নেই। বরং ব্যর্থতা মেনে নিয়ে অর্থনীতি পুনরায় চাঙ্গা করতে মন দিন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এমনটাই পরামর্শ মনমোহনের। নোট বাতিলের বর্ষপূর্তি উপলক্ষে এই দিনটিকে কালো টাকা বিরোধী দিবস হিসেবে পালন করতে চায় সরকার। অন্যদিকে সাধারণ মানুষের হেনস্তাকে সামনে রেখে দিনটিকে কালাদিবস হিসেবে পালন করতে চায় বিরোধীরা। এই নিয়েই চলছে চাপানউতোর। সাম্প্রতিক কিছু বক্তৃতায় মোদির মুখে নোট বাতিল ও জিএসটি নিয়ে সাফাই দিতেও শোনা গিয়েছে। কিন্তু এবার এসব ছেড়ে সামনে তাকানোর পরামর্শ মোদির।

বিক্রি বাড়াতে মদের বোতলে মহিলাদের নাম লিখুন, আজব পরামর্শ মন্ত্রীর ]

প্রাক্তন প্রধানমন্ত্রী বিশ্বের অন্যতম সেরা অর্থনীতিবিদও বটে। তাঁর দাবি, কালো টাকা রোধ করা ও ডিজিটাল ইকোনমি চালু করার প্রয়াস অবশ্যই সাধু উদ্যোগ। এক্ষেত্রে পরামর্শের সঙ্গে বার্তাও দিয়েছেন মনমোহন। তবে হুমকি-ধমকি দিয়ে তার রূপায়ণ করলে লক্ষ্যে পৌঁছানো যাবে না বলেই তাঁর মত। পাশাপাশি ক্যাশলেশ ইকোনমিতে ছোট ব্যবসায়ীরা কতটা উপকৃত হবেন সে ব্যাপারেও সংশয় আছে তাঁর। তাঁর মতে সমাজের গরিষ্ঠসংখ্য মানুষ যেখানে উপকৃত হয়, সেদিকটাতেই অগ্রাধিকার দেওয়া উচিত।

[ নোট বাতিলের লাইনেই জন্ম, এক বছরে কেমন আছে ‘খাজাঞ্চি’? ]

নোট বাতিলে দেশের অর্থনীতি যে জোর ধাক্কা খাবে একথা আগেই বলেছিলেন তুখড় অর্থনীতিবিদ মনমোহন সিং। তবে গোড়ার দিকে তা কংগ্রেসের বিরোধিতা হিসেবে শামিল হযেছে। সময় বলেছে অঙ্ক ভুল ছিল না তাঁর। কেননা চলতি অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে সত্যিই আর্থিক বৃদ্ধির হার কমেছে। এগুলোকেই ইস্যু করে লাগাতার প্রচার চালাচ্ছে বিরোধীরা। তাঁর দল কংগ্রেসও একই লক্ষ্যে হাঁটছে। তবে প্রাক্তন প্রধানমন্ত্রীর পরামর্শ, মোদির উচিত রাজনীতির বাইরে গিয়ে ভাবা। নোট বাতিলের ব্যর্থতা মেনে নিয়ে, যাতে দেশের অর্থনীতি পুনরায় চাঙ্গা হতে পারে সেদিকে নজর দেওয়া।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে