BREAKING NEWS

১৩ অগ্রহায়ণ  ১৪২৯  বুধবার ৩০ নভেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

পরীক্ষার চাপ কমাতে ২৫ মন্ত্রের দাওয়াই, পড়ুয়াদের জন্য মোদির নয়া বই

Published by: Sangbad Pratidin Digital |    Posted: February 3, 2018 9:27 am|    Updated: February 3, 2018 9:28 am

PM Modi’s book Exam Warriors launches to counter exam stress

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: ২৫টা মন্ত্র, শিক্ষক ও অভিভাবকদের পরামর্শ এবং কিছু যোগ ব্যায়ামের উপকারিতা। হাতে গরম এই তিনটি জিনিস একসঙ্গে মিললে পরীক্ষায় ভাল ফল করা থেকে আর আটকায় কে! আর সেই মন্ত্র যদি মেলে খোদ প্রধানমন্ত্রীর থেকে, তাহলে তো আর কথাই নেই। সম্ভবত দেশের প্রথম প্রধানমন্ত্রী হিসেবে এবার ছাত্রছাত্রীদের পরীক্ষার চাপ কমাতে অভিনব টোটকা নিয়ে হাজির নরেন্দ্র মোদি।

শনিবার দিল্লিতে আত্মপ্রকাশ ঘটছে মোদির নয়া বই ‘এক্সাম ওয়ারিয়র্স’-এর। আর এই বইতেই থাকবে চিন্তামুক্তভাবে পরীক্ষায় বসার সবরকম দাওয়াই। তাঁর জনপ্রিয় রেডিও অনুষ্ঠান ‘মন কি বাত’-এর একটি পর্বে পড়ুয়াদের পরীক্ষার চাপ নিয়ে আলোচনা করেছিলেন মোদি। সেখানেও ছাত্রছাত্রীদের উদ্দেশে কিছু বিশেষ পরামর্শ দিয়েছিলেন তিনি। দশম ও দ্বাদশ শ্রেণির পড়ুয়ারা চিঠি লিখে ধন্যবাদ জানিয়েছিলেন প্রধানমন্ত্রীকে। পড়ুয়াদের থেকে এত চিঠি পাওয়ার পরই মোদি ঠিক করে ফেলেন, তাঁদের চাপমুক্তভাবে পরীক্ষায় বসতে আরও বেশি করে সাহায্য করবেন। আর তখনই বই লেখার সিদ্ধান্ত নেন।

[পূর্ণ চন্দ্রগ্রহণের মুহূর্তে আকাশে UFO! ভিডিও ঘিরে তুমুল চাঞ্চল্য]

গত বছরও ‘মন কি বাত’ অনুষ্ঠানে পরীক্ষার সময় ছাত্র-ছাত্রীদের শান্ত এবং সতেজ থাকার বেশ কিছু ‘টিপস’ দিয়েছিলেন মোদি৷ একগুচ্ছ পরামর্শে ভরা মোদির ই-বইয়ের লিংকও নিজের টুইটার অ্যাকাউন্টে শেয়ার করেছিলেন৷ যাতে ছাত্রছাত্রীরা উপকৃত হয়। তবে আর ভারচুয়াল নয়, প্রধানমন্ত্রীর হাতে গরম টোটকা মিলবে হাতেই। তাঁর বইটি অবশ্য নরেন্দ্র মোদি অ্যাপ-এর সঙ্গেও যুক্ত থাকবে। পড়ুয়ারা যাতে নিজেদের মধ্যে চিন্তা-ভাবনা, অভিজ্ঞতা ও পরামর্শ ভাগ করে নিতে পারে, সে ব্যবস্থাও থাকবে। বইয়ের প্রথম ২৫টি অধ্যায়ে রয়েছে চাপ দূর করা ও মনকে শান্ত থাকার ২৫ রকম মন্ত্র। মোদির মন্ত্র অনুযায়ী, পরীক্ষা আসলে উৎসব। তাই একে সেলিব্রেট করতে হয়। নিজেই নিজের শক্তি হয়ে উঠতে হবে। জীবনের এই কঠিন সময়কে উদযাপন করতে হবে৷ পরীক্ষায় নকল করার অর্থ নিজেকেই ছোট করা। মজার বিষয় হল, প্রতিটি অধ্যায়ের শেষে পড়ুয়াদের জন্য থাকবে কিছু হোম ওয়ার্কও।

[বাজেটের পরের দিন শেয়ার বাজারে ব্যাপক ধস, আতঙ্কে আমানতকারীরা]

শুধু ছাত্রছাত্রীদের জন্যই নয়, বইয়ে অভিভাবক ও শিক্ষকদের জন্যও থাকছে নানা পরামর্শ। প্রত্যাশার থেকে মেনে নেওয়ার অভ্যাসকে বেশি গুরুত্ব দেওয়ার কথা বলেছেন মোদি। পাশাপাশি আগামী প্রজন্মকে নিজেদের পছন্দের বিষয়টি বেছে নেওয়ার স্বাধীনতা দিতে হবে বলেও মনে করেছেন তিনি। তবেই উজ্জ্বল হবে কোনও ছাত্রের ভবিষ্যৎ। আর শুধু পরীক্ষার হলে ভাল ফল করার জন্যই এই বইটি সাহায্য করবে এমনটা নয়, পড়াশোনার পাশাপাশি খেলাধুলো, ঘুম, ঘুরতে যাওয়ার প্রয়োজনীয়তাও তুলে ধরা হয়েছে। জীবনের প্রতিটি ক্ষেত্রে পড়ুয়াদের সাফল্য চেয়েই বাজারে আসছে মোদির ‘এক্সাম ওয়ারিয়র্স’।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে