BREAKING NEWS

১০  আশ্বিন  ১৪২৯  বৃহস্পতিবার ২৯ সেপ্টেম্বর ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

স্বাধীনতা দিবসে প্রধানমন্ত্রীর মাথায় তেরঙ্গা পাগড়ি, পোশাকেও জাতীয়তাবাদের ছোঁয়া

Published by: Paramita Paul |    Posted: August 15, 2022 12:10 pm|    Updated: August 15, 2022 1:02 pm

PM Narendra Modi dons tricolour-themed pagadi on 76th Independence Day | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: বরাবরই পোশাক নিয়ে বিশেষ সচেতন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। পাঞ্জাবির উপর জওহর কোট (যা এখন মোদি কোট হিসেবে পরিচিত) তো তাঁর হাত ধরে এখন ফ্যাশনে ইন। স্বাধীনতার ৭৫ বছরের অনুষ্ঠানেও নজর কাড়ল তাঁর পোশাক। বিশেষ করে নজর কেড়েছে প্রধানমন্ত্রীর পাগড়ি।

দেশজুড়ে ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচি শুরু করেছিল কেন্দ্র সরকার। জাতীয়তাবাদ ছড়িয়ে দিতে বাড়ি-বাড়ি জাতীয় পতাকা উত্তোলন করার আহ্বান জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। স্বাধীনতা দিবসের ভাষণ দেওয়ার সময় তাঁর পোশাকেও ছিল জাতীয়তাবাদের ছোঁয়া। প্রধানমন্ত্রীর মাথায় দেখা গেল তেরঙ্গা আঁকা পাগড়ি। মনে করা হচ্ছে, ‘আজাদি কা অমৃত মহোৎসব’ ও হর ঘর তেরঙ্গা কর্মসূচির অংশ হিসেবেই এই পাগড়ি মাথায় চাপিয়েছিলেন তিনি। পোশাক হিসেবে ছিল সাদা কুর্তা ও নীল ওয়েস্টকোট। তবে এই প্রথমবার নয়, এর আগেও বারবার নজর কেড়েছে প্রধানমন্ত্রীর পোশাক। বিশেষ করে পাগড়ি।

[আরও পড়ুন: ‘দেশের ক্ষতি করছে ভাই-ভাতিজাতন্ত্র, ফেরত দিতে হবে লুটের টাকা’, কড়া বার্তা প্রধানমন্ত্রীর]

গত বছরের স্বাধীনতা দিবসের অনুষ্ঠানে লালকেল্লায় প্রধানমন্ত্রীর মাথায় ছিল কমলার উপরে লাল স্ট্রাইপের পাগড়ি। ২০২০ সালে গেরুয়া ও ক্রিম রঙের পাগড়ি ছিল মোদির মাথায়। তার আগে ২০১৯ সালে প্রধানমন্ত্রীর মাথায় ছিল রঙিন পাগড়ি। উল্লেখ্য, প্রধানমন্ত্রী হিসেবে দ্বিতীয়বার দিল্লির মসনদে বসার পর সেটাই ছিল লালকেল্লায় তাঁর প্রথম ভাষণ। তবে দিল্লির মসনদে প্রথমবার এসে ২০১৪ সালে প্রথমবার ক্ষমতায় আসার পর যখন লালকেল্লা থেকে জাতির উদ্দেশে বক্তব্য রাখেন, সেই সময় মোদি যোধপুরী বান্দনি পাগড়ি পরেছিলেন।

 

প্রসঙ্গত, ‘হর ঘর তেরঙ্গা’ কর্মসূচিতে ১৩- ১৫ আগস্ট অবধি দেশের প্রতিটি বাড়িতে জাতীয় পতাকা উত্তোলন করার অনুরোধ জানিয়েছিলেন প্রধানমন্ত্রী। একইসঙ্গে গত ২ আগস্ট থেকে সোশ্যাল মিডিয়াতেও ডিপি বা প্রোফাইল পিকচারে জাতীয় পতাকার ছবি রাখার অনুরোধ করেন মোদি। সেই অনুরোধ রেখে বহু মানুষ এই কর্মসূচিতে অংশ নিয়েছিলেন।

[আরও পড়ুন: হিংসামুক্ত, বিভাজনহীন ভারত চাই’, মধ্যরাতে ফেসবুক লাইভে বার্তা অভিষেকের]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে