BREAKING NEWS

১০ কার্তিক  ১৪২৮  বৃহস্পতিবার ২৮ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

এসে গেল ডিজিটাল লেনদেনের নয়া অ্যাপ ‘ভীম’

Published by: Sangbad Pratidin Digital |    Posted: December 30, 2016 5:08 pm|    Updated: December 30, 2016 5:13 pm

PM Narendra Modi launches Aadhaar based mobile payment app called Bhim

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: রাজধানীর ডিজিধন মেলায় ভারতকে আর্থিক লেনদেনের দিক থেকে এক নতুন দিশা দেখালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। বক্তব্যের প্রথম ভাগে তিনি অভিনন্দন জানালেন ভারতবাসীকে ডিজিটাল লেনদেনের জন্য। একই সঙ্গে তাঁদের প্রতি কৃতজ্ঞতাও জ্ঞাপন করলেন তিনি। প্রধানমন্ত্রীর বক্তব্য, এভাবেই প্রত্যেক দেশবাসী উজ্জ্বল ভারত নির্মাণে উল্লেখযোগ্য পদক্ষেপ নিচ্ছেন।
পাশাপাশি এদিন আরও জানান প্রধানমন্ত্রী- কিছু দিনের মধ্যেই একটি নতুন অ্যাপ প্রকাশ হতে চলেছে। বাবাসাহেব ভীমরাও আম্বেদকরের নামে তিনি অ্যাপটির নাম রেখেছেন ‘ভীম’। এদিন আনুষ্ঠানিকভাবে অ্যাপটি প্রকাশ করেন তিনি। মোদি জানিয়েছেন, অর্থশাস্ত্রে বাবাসাহেবের নৈপুণ্য ছিল প্রশ্নাতীত। আজও রাজ্য ও কেন্দ্রের মধ্যে আর্থিক লেনদেন যেভাবে হয়, তার ভিত বাবাসাহেবের নির্ধারিত নীতিই। তাই ডিজিটাল ভারতের সঙ্গে বাবাসাহেবের নাম এভাবেই জুড়ে দিতে চান তিনি।

modi1_web
প্রধানমন্ত্রী জানিয়েছেন, এই ভীম অ্যাপটি স্মার্টফোন এবং ফিচার ফোন- দু’রকম মোবাইল ফোন থেকেই ব্যবহার করা যাবে। অ্যাপটি ব্যবহার করার জন্য ইন্টারনেটেরও দরকার পড়বে না। আধার কার্ডের উপর ভিত্তি করে ব্যবহার করা যাবে এই অ্যাপ। এছাড়া আগামী সপ্তাহ দুয়েকের মধ্যেই ডিজিটাল লেনদেনের জন্য আরও একটি প্রযুক্তি প্রকাশের অঙ্গীকার করেছেন প্রধানমন্ত্রী।
স্বভাবসিদ্ধ রসিকতায় তিনি বলেছেন- “এতদিন পর্যন্ত নিরক্ষরদের সবাই মজা করে বলত বুড়ো আঙুল ছাপ! কিন্তু এবার এই বুড়ো আঙুলের ছাপই পরিণত হবে আপনার টাকায়, আপনার ব্যাঙ্কে। স্রেফ টিপ ছাপেই চলবে সারা ভারতের লেনদেন! তার জন্য কোনও মোবাইল ফোনেরও প্রয়োজন পড়বে না।“
মোদির দাবি, ভীম অ্যাপ এবং এই আসন্ন নয়া প্রযুক্তিই বিশ্বদরবারে ভারতের মুখ উজ্জ্বল করবে। “খোদ গুগল গুরুও এই অ্যাপের কার্যকারিতা দেখে চোখ কপালে তুলবেন! বিশ্বাস রাখুন, ভীম অ্যাপ পরিণত হবে বিশ্বের সবচেয়ে বড় আশ্চর্যে”, জানিয়েছেন তিনি!

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement