BREAKING NEWS

০৯ জ্যৈষ্ঠ  ১৪২৯  বুধবার ২৫ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

গান্ধীজিকে সরিয়ে খাদির ক্যালেন্ডারে মোদি

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 13, 2017 10:54 am|    Updated: January 13, 2017 11:01 am

PM Narendra Modi Replaces Mahatma Gandhi On Khadi Calendar, Diary

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: মহাত্মা গান্ধীর বদলে খাদি গ্রামোদ্যোগ কমিশনের ওয়াল ক্যালেন্ডার ও টেবিল ডায়েরিতে নরেন্দ্র মোদির ছবি ঘিরে বিতর্ক। খাদি আন্দোলনের সময় মহাত্মা গান্ধী বিদেশি পণ্য বয়কট করে খাদির পোশাক ব্যবহারের ডাক দিয়েছিলেন। স্বাধীনতার পর প্রতিষ্ঠিত হয় খাদি গ্রামোদ্যোগ কমিশন। সেই থেকে প্রতি বছর সংস্থার ওয়াল ক্যালেন্ডারে থাকে মহাত্মা গান্ধীর ছবি। এবছর ওই সংস্থার ক্যালেন্ডার ও ডায়েরিতে মোদির ছবি ব্যবহৃত হওয়ায় প্রতিবাদে সরব হয়েছেন সংস্থারই একাংশের কর্মীরা।

(মোদির নোট বাতিলের সিদ্ধান্তকে স্বাগত বিশ্ব ব্যাঙ্কের)

খাদি কমিশনের কর্মীদের একাংশের  অভিযোগ, দীর্ঘদিনের রেওয়াজ ভুলে কেন ক্যালেন্ডার ও ডায়েরিতে মোদির ছবি? তাও আবার গান্ধীজির সেই চরকা কাটার চেনা ভঙ্গির অনুকরণ করে? এবছরের প্রচ্ছদে কুর্তা-পায়জামা ও ওয়েস্টকোট পরিহিত মোদিকে দেখা যাচ্ছে চরকার সামনে। চরকারও সামান্য আধুনিকীকরণ হয়েছে। এর প্রতিবাদে খাদি কমিশনের কর্মীরা মুখে কালো কাপড় বেঁধে নীরব প্রতিবাদও দেখিয়েছেন।

(সাহারা ঘুষ কেলেঙ্কারিতে মোদিকে অব্যাহতি সুপ্রিম কোর্টের)

তবে কমিশনের চেয়ারম্যান বিনয় কুমার সাক্সেনা দাবি করেছেন, এই ঘটনা এমন কিছুই অভিনব নয়। অতীতেও ক্যালেন্ডার ও ডায়েরির প্রচ্ছদে অন্যদের ছবি ব্যবহৃত হয়েছে। “খাদি কমিশন কখনই গান্ধীজির মতাদর্শকে অস্বীকার করে না”, দাবি বিনয় কুমারের। তাঁর যুক্তি, নরেন্দ্র মোদি দীর্ঘদিন ধরে খাদি বস্ত্রের প্রচার করেছেন। তিনি এখনও দেশে-বিদেশে ভারতীয় খাদি বস্ত্রের প্রচারে সরব বলেও জানিয়েছেন কমিশনের চেয়ারম্যান। পাশাপাশি মোদি একজন যুব আইকন। খাদির বিশেষ পোশাকের সম্ভারও রয়েছে তাঁর নামে, দাবি বিনয় কুমারের। গুজরাটের মুখ্যমন্ত্রী পদে নির্বাচিত হওয়ার পর থেকেই দেশে জনপ্রিয়তা পায় ‘মোদি কুর্তা’।

(চিনকে ‘শিক্ষা’ দিতে ভিয়েতনামকে ‘আকাশ’ মিসাইল দিচ্ছেন মোদি)

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে