BREAKING NEWS

৮ বৈশাখ  ১৪২৮  বৃহস্পতিবার ২২ এপ্রিল ২০২১ 

READ IN APP

Advertisement

কোভ্যাক্সিনেই ভরসা, কোভিড টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি

Published by: Paramita Paul |    Posted: March 1, 2021 8:02 am|    Updated: March 1, 2021 7:45 pm

An Images

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: সোমবার সকালেই টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। দিল্লির এইমস হাসপাতালে গিয়ে টিকার প্রথম ডোজ নিয়েছেন তিনি। নিজেই টুইট করে সেই খবরও জানিয়েছেন প্রধানমন্ত্রী। তাৎপর্যপূর্ণভাবে ‘কোভিশিল্ড’ নয়, একেবারে ‘স্বদেশি’ প্রযুক্তিতে তৈরি কোভ্যাক্সিনেই ভরসা রেখেছেন প্রধানমন্ত্রী। এরপরই টুইটারে দেশবাসীকেও কোভিড ভ্যাকসিন নেওয়ার আহ্বান জানিয়েছেন মোদি। 

১৬ জানুয়ারি থেকে দেশজুড়ে টিকাকরণ শুরু হয়েছে। প্রথম পর্যায়ে দেশের চিকিৎসক, স্বাস্থ্যকর্মীরা টিকা পেয়েছেন। এবার দ্বিতীয় পর্যায়ে আজ অর্থাৎ ১ মার্চ থেকে দেশজুড়ে ষাটোর্ধ্ব এবং ৪৫ বছর বয়স্কদের মধ্যে যাঁদের কো-মর্বিডিটি রয়েছে তাঁরা টিকা পাবেন। সকাল ৯ টা থেকে সেই প্রক্রিয়া শুরু হয়েছে। কিন্তু তার আগেই দেশবাসীকে চমক দিয়ে সকালবেলা কোভিড টিকা নিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। টুইটারে সেই ছবি পোস্ট করেন তিনি। 

[আরও পড়ুন : ‘নিজের আসল চেহারা লুকোননি’, ‘মাটির মানুষ’ মোদির প্রশংসায় পঞ্চমুখ গুলাম নবি আজাদ]

টুইটারে প্রধানমন্ত্রী লিখেছেন, “এইমস থেকে করোনা টিকার প্রথম ডোজ নিলাম। চিকিৎসক এবং বিজ্ঞানীরা খুব অল্প সময়ে কোভিডের বিরুদ্ধে লড়াইকে যে ভাবে শক্তিশালী করেছেন তা কুর্নিশযোগ্য। যাঁরা কোভিড টিকা নেওয়ার উপযুক্ত তাঁদের সকলের কাছে টিকা নেওয়ার আবেদন জানাচ্ছি আমি। আসুন ভারতকে কোভিড-১৯ থেকে মুক্ত করি।” 

কোভ্যাক্সিনের কার্যকরিতা নিয়ে বারবার প্রশ্ন উঠছিল। স্বদেশি টিকার তৃতীয় পর্যায়ের ট্রায়াল শেষ হওয়ার আগেই ভ্যাকসিনটিকে ছাড়পত্র দেওয়া নিয়ে বিতর্ক তুঙ্গে উঠেছিল। প্রথম পর্যায়ে বহু স্বাস্থ্যকর্মী এই টিকা নিতে অস্বীকারও করেছিলেন। এবার দেশবাসীর ‘ভরসা’ জিততে সেই কোভ্যাক্সিনই নিলেন প্রধানমন্ত্রী। এদিন সকালে এইমসের নার্স পি নিবেদিতা তাঁকে ভ্যাকসিনের প্রথম ডোজ দেন। উল্লেখ্য, আপাতত এ দেশে দুটি কোভিড ভ্যাকসিন ছাড়পত্র পেয়েছে। একটি অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের ফর্মুলায় তৈরি সেরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ও ভারত বায়োটেকের কোভ্যাক্সিন। 

[আরও পড়ুন : আত্মনির্ভরতার জয়গান! মোদির ছবি, ই-ভগবত গীতা নিয়ে মহাকাশে পাড়ি দিল ইসরোর রকেট]

এদিকে, এদিনই করোনার ভ্যাকসিন নিয়েছেন উপ-রাষ্ট্রপতি বেঙ্কাইয়া নাইডু এবং বিদেশমন্ত্রী এস জয়শংকর।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement

Advertisement

Advertisement

Advertisement