BREAKING NEWS

১৫  আষাঢ়  ১৪২৯  শুক্রবার ১ জুলাই ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

চলতি মাসেই গোয়া সফর প্রধানমন্ত্রীর, লিবারেশন ডে’র অনু্ষ্ঠানে যোগদানের কথা

Published by: Sayani Sen |    Posted: December 17, 2021 10:08 pm|    Updated: December 17, 2021 10:08 pm

PM Narendra Modi to attend 'Goa Liberation Day' celebrations in state on Dec 19 । Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: এবার গোয়া সফরে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (PM Narendra Modi)। আগামী ১৯ ডিসেম্বর গোয়ায় যাচ্ছেন তিনি। গোয়া লিবারেশন ডে’র অনু্ষ্ঠানে যোগ দেবেন প্রধানমন্ত্রী। এছাড়াও বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করার কথাও রয়েছে তাঁর।

১৯ ডিসেম্বর পর্তুগিজ দখলদার বাহিনীর হাত থেকে গোয়াকে মুক্ত করে ভারতীয় সেনাবাহিনী। আন্তর্জাতিক চাপের মুখেও পিছু হঠতে অসম্মতি জানান তৎকালীন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু। নয়াদিল্লির নির্দেশে দ্রুত গোয়াকে (Goa) পর্তুগিজ শাসনমুক্ত করার ছক কষে ফেলে ভারতীয় সেনাবাহিনী। তৎকালীন সেনাপ্রধান জেনারেল জয়ন্ত নারায়ণ চৌধুরীর নেতৃত্বে গোয়া অভিযানে প্রস্তুত হয় ভারতীয় ফৌজের ইনফ্রেন্ট্রি। সঙ্গ দেয় নৌসেনা ও বিমান বাহিনী। বাকিটা ইতিহাস। শুরুর দিকে গোয়ার পতুর্গিজ গেরিসান খানিকটা সংঘর্ষ করলেও শীঘ্রই অস্ত্র ফেলে দেয় তারা। ১৯ ডিসেম্বর ‘অপারেশন বিজয়’ সাফল্য পায়। পর্তুগিজ শাসনমুক্ত হয় গোয়া। তারপর থেকে বছর বছর পালিত হয় দিনটি। চলতি বছর ওই অনুষ্ঠানে যোগ দিতে গোয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। ‘অপারেশন বিজয়ে’ যুক্তদের শ্রদ্ধা জানাবেন তিনি।

[আরও পড়ুন: ট্রেনে ধূমপান করায় জরিমানা, অবাক কাণ্ড ঘটিয়ে মোক্ষম বদলা নিল যুবক!]

ওই অনুষ্ঠানে যোগ দেওয়ার পাশাপাশি বেশ কয়েকটি প্রকল্পের উদ্বোধন এবং শিলান্যাস করবেন মোদি। আগুয়াড়া জেল মিউজিয়াম, গোয়া মেডিক্যাল কলেজের সুপার স্পেশ্যালিটি ব্লক, নিউ সাউথ গোয়া জেলা হাসপাতাল, মোপা বিমানবন্দরে অ্যাভিয়েশন স্কিল ডেভেলপমেন্ট সেন্টারের উদ্বোধন করবেন। এছাড়াও বেশ কয়েকটি প্রকল্পের শিলান্যাস করবেন প্রধানমন্ত্রী। ইন্ডিয়া ইন্টারন্যাশনাল ইউনির্ভাসিটি অফ লিগাল এডুকেশন অ্যান্ড রিসার্চ অফ বার কাউন্সিল অফ ইন্ডিয়া ট্রাস্টের শিলান্যাস করবেন।

উল্লেখ্য, চলতি মাসেই গোয়া সফরে গিয়েছিলেন তৃণমূল সুপ্রিমো মমতা বন্দ্যোপাধ্যায় এবং তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। আগামী ২৬ ডিসেম্বর আবারও গোয়ায় যাচ্ছেন অভিষেক। থাকবেন ২৮ তারিখ পর্যন্ত। সেখানে যোগদান কর্মসূচি রয়েছে বলে খবর। এছাড়া সেখানকার কর্মী-সমর্থকদের সঙ্গে দেখা করার কথা রয়েছে অভিষেকের। প্রাথমিকভাবে ২৬ তারিখই অভিষেক গোয়া যাবেন জানা গেলেও পরবর্তীতে পরিবর্তন হতে পারে দিনক্ষণ। অভিষেকের সফরের আগে প্রধানমন্ত্রীর গোয়া সফর যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে রাজনৈতিক মহল।

[আরও পড়ুন: দাদার বন্ধুর সঙ্গে বেড়াতে যাওয়াই কাল! ভাতারে গণধর্ষণের শিকার নবম শ্রেণির ছাত্রী]

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে