০৮ জ্যৈষ্ঠ  ১৪২৯  মঙ্গলবার ২৪ মে ২০২২ 

READ IN APP

Advertisement

Advertisement

কানপুর রেল দুর্ঘটনায় চাঞ্চল্যকর মোড়, ফাঁস ISI যোগ

Published by: Sangbad Pratidin Digital |    Posted: January 18, 2017 9:37 am|    Updated: January 18, 2017 9:37 am

Police suspect Pakistan's link in Kanpur train accident 

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: কানপুরের মর্মান্তিক রেল দুর্ঘটনায় নয়া মোড়। বিহার পুলিশের অনুমান, গত বছর নভেম্বরে কানপুরের ভয়াবহ ট্রেন দুর্ঘটনার পিছনে পাক জঙ্গিগোষ্ঠী আইএসআই-এর হাত ছিল। ঘটনায় আইএসআই সঙ্গে যোগ থাকার সন্দেহে পূর্ব চম্পারণ থেকে তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে।

(সন্ত্রাসের রাস্তা থেকে সরে আসুক পাকিস্তান: মোদি)

পুলিশ জানিয়েছে, ওই তিনজনকে জিজ্ঞাসাবাদ করে খবর পাওয়া গিয়েছে, পাকিস্তানের জঙ্গিগোষ্ঠী ভারতীয় রেলে হামলার ছক কষেছিল। তবে গোটা ঘটনার সঙ্গে আন্ডারওয়ার্ল্ড ডন দাউদ ইব্রাহিমের কোনও যোগাযোগ রয়েছে কি না, তা তদন্ত করে দেখা হচ্ছে। সমস্ত বিষয় বিস্তারিতভাবে খতিয়ে দেখতে মোতিহারিতে পুলিশের একটি দলকে পাঠানো হয়েছে। গত ২০ নভেম্বর কানপুরের ট্রেন দুর্ঘটনায় প্রাণ হারিয়েছিলেন ১৪০ জনেরও বেশি যাত্রী। প্রাথমিকভাবে ধারণা করা হয়েছিল রেললাইনে ফাটল থাকার কারণেই এত বড় দুর্ঘটনা ঘটে। কিন্তু এবারের তথ্যে নতুন করে চাঞ্চল্য তৈরি হয়েছে। মঙ্গলবার মোতিহারিতে ডিএসপি জিতেন্দ্র রানা সাংবাদিকদের জানান, অভিযুক্ত তিনজন মোতি পাসওয়ান, উমাশঙ্কর প্যাটেল এবং মুকেশ যাদবকে আদাপুর স্টেশন চত্বর থেকে গ্রেপ্তার করা হয়েছে। অতীতে প্রায় এক ডজন অপরাধমূলক কাজের জন্য পুলিশের তালিকায় নাম ছিল তাদের। জিজ্ঞাসাবাদ করে জানা গিয়েছে এই প্রথমবার নয়, এর আগেও রেল দুর্ঘটনার পরিকল্পনা করা হয়েছিল। নেপালি নাগরিক ব্রজেশ গিরির সঙ্গে আইএসআই-এর সরাসরি যোগ ছিল। সেই ব্রজেশের কাছ থেকে তিন লক্ষ টাকা নিয়ে গত ১ অক্টোবর পূর্ব চম্পারণের ঘোরাসাহানের রেল লাইনে বোমা বসানোর কাজ নিয়েছিল তারা। তবে সেবার স্থানীয়দের চেষ্টায় দুর্ঘটনা আটকানো সম্ভব হয়েছিল।

(ঘাতক বুলেট থেকে জওয়ানদের বাঁচাতে আসছে আধুনিক হেলমেট)

এই তিনজনের পাশাপাশি ভারতীয় রেলে হামলার সন্দেহে নেপাল থেকে আটক করা হয়েছে আরও তিনজনকে। জানা যাচ্ছে, নেপালের মাধ্যমেই হামলার জন্য অর্থ পাঠাত আইএসআই। ডিএসপি জানিয়েছেন, কানপুর ঘটনার সঙ্গে সত্যিই তাদের কোনও যোগাযোগ আছে কি না, তা জানতে তদন্ত জারি রয়েছে।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে