১২ মাঘ  ১৪২৯  শুক্রবার ২৭ জানুয়ারি ২০২৩ 

READ IN APP

Advertisement

আদর পুনাওয়ালা সেজে তাঁরই সংস্থার কর্মীকে হোয়াটসঅ্যাপ বার্তা, কোটি টাকা খোয়ালো সেরাম

Published by: Kishore Ghosh |    Posted: November 26, 2022 8:45 pm|    Updated: November 26, 2022 8:45 pm

Posing As Adar Poonawalla of Serum Scammers Dupe Serum Institute Of rupees 1 Crore | Sangbad Pratidin

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: চলতি বছরের সেপ্টেম্বর মাসে ১ কোটি টাকার প্রতারণার শিকার হয় আদর পুনাওয়ালার (Adar Poonawalla) সংস্থা সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India)। এই ঘটনার তদন্তে নামে মহারাষ্ট্র পুলিশ (Maharashtra Police)। সোমবার ৩ অভিযুক্তকে গ্রেপ্তার করেছে পুলিশ। এই নিয়ে মোট ৭ অভিযুক্তকে গ্রেপ্তার করা হল। যদিও প্রতারণার মূল চক্রী এখনও অধরা।

গত সেপ্টম্বরে সেরামের অন্যতম ডিরেক্টর সতীশ দেশপাণ্ডে (Satish Deshpande) পুলিশে অভিযোগ করেন। তিনি জানান, সংস্থার সিইও (CEO) আদর পুনাওয়ালা সেজে এক ব্যক্তি তাঁকে হোয়াটসঅ্যাপ মেসেজ (WhatsApp Message) করেন। ওই হোয়াটসঅ্যাপ নম্বরে পুনাওয়ালার ছবি দেখে বিভ্রান্ত হয়েছিলেন তিনি। বার্তা প্রেরণকারীর নির্দেশ মতো আটটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে মোট ১ কোটি ১ লক্ষ টাকা স্থানান্তর করেন তিনি। সতীশ পরে বুঝতে পারেন তাঁর সঙ্গে প্রতারণা হয়েছে। ওই বার্তা আদৌ আদর পুনাওয়ালার থেকে আসেনি।

[আরও পড়ুন: ‘পোশাক না পরলেও সুন্দর দেখায় মেয়েদের’, বেফাঁস মন্তব্য রামদেবের, তুঙ্গে বিতর্ক]

দ্রুত পুলিশে অভিযোগ দায়ের করেন সতীশ দেশপাণ্ডে। এরপর ওই আটটি ব্যাংক অ্যাকাউন্ট বন্ধ করে দেয় পুলিশ। অ্যাকাউন্টগুলির সূত্র ধরে তদন্ত নামেন তদন্তকারীরা। এর পর দেশের বিভিন্ন প্রান্ত থেকে গ্রেপ্তারি শুরু হয়। এক পুলিশ কর্তা জানান, সাত অ্যাকাউন্ট সূত্রে দেশের বিভিন্ন প্রান্ত থেকে ৭ জন প্রতারককে গ্রেপ্তার করেছে পুলিশ। তদন্তকারীরা আরও জানান, এই সাতটি অ্যাকাউন্ট ছাড়াও একই অভিযোগে আরও ৪০ অ্যাকাউন্ট বন্ধ করে দিয়েছে পুলিশ।

অ্যাকাউন্টগুলিতে থাকা ১৩ লক্ষ টাকা বাজেয়াপ্ত করেছে পুলিশ। শুক্রবার পুনে (Pune) শহরের সাইবার অপরাধ (Cyber Crime) বিভাগ ৩ অভিযুক্ত গ্রেপ্তার করেছে। আগেই অন্য ৫ অভিযুক্ত গ্রেপ্তার করেছিল পুলিশ। যদিও মূলচক্রী এখনও পর্যন্ত ধরা যায়নি। তাঁর খোঁজে গোটা দেশ তোলপাড় করছে পুলিশ।

[আরও পড়ুন: শ্রদ্ধাকে খুনের পর মনোবিদ তরুণীর সঙ্গে ডেটিং, তাঁকে ফ্ল্যাটে এনেছিল আফতাব, দাবি পুলিশের]

প্রসঙ্গত, করোনার (Coronavirus) বিরুদ্ধে হাতিয়ার তৈরিতে পথ দেখিয়েছিল আদর পুনাওয়ালর সেরাম ইনস্টিটিউট। বিলিতি ফরমুলায় ভারতে প্রথম কোভিড টিকা উৎপাদন করেছিল তাঁর সংস্থা। ইংল্যান্ডের অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার সঙ্গে একযোগে কাজ করে ‘কোভিশিল্ড’ উৎপাদন করে তারা।

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে