৮ কার্তিক  ১৪২৮  মঙ্গলবার ২৬ অক্টোবর ২০২১ 

READ IN APP

Advertisement

আরএসএসকে নিজেদের ইতিহাস মনে করানো উচিৎ ছিল, প্রণবের সমালোচনায় সীতারাম

Published by: Sangbad Pratidin Digital |    Posted: June 8, 2018 1:11 pm|    Updated: June 8, 2018 1:11 pm

Pranab Mukherjee should have reminded RSS of its history, says Sitaram Yechury

সংবাদ প্রতিদিন ডিজিটাল ডেস্ক: নাগপুরে প্রণব মুখোপাধ্যায়ের বক্তব্যের পর অবস্থান বদল করে ফেলেছে তাঁর দল কংগ্রেসও। যাঁরা প্রাক্তন রাষ্ট্রপতির আরএসএস দপ্তরে পা রাখার পর থেকেই একের পর এক টুইটে বিদ্ধ করছিলেন তাঁকে বক্তব্যের পর তাঁরাও ভোলবদল করলেন। বলতে বাধ্য হলেন, প্রণববাবু আরএসএসকে জাতীয়তাবাদের পাঠ দিয়েছেন, আর কংগ্রেসের নাকি তাঁর আদর্শ নিয়ে কোনও সংশয়ই ছিল না। কংগ্রেসের এই ভোলবদলের পরেও অবশ্য বোধদয় হয়নি বামেদের। প্রণব মুখোপাধ্যায়ের যে বক্তব্যের প্রশংসায় মুখর গোটা দেশের বুদ্ধিজীবীমহল, সেই বক্তব্যেও খুশি নয় বামেরা।

[প্রণবের বক্তৃতার পরই ইউ টার্ন, প্রশংসায় পঞ্চমুখ কংগ্রেসিরা]

আরএসএস সদর দপ্তরে দাঁড়িয়ে ভারতের ২ হাজার বছরের ইতিহাস তুলে ধরে আরএসএসকেই জাতীয়তাবাদের শিক্ষা দিয়েছেন প্রাক্তন রাষ্ট্রপতি। তাঁর বক্তব্যের ছত্রে ছত্রে উঠে এসেছে ভারতের চিরাচারিত বহুত্ববাদের কথা। কিন্তু তাঁর দীর্ঘ বক্তৃতায় কোনও অংশে উল্লেখ ছিল না আরএসএসের ইতিহাসের। সিপিএম সাধারণ সম্পাদকের দাবি, সংঘকে তাঁদের নিজেদের ইতিহাসও মনে করানো উচিত ছিল প্রণববাবুর। একটি টুইটে সীতারাম ইয়েচুরি বলেন, “কীভাবে গান্ধীজির মৃত্যুর পর উচ্ছ্বাস দেখিয়েছিল আরএসএএস, আরএসএস দপ্তরে মিষ্টি বিতরণ করা হয়েছিল, সেসব আরএসএসকে মনে করিয়ে দিতে পারতেন প্রণববাবু।” সীতারাম আরও বলেন, ‘কীভাবে কংগ্রেস সরকার তিনবার আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করেছিল, কীভাবে খোদ সর্দার প্যাটেলও আরএসএসকে নিষিদ্ধ ঘোষণা করেছিলেন, এসব আরএসএসকে মনে করিয়ে দিল ভাল করতেন প্রণববাবু।’ প্রাক্তন রাষ্ট্রপতির আরএসএসের সভায় যোগ দেওয়ার সিদ্ধান্তে এমনিতেই অখুশি ছিল বামেরা। এদিনের বক্তব্যে আরএসএসের ইতিহাস সম্পর্কে প্রণববাবুর নীরবতাকে কাঠগড়ায় তুলে ইয়েচুরি বলেন, ‘ভারতের ইতিহাসের সবটা উল্লেখ করলেও আরএসএস ইতিহাস বলেননি প্রণববাবু, আর এটা বেশ তাৎপর্যপপূর্ণ।’

[সংঘের মঞ্চে চাণক্যের ভূমিকাতেই প্রণব, তুলে ধরলেন সনাতন ভারতের বহুত্বকে]

বামেদের আরেক শরিক সিপিআই অবশ্য মিশ্র প্রতিক্রিয়া দিয়েছে। সিপিআই নেতা ডি রাজা বলেন, “প্রণববাবুর নাগপুরে যাওয়া নিয়ে আমরা খুশি নই। তবে, প্রণববাবু যে বার্তা দিয়েছেন সেটা তাঁর কাছে প্রত্যাশিত। আরএসএস এখন চেষ্টা করবে প্রণববাবুর বক্তব্যকে বিকৃত করার চেষ্টা করবে।”

Sangbad Pratidin News App: খবরের টাটকা আপডেট পেতে ডাউনলোড করুন সংবাদ প্রতিদিন অ্যাপ
নিয়মিত খবরে থাকতে লাইক করুন ফেসবুকে ও ফলো করুন টুইটারে

Advertisement

Advertisement